শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৩:০২ পূর্বাহ্ন

শিরোনাম :
গৃহহীনদের ঘর দেয়ার কথা বলে অর্থ নেয়ার অভিযোগে সাঁথিয়ায় আ’লীগ নেতাকে শোক’জ করোনায় ১৫ দিনে ১২ ব্যাংকারের মৃত্যু পৃথিবীতে কোনো জালিম চিরস্থায়ী হয়নি: বাবুনগরী যারা আ.লীগ সমর্থন করে তারা প্রকৃত মুসলমান নয়: নূর চট্টগ্রামে বেপরোয়া হুইপপুত্র যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে ভারতে ৪ ঘণ্টা পর পাকিস্তানে খুলে দেয়া হলো সোশ্যাল মিডিয়া করোনায় ২৪ ঘণ্টায় ১০১ জনের মৃত্যু ভাড়াটিয়াকে তাড়িয়ে দিলেন বাড়িওয়ালা, পুলিশের হস্তক্ষেপে রক্ষা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে জনপ্রিয় নায়িকা মিষ্টি মেয়ে কবরী স্বামী পরিত্যক্তা নারীকে গণধর্ষণ, আটক ৩ দুই দিনের রিমান্ডে ‘শিশুবক্তা’ রফিকুল লকডাউনেও মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল বেনাপোলে ৮৮ কেজি গাঁজাসহ মাদক কারবারী আটক

বদলগাছীর ছোট যমুনা নদীর বুক জুড়ে দোলে কৃষকের সবুজ স্বপ্ন

মোশারফ হোসেন পিন্টু, বদলগাছী,(নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর বদলগাছীতে ছোট যমুনা নদী তার যৌবন হারিয়ে যেন ফসল ফলানোর মাঠের পরিণত হয়েছে। নদীর বুক জুড়ে বোরো ধানসহ বিভিন্ন ফসল চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
বদলগাছী উপজেলার কোল ঘেঁষে প্রবাহিত ছোট যমুনা নদীতে বর্ষার মৌসুমে ১/২ মাস জোয়ার থাকে, বিগত কয়েক বছর থেকে ছোট যমুনা নদী তার আপন সত্ত্বা হারিয়ে আগাম শুকিয়ে যাওয়ায় নদীর বুকে সাফল্যজনকভাবে বোরো ধানসহ বিভিন্ন ফসল চাষাবাদ করছে স্থানীয় ভূমিহীন কৃষকরা। অথচ এই নদীই ছিল এক সময় এই এলাকার মানুষের নৌকায় ছিল যোগাযোগ ব্যবস্থার অন্যতম নদী। নদীর হাঁটু জলে গরুর গাড়ি পারাপার হত। তীব্র গরমে গ্রামের ছোট ছেলে মেয়েদের নদীর জলে সাঁতার কাটা দৃশ্য, এখন শুধু যেন স্মৃতি হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে বদলগাছীর এই ছোট যমুনা নদীই যেন নিষ্প্রাণ, মরা খালে পরিণত হয়ে পড়েছে। জলবায়ুর পরিবর্তন আর প্রাকৃতিক বিরূপ প্রভাবে নদীকে নিয়ে যত ছন্দ কবিতা আর গান সব কিছুতেই যেন কলম আজ থমকে দাঁড়িয়েছে । বদলগাছীর ওপর দিয়ে প্রবাহিত সেই খর স্রোতা ছোট যমুনা নদী শুধু বর্ষাকালে কয়েকদিনের জন্য ফুটে ওঠে। বাস্তব চিত্র এখন নদীর তলায় চাষাবাদ হচ্ছে।
ছোট যমুনার বর্তমান গতিপথ কূল কিনারা দেখে উপজেলার সচেতন প্রবীণ মানুষদের সাথে কথা বলে জানা যায়, তাদের ধারণা আগামী ১০ বছর পর ভবিষ্যৎ প্রজন্মের কাছে কবির কাব্য কথা কিংবা শিল্পীর গানের কথার মতই হয়ত বা মনে করবে এই খানে এক নদী ছিল।
বদলগাছীর কাদিবাড়ী ঘাটে প্রবীণ সাধু মাঝি বলেন, নদীর গতিপথ নদীর প্রাণ সেই গতি পথ যদি হয় রুদ্ধ আর ভরাট তাহলে নদীতে থাকবে না আর জল, চলবে না নৌকা গাইবে না মাঝি গান নদী যেন নিষ্প্রাাণ।
উপজেলা কৃষি অফিসার মো. হাসান আলী বলেন, উপজেলাতে ছোট যমুনা নদীতে প্রায় ১৫ থেকে ১৮ হেক্টর নদীর চরে ধান চাষ হয়েছে। তাই সচেতন মহলের অভিমত আমাদের এই ছোট যমুনাকে বাঁচাতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে সেই সাথে সরকারিভাবে নদী খননের মধ্য দিয়ে আবারো ফিরিয়ে আনতে হবে নদীর সেই নাব্যতা ও ভরা যৌবন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38448627
Users Today : 251
Users Yesterday : 1193
Views Today : 930
Who's Online : 25
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone