শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৫:৪১ পূর্বাহ্ন

শিরোনাম :
মুসলিম প্রধান ১৩ দেশের ভিসা বন্ধ করল আমিরাত বিশ্বে করোনায় আক্রান্ত ৬ কোটি ৭ লাখ ছাড়াল ভারতে ঘূর্ণিঝড় নিভার হানা বাস-ট্রাক সংঘর্ষে ৪১ শ্রমিকের মৃত্যু কাশ্মিরে বিদ্রোহীদের গুলিতে দুই ভারতীয় সেনা নিহত আ. লীগের মধ্যে কিছু হাইব্রিড নেতাকর্মী ঢুকে পড়েছে: মির্জা আজম বঙ্গবন্ধুর সমাধিতে নবনিযুক্ত ধর্ম প্রতিমন্ত্রীর শ্রদ্ধা ভ্যাকসিন আসার সাথে সাথেই বাংলাদেশ পাবে এক বাংলাদেশির নামে সিঙ্গাপুরে শত শত কোটি টাকার সন্ধান নতুন আতঙ্ক ধুলা করোনা মোকাবিলায় ২১টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা আবাসিকে নতুন গ্যাস সংযোগ পাবেন গ্রাহকরা পাথরঘাটা উপজেলার ভূমি অফিস পরিদর্শনে ডিএলআরসি : এলডি ট্যাক্স সফটওয়ারের ৩য় পর্যায়ের পাইলটিং কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্নের নির্দেশ নিয়োগবিধি সংশোধন করে বেতন বৈষম্য নিরসনের দাবিতে বন্দরে স্বাস্থ্যকর্মীদের কর্মবিরতি পালণ তারেক রহমান এর ৫৬তম জন্মদিন উপলক্ষে গাবতলী কাগইলে বিএনপি ও অঙ্গদল উদ্যোগে দোয়া মাহফিল

বই পড়ুন, হৃদয় আলোকিত করুন 

বই পড়ুন, হৃদয় আলোকিত করুন
মেধা বিকাশের অন্যতম উৎস বই। একসময় প্রজন্ম বই নিয়ে ব্যস্ত থাকত। দুঃখজনক হলেও সত্য, এটি গাণিতিক হারে দিন দিন কমছে। শিক্ষার হার বেড়েছে ঠিকই, কিন্তু সেই অনুপাতে পাঠক বাড়েনি। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিদ্যালয় আর কোচিং সেন্টারে দৌড়াতে গিয়ে শিক্ষার্থীরা পাঠ্যপুস্তক ছাড়া অন্য বই পড়তে আগ্রহ হারাচ্ছে। এটিও অস্বীকার করার জো নেই যে, পাঠ্যপুস্তককে এড়িয়ে শর্ট নোটে ঝুঁকে পড়ছে দেশের আগামীর কান্ডারিরা।
বর্তমান তরুণদের মধ্যে বড় অংশ ইন্টারনেট,  ফেসবুক, ইনস্টাগ্রাম ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি বেশি ঝুঁকেছে। এখন বই পড়ার নেশা যেন সামাজিক যোগাযোগ মাধ্যমে চলে গেছে।  যান্ত্রিক ব্যস্ততা ও তথ্য প্রযুক্তির এই সময়ে বই পড়ায় মানুষের অনীহা এসে গেছে। এটি আমাদের সমাজে বিরূপ প্রভাব ফেলছে।
বহুভাষাবিদ ও পন্ডিত ড. মুহাম্মদ শহীদুল্লাহর মতে, মানুষের জীবনে তিনটি জিনিসের প্রয়োজন, আর তা হচ্ছে বই, বই এবং বই। বই মূলত মানুষের আত্মার খোরাক।  সেই জন্য ওমর খৈয়ামের মুখে শোনা যায়, “রুটি মদ ফুরিয়ে যাবে, প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে আসবে কিন্তু বই থেকে যাবে অনন্ত যৌবনা।”
বই পড়ার অভ্যাস যেন এখন দুর্লভ বৈশিষ্ঠ্যে পরিণত হয়ে পড়েছে। অথচ বই জ্ঞানের উৎকর্ষ সাধনের বাহক। বই বুদ্ধিবৃত্তির বিকাশ ঘটায়। বই কিনে কেউ কখনো দেউলিয়া হয় না। বই পাঠককে আনন্দ ও জ্ঞান দান করে। তাই বিশেষ করে যুবসমাজকে বই পড়ার চর্চা ও অভ্যাস গড়ে তুলতে হবে। এতে তরুণ প্রজন্ম হয়ে উঠবে বইয়ের আলোর আলোকিত ও জ্ঞানে সমৃদ্ধ।
মুহাম্মদ খালেদ সাইফুল্লাহ
আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37865196
Users Today : 395
Users Yesterday : 2663
Views Today : 2679
Who's Online : 40
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone