বুধবার, ১২ অগাস্ট ২০২০, ০৯:৩৭ অপরাহ্ন

শিরোনাম :
ডোমারে একদিনে পুকুরে পড়ে তিন শিশু ও এক মহিলার মৃত্যু ফেনী প্রেসক্লাবের সভাপতি জসীম মাহমুদ দৈনিক স্টার লাইন’র সহযোগী সম্পাদক করোনার মধ্যেই এক মাসে ১০৭ ধর্ষণ দেশে বাড়ছে ডিভোর্সের সংখ্যা, এগিয়ে নারীরা থানায় নিয়ে যুবলীগ নেতাকে মারধর, হাসপাতালে ভর্তি, ওসি প্রত্যাহার ঘুরে ফিরে ইয়াবা কারবারে সেই বদির নাম রুমিন ফারহানা করোনায় আক্রান্ত শিক্ষা দিবস উপলক্ষে ইবি ছাত্র মৈত্রীর বই পাঠ ও সেরা লেখকপ্রতিযোগিতা এ যেন ‘আয়নাবাজি’, কুমিল্লায় টাকার বিনিময়ে কারাগারে ‘নকল আসামি’ কুমিল্লায় একসাথে ৫ সন্তানের জন্ম দিলেন মা আমি সৎ, দক্ষ ও সজ্জন: স্বাস্থ্যের সাবেক ডিজি তিন সাক্ষী ও চার সহযোগীসহ প্রদীপ ৭ দিনের রিমান্ডে প্রশ্নবিদ্ধ করোনা বুলেটিন বন্ধ : সরকারের তামাশা থেকে জনগণ মুক্তি পেয়েছে ……..আ স ম রব কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে গাঁজা সহ দুইজন গ্রেফতার!! গাইবান্ধায় ১১ টি ইউনিটের কমিটির অনুমোদন করলো ছাত্রদল

পাসপোর্ট সূচকে দুইধাপ অবনতি বাংলাদেশের

পাসপোর্ট সূচকে দুইধাপ অবনতি হয়েছে বাংলাদেশের। গত বছর হেনলি প্রকাশিত এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৯৯তম। এবার অবস্থান ১০১তম। ২০০৬ সালে পাসপোর্ট সূচকে বাংলাদেশ ছিল ৬৮তম। এরপর থেকে কেবলই পিছিয়েছে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান।

এক দশক আগে বাংলাদেশের পাসপোর্টধারীরা বিশ্বের ২২৭টি গন্তব্যের মধ্যে ৩৯টিতে ভিসা ছাড়া কিংবা আগেই ভিসা নেওয়া ছাড়া ভ্রমণ করতে পারতো। অবশ্য এখন করতে পারে ৪১টি গন্তব্যে। ২০০৯ সালের পর মাত্র দুটি দেশ যুক্ত হয়েছে ভ্রমণের তালিকায়।

বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারত এবারের সূচকে রয়েছে ৮৫তম অবস্থানে। অবশ্য ভারতের তিনধাপ অবনতি হয়েছে। গেল বছর তারা ছিল ৮২তম অবস্থানে। ভারতের পাসপোর্টধারীরা ৫৮টি দেশে ভিসা ছাড়া কিংবা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে ভ্রমণ করতে পারে।

পাসপোর্ট সূচকে ভুটানের অবস্থান ৯০তম। গেল বছর তাদের অবস্থান ছিল ৮৯তম। ভুটানের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসা নিয়ে ৫৩টি দেশে ভ্রমণ করতে পারে।

শ্রীলঙ্কা রয়েছে ১০০তম অবস্থানে। গেল বছর তারা ছিল ৯৬তম অবস্থানে। শ্রীলঙ্কার পাসপোর্টধারীরা ৪২টি দেশে ভিসা ছাড়া কিংবা আগে ভিসা না নিয়ে ভ্রমণ করতে পারে।

দক্ষিণ এশিয়ার মধ্যে নেপাল, পাকিস্তান ও আফগানিস্তান রয়েছে বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থানে।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষে রয়েছে জাপান। দেশটির পাসপোর্টধারীরা বিশ্বের ১৯১টি দেশে ভিসা ছাড়া অথবা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পায়। শক্তিশালী পাসপোর্টের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা ১৯০টি গন্তব্যে ভিসা মুক্ত বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পায়। এই তালিকায় দক্ষিণ কোরিয়া ও জার্মানি যৌথভাবে তৃতীয় স্থানে আছে। দেশ দুটির পাসপোর্টধারীরা ১৮৯টি গন্তব্যে ভিসা মুক্ত বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পায়।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

020886
Users Today : 1956
Users Yesterday : 961
Views Today : 4225
Who's Online : 81
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone