মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৮:৫০ অপরাহ্ন

শিরোনাম :
এমটিবি এবং ডাটাসফ্ধসঢ়;ট সিস্টেম বাংলাদেশ লিমিটেড-এর মধ্যে চুক্তি স্বাক্ষর মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আন্তর্জাতিক ওয়েবিনারে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ঝালকাঠিতে চেয়ারম্যানের নামে অপপ্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজাপুরে বিমা দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত রাজাপুরে যুবদলের কর্মী সভা অনুষ্ঠিত রাজাপুরের মঠবাড়ি ইউপিতে প্রচার প্রচারনায় এগিয়ে নৌকার মনোনয়ন প্রত্যাশী ইউসুফ সিকদার পরিবহন খাতের শৃঙ্খলায় মালিক নেতাদের ভূমিকাই মুখ্য : চসিক মেয়র চসিক মেয়রের সাথে চট্টগ্রাম নৌ এরিয়া কমান্ডার এর সৌজন্য সাক্ষাৎ জনভোগান্তি হলে কাউকে ছাড় দেবনা: মেয়র রেজাউল করিম বাগেরহাটে ফকিরহাটে জাতীয় ভোটার দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা রাজারহাটে জাতীয় ভোটার দিবস পালিত ডোমারে জাতীয় ভোটার দিবস পালিত  বাগেরহাটে বলেশ্বর নদে ৩০ কেজি ওজনের অজগর সুন্দরবনে অবমুক্ত পত্নীতলা ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত দেশ ও জনগণের কল্যাণে জোরালো ভাবে কাজ করছে পুলিশ-এসপি আনোয়ার হোসেন

বরিশাল কীর্তনখোলা নদীতে যাত্রীবাহি লঞ্চ ও কার্গোর মুখোমুখি সংঘর্ষ – ক্ষতি ৬ কোটি ৭৩ লাখ টাকা

 

 

বরিশাল ব্যুরো: বরিশালের কির্তনখোলা নদীতে যাত্রীবাহি লঞ্চ ও মালবাহী কার্গোর মুখোমুখি সংঘর্ষের ঘটেছে। এতে এমভি হাজি মো: দুদু মিয়া নামের একটি মালবাহী কার্গোটি ঘটনাস্থলে ডুবে গেছে। এছাড়া এমভি শাহরুখ ২ নামের লঞ্চটির সামনের তলা ফেটে গেছে। শনিবার দিবাগত রাত সাড়ে ১০ টার দিকে বরিশাল নদী বন্দর সংলগ্ন কীর্তনখোলা নদীতে এ দুর্ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জনান, শাহরুখ ২ নামের লঞ্চটি যাত্রী নিয়ে বরগুনা থেকে ঢাকার উদ্দেশ্যে যাচ্ছিল। এসময় বিপরীত দিক থেকে এমভি হাজি মো: দুদু মিয়া নামের কার্গোটির সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। ঘটনার পরপরই কার্গোটি নদীতে নিমজ্জিত হয়ে যায় এবং লঞ্চটির সামনের অংশের তলা ফেটে গেলে চর কাউয়া খেয়াঘাট সংলগ্ন এলাকায় নোঙর করে এবং নিরাপত্তার স্বার্থে যাত্রীদের নামিয়ে নেয়াহয়। ঘটনার পরপরই নৌ পুলিশ, বিআইডব্লিউটিএ, কোস্টগার্ড, কোতয়ালী থানা পুলিশ ঘটনাস্থলে এসে সহযোগীতা করেন। খবর পেয়ে দূর্ঘটনাস্থলে ছুটে যান বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এদিকে রোববার জানাগেছে যাত্রীবাহী লঞ্চ ও মালবাহী কার্গোর মুখোমুখি সংঘর্ষের ঘটনায় উভয়ের প্রায় ৬ কোটি ৭৩ লাখ টাকার ক্ষতি হয়েছে। অপেক্ষাকৃত বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এমভি মো. দুদু মিয়া (রা.)-১ নামের কার্গোটির। কার্গোটি ১২০০ মেট্রিক টন অলিম্পিক সিমেন্ট তৈরির উপাদান (ক্লিংকার) বোঝাই ছিল, যার আনুমানিক বাজার মূল্য ১ কোটি ২০ লাখ টাকা। আর কার্গোটির মূল্য সাড়ে ৫ কোটি টাকা। কার্গো ও ক্লিংকারের মূল্য ৬ কোটি ৭০ লাখ টাকা। এমভি শাহরুখ-২ লঞ্চ মেরামতে খরচ হবে ৩ লাখ টাকা। কার্গো এবং ক্লিংকারের ক্ষতির পরিমাণ নিশ্চিত করেছেন, প্রোমোজেন শিপিং লাইনসের ব্যবস্থাপক মো. জয়নুল আবেদিন। এ সময় তিনি বলেন, ক্লিংকার পানিতে ভিজে যাওয়ায় সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে।

এছাড়া এমভি শাহরুখ-২ লঞ্চের ফাটল মেরামত করতে প্রায় ৩ লাখ টাকা খরচ হবে বলে জানান ওই লঞ্চের সুপারভাইজার সেলিম হোসেন মারুফ।

এদিকে লঞ্চটি নিরাপদে থাকলেও তলিয়ে যাওয়া কার্গোটি উদ্ধার নিয়ে দেখা দিয়েছে জটিলতা। বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী জাহাজ নির্ভীকের কমান্ডার মো. রফিকুল ইসলাম জানান, ডুবে যাওয়া কার্গোটির মালামালসহ ওজন ১৮০০ মেট্রিক টন। পানিতে ডুবে এটির ওজন আরও বেড়েছে। আর উদ্ধারকারী জাহাজ নির্ভীকের উদ্ধার ক্ষমতা ২৫০ মেট্রিক টন। তাই এ মুহূর্তে উদ্ধার কাজ পরিচালনা করা নির্ভীকের পক্ষে সম্ভব হচ্ছে না। অন্যদিকে, জটিলতার বিষয়টি বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান বরাবর অবহিত করা হয়েছে। দ্রুতই কার্গোটি উদ্ধার করার আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।

ডুবে যাওয়া কার্গোটি দ্রুত উদ্ধার অথবা সরিয়ে না নিলে নৌ-চ্যানেলটি বন্ধ হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। তাই এটি দ্রুত উদ্ধারের দাবি জানিয়েছেন নৌযান চালক ও মালিকরা। অপরদিকে ভোরে উদ্ধারকারী জাহাজ নির্ভীকের ডুবুরিদের নদীর তলদেশে জাহাজের অবস্থান পর্যবেক্ষণ শেষে ডুবুরি রবিউল ইসলাম জানান, ডুবে যাওয়া নৌযানটি বাম দিকে কাত হয়ে আছে। এটি দ্রুত উদ্ধার করা না হলে পলি পড়ে আরও আটকে যাওয়ার সম্ভাবনা আছে। ফলে উদ্ধারকাজ আরও কঠিন হয়ে যাবে। তাই ডুবে যাওয়া নৌযানটি দ্রুত উদ্ধার না করা হলে নৌপথ বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানান।

 

মনির হোসেন

বরিশাল ব্যুরো

 

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38344171
Users Today : 2448
Users Yesterday : 5054
Views Today : 10730
Who's Online : 41
© All rights reserved © 2011 deshersangbad.com/