রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:৫৯ পূর্বাহ্ন

শিরোনাম :
সংবাদ প্রকাশের পর কারেন্ট পোকার হাত থেকে ধান রক্ষায় মোড়েলগঞ্জে জরুরি সভা সুন্দরবনে দুবলার পথে রাস মেলায় অংশ নিতে তীর্থযাত্রী ও হিন্দু ধর্মাবলম্বীরা, হচ্ছে না রাস মেলা নড়াইলে স্বভাব কবি বিপিন সরকারের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত শিবগঞ্জে বৈদ্যুতিক শর্ট-সার্কিট থেকে দুটি বসতবাড়ী পুড়ে ছাই ১০ মাসে ধর্ষণের শিকার ১০৮৬ নারী ও শিশু বর্তমান সরকার অনাদায়ী কৃষি ঋণ মওকুফ করেছেন –তারিন মুসলিম দেশগুলোর বিরুদ্ধে ইউএই‌’‌র ভিসা নিষেধাজ্ঞার নেপথ্যে নগ্ন হয়ে একি করলেন পপ তারকা লোপেজ (ভিডিও) প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধন শুরু করোনায় ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু, আক্রান্ত ১৯০৮ বাংলাদেশকে আফগানিস্তান-পাকিস্তান হতে দেবো না: নওফেল বিয়ের আসরে নতুন জামাইকে একে-৪৭ উপহার দিলেন শাশুড়ি কেন্দ্রীয় বিএমএসএফের চতুর্থ কাউন্সিলের তারিখ ঘোষণা খাস জমির অধিকার ভূমিহীন জনতার শ্লোগানে ভূমিহীন আন্দোলনের রংপুর বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী লামা উপজেলায় ২নং লামা সদর ইউনিয়নে বিভিন্ন উন্নয়নমূলক কাজের শুভ উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন

প্রথম আলো সম্পাদকসহ ৫ জনের মামলা: আইনের শাসন নয়- সংবাদপত্র নিয়ন্ত্রণের কৌশল ….আ স ম রব

প্রেস বিজ্ঞপ্তি
প্রথম আলো সম্পাদক সহ ৫ জনের মামলায় উদ্বেগ প্রকাশ করে জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি সভাপতি আ স ম আবদুর রব গণমাধ্যমে নিম্নোক্ত বিবৃতি প্রদান করেছেন।
আইনের শাসন প্রতিষ্ঠার ‘নৈতিক কর্তব্যবোধ’ থেকে নয় – এ মামলাটি  গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ ‘সংবাদপত্রের কণ্ঠরোধে’র  অপকৌশল হিসেবে সরকার ব্যবহার করছে, যা খুবই উদ্বেগজনক। গণমাধ্যম বা সংবাদপত্রকে সংকুচিত করে সমাজ থেকে ‘সত্য’ এবং ‘ন্যায়’ বিতাড়িত করার সরকারের বহু উদ্যোগ  দেশবাসী প্রতিনিয়ত প্রত্যক্ষ করছে।
‘মুক্ত চিন্তা’ ও ‘সত্য চর্চা’  ছাড়া সমাজ কারো জন্য  সুফল বয়ে আনতে পারে না। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে এবং সত্য উম্মোচনের ক্ষেত্রে যতগুলো পত্রিকা আছে তার মধ্যে অন্যতম ‘প্রথম আলো’ । এ মর্মান্তিক দুর্ঘটনাকে কেন্দ্র করে   প্রথম আলোকে বাগে আনা বা শায়েস্তা করা বা জিঘাংসার বশবর্তী হয়ে পত্রিকাকে সংকটগ্রস্ত করার সরকারের দুরভিসন্ধির বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে।
নাইমুল আবরার এর মৃত্যু সর্বোচ্চ ‘বেদনাদায়ক’ ও ‘অনাকাঙ্ক্ষিত’। এ ধরনের মর্মান্তিক মৃত্যু আমাদের জন্য প্রত্যক্ষ করতে না হয় এজন্য আমাদের সকলকে আরো সতর্ক থাকতে হবে। কিন্তু আবরারের মৃত্যুকে কেন্দ্র করে সরকার আইনের শাসন প্রতিষ্ঠার নৈতিক কর্তব্য থেকে কিংবা সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার উদ্দেশ্য নিয়ে এ মামলা করেছে এটা দেশবাসী বিশ্বাস করে না বরং সংবাদপত্রের স্বাধীনতা ও মুক্তচিন্তা রুদ্ধ করার সরকারের হয়রানিমূলক মামলার প্রয়োগ অতীতের মতো হতে পারে এটাই দেশবাসী বিশ্বাস করে।
দুর্ঘটনাজনিত মৃত্যুর মামলায় প্রথম আলো সম্পাদকসহ  সব অভিযুক্তদের ন্যায় সঙ্গত আইনগত প্রতিকার পাওয়ার সর্বজনীন অধিকারের সুরক্ষা দিতে হবে। মৃত্যুর মামলাকে কেন্দ্র করে গনমাধ্যম বা সংবাদপত্রের স্বাধীনতা নিয়ন্ত্রণে  সরকারের ইচ্ছার প্রতিফলন যেন না ঘটে সে প্রশ্নে সবাইকে যৌক্তিক ভূমিকা গ্রহণ করতে হবে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37872778
Users Today : 628
Users Yesterday : 7349
Views Today : 1504
Who's Online : 40
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone