শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৬:৪৯ অপরাহ্ন

শিরোনাম :
রাবির হল খুলছে কাল, সব ধরণের প্রস্তুতি সম্পন্ন দুমকিতে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের মানববন্ধন। বগুড়ায় ৮২পিস ইয়াবা ট্যাবলেটসহ যুবক গ্রেফতার ব্রিটিশ এমপি হত্যাকাণ্ড ‘সন্ত্রাসী ঘটনা’ : ব্রিটিশ পুলিশ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রাবিতে মানববন্ধন দ্বিতীয় ধাপের ইউপির ভোট: মনোনয়নপত্র দাখিলের তারিখ পরিবর্তন পাবনায় নতুন বার্জার এক্সপেরিয়েন্স জোন চালু বোচাগঞ্জে রনগাঁও ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিলেন গণতন্ত্র প্রতিষ্ঠায় যুব সংগ্রাম পরিষদ গঠন করুন : যুব জাগপা লাগামহীন নিত্য ব্যবহার্য জিনিসপত্রের দামে জনজীবন অতিষ্ঠ : দিলীপ বড়ুয়া গ্যাস বিক্রির মুচলেকা দেইনি বলে দুটি বৃহৎ প্রতিবেশী দেশ ২০০১-এ ক্ষমতায় আসতে দেয়নি : প্রধানমন্ত্রী দূর্গা পুজা মন্ডপে হামলা ভাংচুর লুঠপাট ধর্ষন খুন জখমের প্রতিবাদে জাতীয হিন্দু মহাজোট জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানব বন্ধন ও বিক্ষোভ পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি এবং গঠনতন্ত্র থাকলেই রাজনৈতিক দলের নিবন্ধন দিতে হবে: ইউএনএ চট্টগ্রামে বাসা থেকে মা ও দুই সন্তানের মরদেহ উদ্ধার বোয়ালখালীতে বিনয়বাঁশী শিল্পীগোষ্ঠী’র নেতৃত্বে পশ্চিম গোমদন্ডী মানব কল্যাণ সংঘ এর পূজা মন্ডপ পরিদর্শন

বসবাস উপযোগী নগর গড়ে তোলার লক্ষ্যে দুইদিন ব্যাপি “ভার্চুয়ালি ইকোসিটি স্যাটেলাইট কনফারেন্স ২০২১” অনুষ্ঠিত হবে

দ্রুত ও অপরিকল্পিত নগরায়নের সাথে সাথে আমরা পরিবেশগত, স্বাস্থ্যগত ও সামাজিক বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছি। একদিকে যেমন সামাজিক অসমতা বৃদ্ধি পাচ্ছে, তেমনি বাড়ছে পরিবেশ দূষণ। পরিবেশ দূষণ সৃষ্টির সাথে সাথে বিভিন্ন ধরণের স্বাস্থ্যগত সমস্যাও বেড়ে চলেছে। বাংলাদেশে ২০১৫ থেকে ২০১৯ সালের মধ্যে ২০০,০০০ মানুষ শুধুমাত্র বায়ুদূষণের কারণে সৃষ্ট শ্বাসতন্ত্রের রোগ জনিত কারণে মৃত্যু বরণ করেছেন। শুধু তাই নয়, পরিবেশ দূষণ বৃদ্ধির সাথে সাথে জলবায়ু বিপর্যয় তরান্বিত হচ্ছে। বিগত কয়েক দশকে পৃথিবীব্যাপী কার্বন নি:সরণের মাত্রা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সংখ্যা ও ভয়াবহতা আরো বৃদ্ধি পেয়েছে। নগরে দূষণরোধ, হাঁটা ও সাইকেলে যাতায়াত ব্যবস্থা উন্নয়ন, পর্যাপ্ত মাঠ-পার্ক নিশ্চিতকরণ, সকলের জন্য প্রবেশগম্যতা ও অন্তর্ভূক্তিতা নিশ্চিতকরণ, নগর এলাকার তাপমাত্রা হ্রাস, জীববৈচিত্র্য রক্ষা সর্বোপরি বাসযোগ্যনগর গড়ে তোলা গেলে জলবায়ু বিপর্যয়রোধে কার্যকরী ভূমিকা রাখা সম্ভব হবে।
এ বিষয়গুলো বিবেচনায় ইকোসিটি বিল্ডার্সের আমন্ত্রণে বাংলাদেশ ও নেপাল যৌথভাবে ভার্চুয়াল ইকোসিটি স্যাটেলাইট কনফারেন্স ২০২১ আয়োজন করতে যাচ্ছে। ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট, ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশ, হেল্থ ব্রীজ ফাউন্ডেশন অব কানাডা, ইনস্টিটিউট অব ইনঞ্জিনিয়ারিং, ফুলচক ক্যাম্পাস, দিগোবিকাশ ইনস্টিটিউট এবং সোস্যাইটি অব এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার্স ইন নেপাল এর সম্মিলিত আয়োজনে আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর ২০২১ “ইকোসিটি স্যাটেলাইট কনফারেন্স ২০২১” শীর্ষক ভার্চূয়াল সম্মেলনটি আয়োজিত হবে। জলবায়ু বিপর্যয়ের ক্ষতিকর প্রভাব রোধে জরুরিভাবে করণীয় বিষয়গুলোর উপর আলোকপাত করার লক্ষ্যে এ বছর কনফারেন্সের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে:  BiodiverCity: Addressing Environment Disasters through Healthier Cities.  এ আয়োজনকে সামনে রেখে আজ ২৭ সেপ্টেম্বর ২০২১ সকাল ১১.০০ টায় আয়োজিত একটি সংবাদ সম্মেলনে বক্তারা এ কথা বলেন।

