বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৪:৪৫ পূর্বাহ্ন

শিরোনাম :
বোদা উপজেলা ফুটবল একাডেমীর ৫ জন প্রমিলা ফুটবলারের প্রিমিয়ার লীগে খেলার সুযোগ শিবগঞ্জে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন বিভাগীয় প্রধান ছাড়াই চলছে বেরোবির একাউন্টিং বিভাগ: ভোগান্তি চরমে চলতি বছর বাজারে আসা ছয় ফ্ল্যাগশিপ ফোন করোনাকালে বাংলাদেশের বাজারে ছয় ফ্ল্যাগশিপ ফোন মেলান্দহে উপজেলা চেয়ারম্যানের নেতৃত্বে বসতবাড়ি জবর দখল কয়েকশ বৃক্ষ নিধন ও মাছ লুট ছাতকে বিদ্যুৎ বিচ্ছিন্নকরন অভিযান ১২টি সংযোগ বিচ্ছিন্ন মোড়েলগঞ্জ- শরণখোলায় আমন ফসলে কারেন্ট পোকার আক্রমন কৃষক দিশেহারা আসন্ন পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে উলিপুরে আওয়ামীলীগের আলোচনা সভা  বাগেরহাটে মোরেলগঞ্জে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধন বোরোসহ শীতকালিন ফসল চাষ আত্রাইয়ে ২৮ হাজার ৩শত ৬৫ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ ত্রিশালে অনলাইন প্রেসক্লাবের পক্ষ থেকে গাছের চারা ও মাস্ক বিতরণ বাগেরহাটে ভয়াবহ অগ্নিকান্ড ১০ লক্ষ টাকার ক্ষতি ১০ বছর শিকল বন্দী হাফিজুলের চিকিৎসার জন্য মানবিক সাহায্যের আবেদন বড়াইগ্রামে পুলিশ পরিদর্শক তৌহিদুলের পদোন্নতি ও বিদায় সংবর্ধনা বিভাগীয় প্রধান ছাড়াই চলছে বেরোবির একাউন্টিং বিভাগ: ভোগান্তি চরমে

বিষয়: থুতু-কফ করোনাসহ সংক্রামক রোগের বাহক, যত্রতত্র থুতু-কফ ফেলা বন্ধ করার দাবী।

বরাবর ২০ নভেম্বর ২০২০
চিফ রিপোর্টার/বার্তা সম্পাদক

 

