রবিবার, ০৭ মার্চ ২০২১, ০২:৩৮ অপরাহ্ন

শিরোনাম :
সম্প্রতি এক সমীক্ষায় বিছানায় মেয়েরাই বেশি নোংরা বড় ধরনের দরপতনের মধ্যে কমেই যাচ্ছে স্বর্ণের দাম ৪১তম বিসিএসে যে ২৫ জন প্রিলিমিনারি দিতে পারছেন না শূন্য পদে ৫৬ জন নিয়োগ দিচ্ছে ডিএসসিসি ১৬৫০ কর্মকর্তার দ্রুত নিয়োগ চেয়ে মন্ত্রিপরিষদে চিঠি অভিযোগ সাবেক ইউএনও’র বিরুদ্ধে: বন্ধ নির্মাণকাজ অভয়নগরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর গৃহহীনদের বসতঘর নির্মাণে অনিয়ম বেনাপোলে ৫কেজি ভারতীয় গাঁজা সহ মাদক ব্যবসায়ী আটক বেনাপোলে বাস-প্রাইভেট মুখোমুখি সংঘর্ষে আহত-৫ সাপাহারে হাঁপানিয়া সীমান্তে বিজিবির হাতে আটক-১০ আজীবন সদস্য সম্মাননা পেলেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ ঐতিহাসিক ৭ মার্চের ৫০তম বর্ষে কবি নির্মলেন্দু গুণের কবিতা থেকে গান উদ্বোধন খানসামায় সাদা সোনা খ্যাত রসুনের বাম্পার ফলন হলেও দাম নিয়ে শঙ্কায় চাষীরা রৌমারীতে বিনামূল্যে কৃষকদের মাঝে ‘পাওয়ার থ্রেসার’ বিতরণ বেনাপোল স্থলবন্দরের অন্যতম সংগঠনের নির্বাচনে ভোট গ্রহন চলছে শান্তিপূর্ণ ভাবে পলাশবাড়ীতে স্ত্রী’র কন্যা সন্তান হওয়ায় ১৪ দিনের মাথায় তালাকপ্রাপ্তা স্ত্রী’কে বিয়ে. অতঃপর

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে সহযোগিতায় রাশিয়ার আগ্রহ প্রকাশ

 

প্রতিনিধিদলের পক্ষ থেকে জানানো হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর কারিগরি ও আর্থিক সম্ভাব্যতা যাচাই থেকে শুরু করে নির্মাণ ও উৎক্ষেপণে রাশিয়া সহযোগিতা করবে

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে রাশিয়া বাংলাদেশকে কারিগরি ও আর্থিক বিষয়ে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছে।

মঙ্গলবার (২৯ অক্টোবর) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজেন্ডার আই ইগনাতভ-এর নেতৃত্বে রাশিয়ার স্যাটেলাইট প্রযুক্তি প্রতিষ্ঠান গ্লাভকসমস এর পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করতে এসে এই আগ্রহের কথা প্রকাশ করেন।

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশকে ডিজিটাল রূপান্তরে চলমান কর্মসূচি এগিয়ে নিতে টেলিযোগাযোগ খাতে বিনোয়েগের আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া। বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের উন্নয়নে রাশিয়া সহযোগিতা করবে। এরই অংশ হিসেবে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট – উৎক্ষেপণে রাশিয়া বাংলাদেশকে কারিগরি ও আর্থিক বিষয়ে সহযোগিতা করার আগ্রহ ব্যক্ত করেছে।

তিনি বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ২০২৩ সালের মধ্যে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগের নেতৃত্বে কার্যক্রম শুরু করেছে। এই বিষয়ে ইতোমধ্যে সংশ্লিষ্ট বিশেষজ্ঞসহ অংশিজনদের সাথে করণীয চুড়ান্ত করা হয়েছে।

প্রতিনিধিদলের সদস্যরা বাংলাদেশের ডিজিটাল প্রযুক্তিসহ টেলিযোগাযোগ খাতের অগ্রগতি সংক্রান্ত বিষয়াদিসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মত বিনিময় করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাশিয়াকে বলেন, মহান মুক্তিযুদ্ধে রাশিয়া বাংলাদেশের মানুষের পাশে দাঁড়িয়ে যে সহায়তা করেছে, তা ইতিহাসে অমর হয়ে থাকবে।

বাংলাদেশ এবং রাশিয়া বন্ধুপ্রতীম এই দুটি দেশের মধ্যে বিদ্যমান চমৎকার ঐতিহাসিক সম্পর্কের উল্লেখ করে তিনি বলেন, স্বাধীনতার সময় থেকে এখন পর্যন্ত রাশিয়া যে সহায়তা করছে তা প্রশংসারযোগ্য। মন্ত্রী এই সময় রূপপুর পারমানবিক কেন্দ্র নির্মাণ প্রকল্পে রাশিয়ার সহযোগিতার কথা উল্লেখ করেন।

প্রতিনিধিদলের পক্ষ থেকে জানানো হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর কারিগরি ও আর্থিক সম্ভাব্যতা যাচাই থেকে শুরু করে নির্মাণ ও উৎক্ষেপণে রাশিয়া সহযোগিতা করবে। এমনকি তারা বাংলাদেশের টেলিযোগাযোগের অন্যান্য খাত টেলিটকসহ ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস ব্যক্ত করেছে।

বৈঠকে রাশিয়ার রাষ্ট্রদূত, টেলিকম প্রযুক্তিসহ উন্নয়নের প্রতিটি সূচকে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন । বাংলাদেশের অগ্রগতিতে টেলিযোগাযোগ বা ডিজিটাল প্রযুক্তিখাত অত্যন্ত সম্ভাবনাময় বলে এই খাতে রাশিয়ার বিনিয়োগে খুবই আগ্রহী বলে রাষ্ট্রদূত জানান।

এ সময় বিটিআরসি‘র চেয়ারম্যান মো: জহুরুল হক, বিসিসিএল এর চেয়ারম্যান, ড. শাহজাহান মাহমুদ, বিটিসিএল এর এমডি মো: আজিজুল ইসলাম, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মহিবুর রহমানসহ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38367433
Users Today : 2033
Users Yesterday : 6910
Views Today : 9094
Who's Online : 28
© All rights reserved © 2011 deshersangbad.com/