বক্তারা বলেন, জলবায়ু বিপর্যয় সমগ্র বিশে^র জন্য একটি বড় চ্যালেঞ্জ। বিগত কয়েক দশকে পৃথিবীব্যাপী কার্বন নি:সরণের মাত্রা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সংখ্যা ও ভয়াবহতা আরো বৃদ্ধি পেয়েছে। ভবিষ্যত প্রজন্মের জন্য এ পৃথিবীকে রক্ষা করতে হলে অতিদ্রুত যথাবিধ উদ্যোগ গ্রহণ আবশ্যক। অপরিকল্পিত নগরায়নের ফলে একদিকে বেড়েছে সামাজিক অসমতা তেমনি জ্বালানীর ব্যবহার বৃদ্ধি পাওয়ায় গ্রীন হাউজ গ্যাস এমিশন, মাটি-পানি-বায়ু-শব্দ দূষণ, জীব বৈচিত্র্য হ্রাসসহ নানাবিধ সমস্যা বেড়েছে বহুগুণে।
বক্তারা আরো বলেন, ২দিনব্যাপী এই সম্মেলনে মাননীয় সংসদ সদস্য, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, পরিবেশবিদ, আইন বিশেষজ্ঞ, নগর পরিকল্পনাবিদসহ বিভিন্ন সেক্টর থেকে বাংলাদেশ ও নেপালের ৫০ এরও অধিক বিশেষজ্ঞগণ প্রবন্ধ উপস্থাপক ও অতিথি আলোচক হিসেবে উপস্থিত থাকবেন। পাশাপাশি আমেরিকা, কানাডা, ভারত, ভুটান, ভিয়েতনাম, উগান্ডা, তানজানিয়া থেকে অতিথি আলোচকবৃন্দ আমাদের সাথে যুক্ত হবেন। এছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে সরকারী-বেসরকারী সংস্থার প্রতিনিধি ভার্চুয়ালী যুক্ত থাকবেন। পরিশেষে সম্মেলনটি সফল করার লক্ষ্যে আয়োজকবৃন্দ গণমাধ্যমের সহযোগিতা প্রত্যাশা করেন।
সংবাদ সম্মেলনে ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর নির্বাহী পরিচালক সাইফুদ্দিন আহমেদ এর সভাপতিত্বে ব্রিফিং পেপার পাঠ করেন সংস্থার প্রকল্প কর্মকর্তা নাঈমা আকতার। আরো বক্তব্য রাখেন হেলথব্রীজ ফাউন্ডেশন অব কানাডার আঞ্চলিক পরিচালক দেবরা ইফরইমসন এবং নেপালের দিগোবিকাশ ইনস্টিটিউট এর শ্যায়েল শ্রেষ্ঠা। এছাড়াও বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিগণ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

https://twitter.com/WDeshersangbad

https://www.facebook.com/Dsangbad

https://www.facebook.com/Dsangbad

All rights reserved © deshersangbad.com 2011-2021
Design And Developed By Freelancer Zone