সোমবার, ০৩ অগাস্ট ২০২০, ০৯:২৯ অপরাহ্ন

শিরোনাম :
পোরশায় ঈদ আনন্দ ভ্রমনে বেড়িয়ে ভটভটি উল্টে এক শিশু নিহত ও আহত ৮ তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়ছে দক্ষিণ সুনামগঞ্জের জন-জিবন রৌমারীতে করোনা উপসর্গ নিয়ে পুলিশ সদস্যর মৃত্যু কমে গেছে পরীক্ষা, আগস্টে বাড়তে পারে করোনা খেলোয়াড়ের সঙ্গে প্রেম নিয়ে মুখ খুললেন তাপসী রিয়ার সঙ্গেই টার্গেট বাঙালি মেয়েরা, মুখ খুললেন স্বস্তিকা-নুসরাত করোনা ঝুঁকির মধ্যেও বিনোদন প্রেমীদের ভিড় সুজনের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের প্রতিবাদ দোকানপাট খোলা ও চলাচলের নতুন আদেশ জারি বিশ্ব গণমাধ্যম এবং রাষ্ট্রনায়কদের চোখে বঙ্গবন্ধু করোনায় মৃত্যু কমায় কিছুটা স্বস্তিতে স্বাস্থ্যমন্ত্রী জুলাই মাসে রেকর্ড ২৬০ কোটি ডলার রেমিট্যান্স এলো দেশে করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ১৩৫৬ করোনা আক্রান্ত এমপি সালমা চৌধুরীকে আনা হচ্ছে ঢাকায় ধামরাইয়ে বাস-পিকআপ ভ্যানের সংঘর্ষ, নিহত ৩

প্রয়োজন নেই তবুও ৪ কোটি টাকা ব্যয়ে ব্রিজ নির্মাণ

পিরোজপুর:

পিরোজপুরের স্বরূপকাঠির সেহাঙ্গল বাজারের দক্ষিণ পাশের খালের উপর ৩৩ মিটার দৈর্ঘ্যের একটি গার্ডার ব্রিজ নির্মাণ করে প্রায় সোয়া ৪ কোটি টাকা অপচয়ের অভিযোগ পাওয়া গেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) বিরুদ্ধে।

জানা যায়, মাত্র দেড় থেকে ২০০ মিটারের ব্যবধানে একই খালের উপর সড়ক বিভাগের একটি বেইলি ব্রিজ চালু রয়েছে। ইউনিয়ন সড়কের সঙ্গে সংযোগ দেওয়ার অজুহাতে অপ্রয়োজনীয় আরেকটি ব্রিজ নির্মাণ করে সরকারের ৪ কোটি ১৪ লাখ টাকার অপচয় করা হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, খালের ত্রি-মোহনায় নির্মাণাধীন ওই ব্রিজের দক্ষিণ পাড়ে মাত্র ৩/৪শ’ ফুট সরু মাটির রাস্তার পাশে কোনো বসতবাড়ি নেই। মানুষের যাতায়াতও নেই ওই রাস্তায়। ছোট্ট ওই বাজারের ভেতরের সড়ক দিয়ে মানুষজন বেইলি ব্রিজ পার হয়ে যাতায়াত করেন।

টি এন-এ এস আই (জেবি) নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ব্রিজ নির্মাণের প্রাথমিক প্রস্তুতি হিসেবে বাঁধ নির্মাণ কাজ শুরু করার পর স্থানীয়রা ব্রিজ নির্মাণের বিষয়ে জানতে পারেন। এ ব্যাপারে তাদের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। ব্রিজটির নির্মাণ খরচ ধরা হয়েছে ৪ কোটি ১৪ লাখ ১৪ হাজার ৫৩৯ টাকা।

এদিকে ওই বাজারের উত্তর পাশে রাজবাড়ী খেয়াঘাটে যাতায়াতের জন্য জনগুরুত্বপূর্ণ সড়কের খালের উপর একটি জরাজীর্ণ লোহার ব্রিজ রয়েছে, যা মেরামত বা পুনর্নির্মাণের উদ্যোগ নেয়নি এলজিইডি। খেয়াঘাটে যাতায়াতের অতি প্রয়োজনীয় ব্রিজটি নির্মাণ না করে, গুরুত্বহীন জায়গায় ৪ কোটি টাকার ব্রিজ তৈরি করায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃস্টি হয়েছে।

জানা গেছে, স্বরূপকাঠি পিরোজপুর সড়কের পাশে সেহাঙ্গল একটি ছোট বাজার। ওই বাজারের খালের উপর সড়ক বিভাগের একটি বেইলি ব্রিজ দিয়ে গত ১৫ বছর যাবত যানবাহন চলাচল করছে। সড়ক বিভাগ ওই জায়গায় পাকা ব্রিজ নির্মাণের জন্য প্রাক্কলন তৈরিসহ টেন্ডার আহ্বানের প্রস্তুতি সম্পন্ন করেছে। সড়ক বিভাগের রাস্তা চালু হওয়ার আগে বাজারের পশ্চিম পাশের মাটির রাস্তা দিয়ে মানুষ যাতায়াত করতো। সেভাবেই রাস্তাটি ইউনিয়ন সড়ক হিসেবে এলজিইডির আইডিভুক্ত হয়। ওই স্থানে ব্রিজের গুরুত্ব বিবেচনা না করেই এলজিইডি টেন্ডার আহ্বান করে ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়।

সমদেয়কাঠি ইউনিয়ন আওয়ামী লীগের সম্পাদক মো. হুমায়উন বেপারী বাংলানিউজকে বলেন, বাজারের ৫/৭ জন দোকানি ও পার্শ্ববর্তী বাড়ির ২/৩ জন মানুষ দক্ষিণ পাড়ের মসজিদে নামাজ পড়তে যাওয়া ছাড়া ওই পুলের কোনো প্রয়োজন পড়ে না। জায়গায়টিতে একটি লোহার পুল ছিল, যা মেরামত করলেই যথেষ্ট ছিল।

এ বিষয়ে এলজিইডির উপজেলা প্রকৌশলী মীর আলী শাকির বলেন, সেহাঙ্গল বাজারের দক্ষিণ পাশে খালের উপর গার্ডার ব্রিজ নির্মাণের প্রস্তাব আমার আগের অফিসাররা দিয়েছেন। তিনটি খালের ভাঙনকবলিত মোহনা এবং দক্ষিণ পাড়ে মসজিদ থাকায় ব্রিজের অ্যাপ্রোচ সড়ক করা জটিল বলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ বিষয়ে এলজিইডির পিরোজপুরের নির্বাহী প্রকৌশলী সুশান্ত কুমার রায় বলেন, ঘটনাস্থলে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। সে পর্যন্ত কাজ বন্ধ থাকবে।

তবে সরেজমিনে দেখা গেছে ঠিকাদার কাজ চালিয়ে যাচ্ছেন।বাংলানিউজ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone