বুধবার, ১২ অগাস্ট ২০২০, ১০:০৮ অপরাহ্ন

শিরোনাম :
রাজনৈতিক ক্ষমতার চর্চা ও অনৈতিকভাবে অর্থনৈতিক সুবিধা অর্জনের মাধ্যম; অবকাঠামো উন্নয়ন রৌমারী সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত ডোমারে একদিনে পুকুরে পড়ে তিন শিশু ও এক মহিলার মৃত্যু ফেনী প্রেসক্লাবের সভাপতি জসীম মাহমুদ দৈনিক স্টার লাইন’র সহযোগী সম্পাদক করোনার মধ্যেই এক মাসে ১০৭ ধর্ষণ দেশে বাড়ছে ডিভোর্সের সংখ্যা, এগিয়ে নারীরা থানায় নিয়ে যুবলীগ নেতাকে মারধর, হাসপাতালে ভর্তি, ওসি প্রত্যাহার ঘুরে ফিরে ইয়াবা কারবারে সেই বদির নাম রুমিন ফারহানা করোনায় আক্রান্ত শিক্ষা দিবস উপলক্ষে ইবি ছাত্র মৈত্রীর বই পাঠ ও সেরা লেখকপ্রতিযোগিতা এ যেন ‘আয়নাবাজি’, কুমিল্লায় টাকার বিনিময়ে কারাগারে ‘নকল আসামি’ কুমিল্লায় একসাথে ৫ সন্তানের জন্ম দিলেন মা আমি সৎ, দক্ষ ও সজ্জন: স্বাস্থ্যের সাবেক ডিজি তিন সাক্ষী ও চার সহযোগীসহ প্রদীপ ৭ দিনের রিমান্ডে প্রশ্নবিদ্ধ করোনা বুলেটিন বন্ধ : সরকারের তামাশা থেকে জনগণ মুক্তি পেয়েছে ……..আ স ম রব

বাংলাদেশে চীনা ভ্যাকসিনের ট্রায়াল থমকে গেছে

বাংলাদেশে চীনের তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল অজ্ঞাত কারণে থমকে গেছে। কথা ছিল আন্তর্জাতিক উদরাময় গবেষণা সংস্থা আইসিডিডিআরবি’র তত্ত্বাবধানে এই ট্রায়াল দ্রুত শুরু হবে। গত ১৯শে জুলাই বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ এ ব্যাপারে তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছিল। কিন্তু হঠাৎ করেই তৎপরতা বন্ধ হয়ে গেছে। যদিও স্বাস্থ্য দপ্তর এ সম্পর্কে স্পষ্ট কোন বক্তব্য দিচ্ছেনা। তারা শুধু বলছে রাষ্ট্রীয় সিদ্ধান্তের উপর নির্ভর করছে সবকিছু। প্রশ্ন উঠেছে রাষ্ট্রীয় সিদ্ধান্ত ছাড়া কি বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ সম্মতি দিয়েছিল? নির্ভরযোগ্য একাধিক সূত্রের ইঙ্গিত, অন্য ভ্যাকসিনও বাজারে রয়েছে। চীনকে এককভাবে না যুক্তরাজ্য, ভারত ও যুক্তরাষ্ট্রের ভ্যাকসিনকে প্রাধান্য দেয়া হবে তা নিয়ে সরকারি মহলে দ্বিধাদ্বন্দ্ব রয়েছে। এ কারণেই আগের সিদ্ধান্ত ফাইলবন্দী হয়ে গেছে। বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিনের ট্রায়াল হলে এটা এক ধরনের সুবিধা নিয়ে আসবে। দেশে ভ্যাকসিন উৎপাদন বা স্বল্পমূল্যে ভ্যাকসিন পাওয়ার সুযোগ তৈরি হবে। এই প্রক্রিয়া বিলম্ব হলে সুযোগ হাতছাড়া হয়ে যেতে পারে। স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক নিজেও নিশ্চিত নন। এ সম্পর্কে গণমাধ্যমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন অনেকগুলো প্রস্তাব সরকারের টেবিলে। কোনটা নিলে সুলভ হবে তা খতিয়ে দেখা হচ্ছে।

ওদিকে নমুনা পরীক্ষা কম হওয়ার কারণে শনাক্তের সংখ্যা ওঠানামা করছে। গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৩৭ জনের মৃত্যু হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে শাসক দলের এমপি ইসরাফিল আলম মারা গেছেন। নওগাঁ-৬ আসনের এই এমপি প্রচণ্ড শ্বাসকষ্ট ও জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। প্রাথমিক টেস্টের ফলাফলে তার করোনা পজিটিভ এসেছিল। কিছুদিন চিকিৎসা নেয়ার পর তিনি বাড়ি চলে যান। তখন নমুনা পরীক্ষার ফলাফল নেগেটিভ আসে। এর কয়েকদিন পর আবার তার শ্বাসকষ্ট দেখা দেয়। দ্বিতীয় দফা হাসপাতালে নেয়ার পর সোমবার সকালে তার মৃত্যু হয়।

স্বাস্থ্য দপ্তরে শুদ্ধি অভিযান শুরু হয়েছে। নতুন মহাপরিচালক ডা. খুরশীদ আলমের যোগদানের পরদিনই ২৮ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। এর আগে মহাপরিচালক আবুল কালাম আজাদ পদত্যাগ করেন। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন যেখানে অন্যায় সেখানেই ব্যবস্থা নেয়া হচ্ছে। তবে স্বাস্থ্যখাতে বাইরের হস্তক্ষেপ অনেক বেশি এটাও তিনি উল্লেখ করেন।

সরাসরি লিংক

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

021240
Users Today : 2310
Users Yesterday : 961
Views Today : 5027
Who's Online : 69
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone