রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১০:০৬ পূর্বাহ্ন

শিরোনাম :
শিগগিরই ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর শেখ হাসিনার স্বপ্ন কেউ যেন নস্যাৎ করতে না পারে- যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বকেয়া বেতন পরিশোধের দাবিতে জিল বাংলা সুগার মিলে মানববন্ধন ছাতকের গোবিন্দগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবীতে এলাবাসীর উদ্যোগে মানববন্ধন।। ‘কথা দিলাম প্রমাণ করতে পারলে রাজনীতি ছেড়ে দেবো’ ২৫ পৌর নির্বাচনে নৌকার প্রার্থী হলেন যারা ইতিহাস-ঐতিহ্য ধ্বংসের ষড়যন্ত্রে জামাত-শিবির গাবতলীর সুখানপুকুরে শিক্ষিকা মাহমুদার মৃত্যুতে দোয়া মাহফিল সংবাদ প্রকাশের পর কারেন্ট পোকার হাত থেকে ধান রক্ষায় মোড়েলগঞ্জে জরুরি সভা সুন্দরবনে দুবলার পথে রাস মেলায় অংশ নিতে তীর্থযাত্রী ও হিন্দু ধর্মাবলম্বীরা, হচ্ছে না রাস মেলা নড়াইলে স্বভাব কবি বিপিন সরকারের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত শিবগঞ্জে বৈদ্যুতিক শর্ট-সার্কিট থেকে দুটি বসতবাড়ী পুড়ে ছাই ১০ মাসে ধর্ষণের শিকার ১০৮৬ নারী ও শিশু বর্তমান সরকার অনাদায়ী কৃষি ঋণ মওকুফ করেছেন –তারিন মুসলিম দেশগুলোর বিরুদ্ধে ইউএই‌’‌র ভিসা নিষেধাজ্ঞার নেপথ্যে

বিরামপুর উত্তরবঙ্গের অন্যতম পর্যটন এলাকা পরিদর্শনে জেলা প্রশাসক

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি মোঃ রেজওয়ান আলী-দিনাজপুর জেলা প্রশাসক তিনি অদ্য ১৭ই (অক্টোবর) বিরামপুর উপজেলার উত্তর  বঙ্গের অন্যতম পর্যটন ধানঝুড়ি এলাকা
পরিদর্শন করেন। এ সময়ে জেলা প্রশাসক ওয়ার্ল্ড ভিশন এনজিওকে জরিপ ফরম প্রদানের মাধ্যমে এ জরিপ কাজের উদ্বোধন করেন।

উল্লেখ্য ধানজুড়ি গ্রাম থেকে শুরু করে শালবনের ভিতর দিয়ে প্রায় ২.৫ কিলোমিটার রাস্তার পাশে দেশীয় বিভিন্ন প্রজাতির প্রায় ১০০০ গাছ লাগানোর প্রস্তাব উত্থাপন হয়েছে ও শালবনের ভিতর দিয়ে পর্যটকদের চলাচলের জন্য রাস্তা মেরামত কাজ সম্পন্ন হবে।বিলে শাপলা,পদ্মফুলের আলাদা জায়গা, শালবনে পাখির অভয়াশ্রম তৈরী হবে। পুরো চার্চ ও তৎসংলগ্ন কুষ্ঠ হাসপাতাল,ধানজুড়ি প্রতিবন্ধী স্কুল পরিদর্শন করেন জেলা প্রশাসক।

পাশাপাশি তিনি মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর জন্য ঘর নির্মাণ প্রকল্পের মাধ্যমে নির্মিত একটি ঘর পরিদর্শন ও কাজের মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন। ঘরের মালিক মারচেলিউস সরেন অনেক খুশী এবং মাননীয় প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্যের জন্য প্রার্থনা করেন। পক্ষান্তরে দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম আশুরার বিলের বিরামপুর অংশের সৌন্দর্যবর্ধন কাজের উদ্বোধন করেন। তিনি প্রায় ১০০০ বিভিন্ন প্রজাতির দেশীয় গাছ রোপন করা হবে।