জনাব
পরিবেশ আন্দোলন মঞ্চ এর শুভেচ্ছা নিন। বাংলাদেশে শীতের সময় করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে আশংকা দেখা যাচ্ছে। ভাইরাসটি মূলত কফ, থুতু, হাঁচি, কাশি এবং ঘরের বাহিরে মাস্ক বিহীন যাতায়াতের মাধ্যমে ছড়ায়। যত্রতত্র থুতু, কফ ফেলা, মাস্ক বিহীন চলাফেরা এবং হাঁচি, কাশির মাধ্যমে করোনা ভাইরাসসহ শ্বাসকষ্ট, ব্রংকাইটিস, হাঁপানি বা অ্যাজমা, সার্চ, মার্স, যক্ষা, কাশিসহ বহু রোগের বিস্তার ঘটায়। কফ থুতর মাধ্যমে এ সমস্ত অনেক রোগ দ্রুত সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে পরার আশংকা থাকে। করোনা ভাইরাস এর ভ্যাকসিন অথবা ওষুধ এখন পর্যন্ত না আসায় ভাইরাস মোকাবেলায় প্রতিরোধমূলক ব্যবস্থার ওপর জোর দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞগন । করোনা নিয়ে আশংকা নয় দরকার সঠিক সচেতনতার। কাজেই কফ, থুতু, হাঁচি, কাশি নিয়ন্ত্রণ করে ঘরের বাহিরে মাস্ক ব্যবহার করে স্বাস্থ্যবিধি মেনে চললে এই ভাইরাসটির সংক্রমণ ও বিস্তারের ঝুঁকি কমিয়ে আনা সম্ভব। আজ ২০ নভেম্বর ২০২০ শুক্রবার, সকাল ১০:৩০ টায় রাজধানীর হাজারীবাগ ম্যাটাডোর ওয়েলনেস সেন্টার এর সামনে পরিবেশ আন্দোলন মঞ্চ, সুবন্ধন সামাজিক কল্যান সংগঠন, সচেতন নগরবাসী এর যৌথ উদ্যোগে “করোনার দ্বিতীয় ঢেঊ মোকাবেলায় সচেতনতামূলক প্রচারণা এবং মাস্ক বিতরণ কর্মসূচীতে বক্তারা উক্ত অভিমত ব্যক্ত করেন।
সুবন্ধন সামাজিক কল্যান সংগঠনের সভাপতি হাবিবুর রহমান হাবিব এর সভাপতিত্বে কর্মসূচীতে বক্তব্য প্রদান করেন পরিবেশ আন্দোলন মঞ্চ এর সভাপতি আমির হাসান মাসুদ, সচেতন নগরবাসীর সভাপতি জি.এম রোস্তম খান, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টাব্বুস, আমরা দূর্বার সংগঠনের সভাপতি আব্দুস সালাম সময়, সুবন্ধনের সাধারন সম্পাদক মকবুল হোসেন, সহ-সাধারন সম্পাদক মহসীন সুমন, সচেতন নগরবাসীর সহ-সভাপতি রুহুল আমিন, জাহিদুর রহমান, নাসফের মতিউর রহমান, পরিবেশ আন্দোলন মঞ্চের সদস্য সফায়েত শেখ, হৃদয় আহম্মেদ প্রমুখ।
বক্তারা বলেন, শীতকালে বিভিন্ন ভাইরাস যুক্ত ছোট বায়ুকণা অধিক সময় বাতাসে ভেসে বেড়ায় ফলে অধিক মানুষ সংক্রমিত হওয়ার আশংকা থাকে। শীতকালে সাধারণত ঠান্ডাজনিত অসুখ হয়ে থাকে যেমন- ফ্লু, শ্বাসনালী-ফুসফুসের দীর্ঘস্থায়ী রোগ। যখন অন্য একটি ভাইরাস সংক্রমিত করে তখন করোনাভাইরাসের সংক্রমণ সহজ হয়ে যায়। কফ থুতু রোগের সংক্রমক এটা যেখানে সেখানে ফেলার কারনে অনেক রোগের উৎপত্তি হয়। যেহেতু এটি ভেজা অবস্থায় থাকে সেক্ষেত্রে ভাইরাসটি ও জীবিত থাকে অনেক বেশি এর ফলে সরাসরি বাতাসের সংস্পর্শে এসে ভাইরাস ছড়াতে পারে। জনসমক্ষে থুতু ফেলাকে বিশ^জুড়ে সবচেয়ে বিরক্তিকর কাজগুলোর একটি হিসেবে বিবেচনা করা হয়। যত্রতত্র থুতু ফেলা নিষিদ্ধ করে সিঙ্গাপুর, মালয়েশিয়া এমনকি ভারতেও কিছু এলাকায় আইন হয়েছে এবং জরিমানারও বিধান রয়েছে। বাংলাদেশে এই ধরণের আইন নেই এবং সচেতনতা তৈরিরও কোন উদ্যোগ চোখে পড়েনা। বাংলাদেশের অনেক সমস্যার মাঝে যেখানে সেখানে থুতু ফেলাটা হয়তো সামান্য মনে হতে পারে কিন্তু এর কারনে আর্থিক ও সামাজিকভাবে একটা দেশ অনেক ক্ষতির শিকার হচ্ছে। এই সমস্যাটি সমাধান সম্ভব শুধু প্রয়োজন একটু সচেতনতা এবং প্রত্যেকের প্রাত্যহিক জীবনে গুরুত্বসহকারে বিবেচনা করা।
করোনার দ্বিতীয় ঢেউ রুখতে হলে এই মুহূর্তে স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই। সবার মাস্ক পড়া এই সময়ে অত্যন্ত জরুরি।এ সময়ে মাস্ক ব্যবহারকে বলা হচ্ছে সামাজিক ভ্যাকসিন।
উল্লেখ্য কর্মসূচী থেকে দুইশতাধিক লোকের মাঝে মাস্ক বিতরণ করা হয়।

সুপারিশসমূহ ঃ
১. ঘরের বাহিরে যাতায়াতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা এবং জরিমানার বিধান করা।
২. যত্রতত্র থুতু কফ ফেলা নিষিদ্ধ করে আইন এবং জরিমানা বিধান করা।
৩. নির্দিষ্ট স্থান ব্যতীত থুতু কফ ফেলা বন্ধ করার বিষয়ে সচেতনতামূলক আন্দোলন গড়ে তুলতে হবে।
৪. থুতু কফ যেখানে সেখানে না ফেলে রাস্তার পাশে ডাস্টবিনে ফেলতে উৎসাহিত করতে হবে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37860496
Users Today : 536
Users Yesterday : 4301
Views Today : 3009
Who's Online : 23
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone