সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৮:৫৮ পূর্বাহ্ন

শিরোনাম :
লাইভে ক্ষমা চাইলেন নুর লন্ডনে তালা ভেঙে অর্থমন্ত্রী মুস্তফা কামালের জামাতার লাশ উদ্ধার সোয়া কোটি মানুষের জন্য মোটে ২৬টি আইসিইউ বেড! বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয় ‘হাসপাতালে ভর্তির ৫ দিনের মধ্যে মারা যাচ্ছেন ৪৮ শতাংশ করোনা রোগী’ ‘নিজের মাথার ওপর নিজেই বোমা ফাটানো’ এটা সম্ভব? মামুনুলের মুক্তি চেয়ে খেলাফত মজলিস নেতাদের হুশিয়ারি বাংলাদেশে করোনা টানা তৃতীয় দিনের মতো শতাধিক মৃত্যুর রেকর্ড চ্যালেঞ্জের মুখে টিকা কার্যক্রম! ৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী হেফাজতের নাশকতা ঠেকাতে সর্বোচ্চ সতর্কতা মেয়াদহীন এনআইডি দিয়ে কাজে বাধা নেই স্ত্রী বাবার বাড়ি, মাঝরাতে পুত্রবধূকে ধর্ষণ করল শ্বশুর বিদ্যুতায়িত স্ত্রীকে বাঁচাতে গিয়ে প্রাণ গেল স্বামীর চট্টগ্রামে ভূমিকম্প

প্রথম বাংলাদেশি হিসেবে তামিমের ১৩ হাজার

একসময় তামিম ইকবালকে বলা হতো বুম বুম তামিম। সেখান থেকে তিনি এখন দেশসেরা ওপেনার। ব্যাট হাতে দলের প্রধান ভরসা যে তিনিই। ব্যাট হাতে দেশের অনেক প্রথমের সঙ্গে জড়িয়ে আছে তার নাম। এবার প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন এই বাঁহাতি ওপেনার।

সার্বিক দিক বিবেচনা করে তামিমকে অনেক ক্রিকেট বিশেষজ্ঞই বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে মনে করেন। তার প্রমাণ মাঠে হরহামেশাই দিয়ে যান তিনি। ব্যাট হাতে দীর্ঘ এক যুগ ধরে রানের ফোয়ারা ছুটিয়ে যাচ্ছেন তামিম।

সেই ধারাবাহিকতায় বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১৩ হাজার রান স্পর্শ করেছেন তামিম। এই কৃতিত্ব নেই বাংলাদেশের আর কারোই। এমনকি বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ১২ হাজার রানও কেউ করতে পারেননি। তামিমের পরে দ্বিতীয় স্থানে আছেন তারই সতীর্থ সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারের নামের পাশে জ্বলজ্বল করছে ১১৭৫২ রান।

বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দশ হাজারের বেশি রান করেছেন আর মাত্র একজন। মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহীম দীর্ঘ ক্যারিয়ারে সংগ্রহ করেছেন ১১৫৭৫ রান।

মিরপুর টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে নামার আগে তামিমের মোট আন্তর্জাতিক রান ছিলো ১২৯৭৩। আজ (রোববার) ম্যাচের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ব্যক্তিগত ২৭ রানে পৌঁছানোর সঙ্গে সঙ্গে অনন্য এ মাইলফলক স্পর্শ করেন দেশসেরা ওপেনার। একইসঙ্গে বিশ্বের ৫০তম ব্যাটসম্যান হিসেবে ১৩ হাজার রান করাদের এলিট ক্লাবে যোগ দিলেন তিনি।

শেষ পর্যন্ত ৪১ রান করে সাজঘরে ফিরেছেন তামিম। তিন ফরম্যাট মিলিয়ে তামিমের বর্তমান সংগ্রহ টেস্টে ৪৪০৫, ওয়ানডেতে ৬৮৯২ এবং টি-টোয়েন্টিতে ১৭১৭ রান।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ পাঁচ রান সংগ্রহকারী:

১. তামিম ইকবাল – ৩৩৭ ম্যাচের ৩৯০ ইনিংসে ১৩০১৪ রান
২. সাকিব আল হাসান – ৩৩৮ ম্যাচের ৩৭৫ ইনিংসে ১১৭৫২ রান
৩. মুশফিকুর রহীম – ৩৭০ ম্যাচের ৪৭০ ইনিংসে ১১৫৭৫ রান
৪. মাহমুদউল্লাহ রিয়াদ – ৩১৯ ম্যাচের ৩৩১ ইনিংসে ৮২১৯ রান
৫. মোহাম্মদ আশরাফুল – ২৫৯ ম্যাচের ৩১০ ইনিংসে ৬৬৫৫ রান

Please Share This Post in Your Social Media


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

৬০

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38451331
Users Today : 535
Users Yesterday : 1242
Views Today : 4286
Who's Online : 30
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone