শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন

শিরোনাম :
মেয়ের খোঁজ নিতেন না তামিমা শাহবাগে লেখক মুশতাকের গায়েবানা জানাজা, জুতা মিছিল বনানীতে বিএনপির মশাল মিছিলে পুলিশের হামলার অভিযোগ অন্যের বিশ্বাসের প্রতি আঘাত করে লিখতেন মুশতাক: স্বরাষ্ট্রমন্ত্রী প্রতি সোম ও বৃহস্পতিবার চলবে ঢাকা-নিউ জলপাইগুড়ি ট্রেন আতিকের প্রতারণার তথ্য পেল পুলিশ! কৃষকনেতা বি এম সোলায়মান মাষ্টার এর ৮ম মৃত্যুবার্ষিকী পালিত গাবতলীর কাগইলে ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত গাবতলীর কাগইল করুণা কান্ত স্মৃতি ফুটবল টুনামেন্ট উদ্বোধন গাইবান্ধায় আটক ঘড়িয়ালটি যমুনা নদীতে অবমুক্ত সাঁথিয়ার একমাত্র মহিলা বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা আর নেই বাংলাদেশ শ্রমিক ফেডারেশন এর সাধারণ সভা ও জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত শেখ হাসিনা সরকার ক্ষতায় থাকলে অদুর ভবিষ্যতে দেশে অনুদান নেয়ার লোক থাকবেনা ……………………খাদ্য মন্ত্রী বরিশালে মহাসড়কের পাশে গড়ে উঠছে অবৈধ স্থাপণা জেলে মুশতাকের মৃত্যুর দায় সরকারের : মোমিন মেহেদী

‘বিশ^বিদ্যালয়গুলো স্বৈরাচারের উর্বর ভূমিতে পরিণত হয়েছে’

 

রাবি প্রতিনিধি:
“আজ বিশ^বিদ্যালয়গুলো আদর্শিক জায়গায় নেই বলে কথায় কথায় শিক্ষার্থী বহিষ্কারের ঘটনা ঘটছে। বিশ^বিদ্যালয়ে যেসকল ‘প্রভুরা’ বসে থাকেন তাদের ভাবমূর্তিই হচ্ছে শিক্ষার্থীদের উপর স্টিমরোলার চালানো। আর দূর্নীতির বিরুদ্ধে কথা বলতে গেলেই তাদের এই তথাকথিত ‘ভাবমূতির্’ ক্ষুণœ হয়ে যায়। বিশ^বিদ্যালয়গুলো স্বৈরাচারের উর্বর ভূমিতে পরিণত হয়েছে। এখানে অনিয়ম নিয়ে কথা বলা যায় না, প্রশ্ন তুললেই হয়ে যেতে হয় দুর্জন। ক্যাম্পাস সাংবাদিক হিসেবে আমাদের দায়িত্ব বিশ^বিদ্যালয়ের ভুল-ত্রুটি তুলে ধরা। অথচ আমাদের টুঁটি চেপে ধরার চেষ্টা চলছে। জিনিয়া ও শামস জেবীনের উপর আঘাত, পৃথিবীর সকল সংবাদকর্মীর উপরেই আঘাত।”

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) কর্মরত সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার ও হয়রানির ঘটনায় জড়িতদের শাস্তি এবং শামস জেবীনের উপর হামলাকারীদের বিচারের দাবিতে ‘রাজশাহী বিশ^বিদ্যালয়ে কর্মরত সাংবাদিক’ ব্যানারে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা এসব কথা বলেন। মানববন্ধন থেকে বক্তারা বিশ^বিদ্যালয়গুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করতে সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি আহ্বান জানান।

আজ বেলা একটায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসকল কর্মসূচি পালিত হয়।

উপস্থিত বক্তারা আরও বলেন, চাপের মুখে প্রশাসন রাতারাতি ভোল পাল্টে উন্নয়নের কলাগাছ ঝুলিয়ে দিয়ে বহিষ্কারাদেশ প্রত্যাহার করে নিয়েছে। আমরা এ নামকাওয়াস্তে নোটিশ প্রত্যাখ্যান করছি। পাশাপাশি এ ঘটনার প্রতিবাদ করায় শামস জেবীনের উপর হামলাকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে। বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে যেসকল শিক্ষক বহিষ্কারে সুপারিশ করেছিল তাদের শাস্তি নিশ্চিত করে এটা প্রতিষ্ঠিত করতে হবে যে, জিনিয়া কোন অপরাধ করে নি। ভবিষ্যতে এরকম সকল অযৌক্তিক সিদ্ধাােন্তর প্রতিবাদে আমরা ক্যাম্পাস সাংবাদিকরা একযোগে আন্দোলন করবো।

মানববন্ধনে উপস্থিত সাংবাদিকদের পক্ষে রাজশাহী বিশ^বিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সভাপতি মর্তুজা নুর পাঁচ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো – তদন্ত সাপেক্ষে উপাচার্য ও সংশ্লিষ্টদের অপসারণ করতে হবে, প্রশাসনকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে, শামস জেবীনের উপর হামলাকারীদের বিচারের আওতায় আনতে হবে, জড়িতদের শাস্তি নিশ্চিত করতে হবে এবং ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

রাজশাহী বিশ^বিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আহমেদ ফরিদের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন – রাজশাহী বিশ^বিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির উপদেষ্টা আলী ইউনুস হৃদয়, সহ-সভাপতি ইয়াজিম পলাশ, কোষাধ্যক্ষ আরাফাত রহমান, রাজশাহী বিশ^বিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি সুজন আলী, সহ-সভাপতি মঈন উদ্দিন, কোষাধ্যক্ষ শাহীন আলম, রাজশাহী বিশ^বিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি মানিক রাইহান বাপ্পী, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জয়, কোষাধ্যক্ষ সালমান শাকিল, যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ রাজন।

এর আগে, ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার কারণে বশেমুরবিপ্রবি’র শিক্ষার্থী ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার ও বিভিন্ন হয়রানি করেন উপাচার্য খোন্দকার মো. নাসিরুদ্দিন। এ ঘটনার প্রতিবাদ করায় শামস জেবিনের উপর দুর্বৃত্তরা হামলা করে। এতে দেশব্যাপী সমালোচনার তোপে জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে নেওয়া হয়। ফাতেমা তুজ জিনিয়া দ্য ডেইলি সান ও শামস জেবিন আলোকিত বাংলাদেশ পত্রিকার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি।

 

 

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38330720
Users Today : 822
Users Yesterday : 6494
Views Today : 1974
Who's Online : 25
© All rights reserved © 2011 deshersangbad.com/