এ বিষয়ে ইউএনও পরিমল কুমার সরকার বলেন,এ উপজেলার মানুষ মনে রাখবে একজন ইউএনও এসেছিলেন যিনি এভাবে কল্পনা করেছিলেন। স্বপ্নই তো মানুষকে সামনে এগিয়ে নিয়ে যায়! জীবনমান উন্নয়নের জন্য সরকার যে উদ্যোগ গ্রহণ করেছে সেটা দাপ্তরিক সংখ্যার সাথে মিল রেখে,তাতে এ উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মানুষ বঞ্চিত হচ্ছে।
ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মানুষের প্রকৃত সংখ্যা নিরুপণের জন্য গত এনজিও সভায় সিদ্ধান্ত নিলাম যে,সারা উপজেলায় একটা জরিপ চালানো হবে। বিভিন্ন এনজিওর সহযোগিতায় আমরা এ উপজেলার প্রকৃত ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মানুষের সংখ্যা জানতে চাওয়া হবে।

সেই লক্ষ্যে,বনে হরিন,বানরসহ অনেক প্রাণি বসবাস করবে। আমার পুরো পরিকল্পনা নিয়ে স্থানীয় নেতৃবৃন্দ,ইউপি চেয়ারম্যান,উপজেলা চেয়ারম্যান,এবং মাননীয় জাতীয় সংসদ সদস্য শিবলী সাদিক এমপি সহিত শেয়ারে অংশগ্রহণ করেন নির্বাহী কর্মকর্তা।

এ বিষয়ে সংসদ সদস্য বলেন ঝুলন্ত ব্রিজ হলে কাঠের ব্রিজের সাথে বিলের পাড় ঘেঁষে রাস্তা নির্মাণ করা হবে। ধানজুড়িতে রয়েছে প্রায় ১০০ বছর পুরনো ধানজুড়ি ক্যাথলিক চার্চ ও কুষ্ঠ হাসপাতাল। আমার মনে হয় যদি বিরামপুর অংশে ঝুলন্ত ব্রিজ নির্মিত হয় এবং তার সাথে শালবাগানের পাশ দিয়ে কাঠের ব্রিজের সংযোগ হয়, তাহলে স্বপ্নপুরীর সাথে সম্পৃক্ত হবে।

উক্ত অনুষ্ঠানে তারা আরও বলেন বিরামপুর অঞ্চল হবে উত্তরবঙ্গের অন্যতম পর্যটন এলাকা। এখন যেমন মানুষ কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রামে হাওড় ও রাস্তা দেখতে যাচ্ছে তেমনি দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা এখানে বেড়াতে আসবে।
এমনিতেও দেশের বিভিন্ন অংশের সাথে এখানকার যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত চমৎকার। সৈয়দপুর বিমানবন্দর আন্তর্জাতিক বিমানবন্দর হবার পথে, সাথে সড়ক ও মহাসড়কগুলোও প্রশস্ত হচ্ছে,রেল যোগাযোগ রয়েছে, রয়েছে অনেক স্থলবন্দর। সুতরাং পর্যটনের সাথে এখানে গড়ে উঠবে মার্কেট, হোটেল, রেস্টুরেন্ট,পরিবহনসহ বিভিন্ন ব্যবসা। বিরামপুর উপজেলার জেলার দাবি আরও জোরালো হবে।

পর্যটন শিল্প হবে এ এলাকার মানুষের অর্থ উপার্জনের অন্যতম উৎস। তার উপর ধানজুড়িতে অনেক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ বসবাস করে। তাদের নিজস্ব সংস্কৃতি এখানকার পর্যটন শিল্পকে আরও বিকশিত করবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিরামপুর উপজেলার সম্মানিত চেয়ারম্যান জনাব মোঃ খায়রুল আলম,ভাইস চেয়ারম্যান জনাব মোঃ মেসবাউল ইসলাম মন্ডল, খানপুরের ইউপি চেয়ারম্যান জনাব মোঃ ইয়াকুব আলী,চার্চের ফাদার,আদিবাসী সম্প্রদায়ের সভাপতি,স্থানীয় নেতৃবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ,ওয়ার্ল্ড ভিশন এনজিও এর কর্মীবৃন্দ,বিরামপুর ব্লাড ব্যাংকের স্বেচ্ছাসেবীবৃন্দ,উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা প্রমূখ গণ।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37873756
Users Today : 1606
Users Yesterday : 7349
Views Today : 6862
Who's Online : 29
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone