বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৭:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম :
মান্না -তৈমুর ও পাটকল শ্রমিকদের উপর হামলার নিন্দা………আ স ম রব ৩৮তম বিসিএস নন-ক্যাডারের ফল প্রকাশ শার্শার উলাশী ইউনিয়ন বিএনপি’র সভাপতি মিজানুর রহমান আওয়ামীলীগে যোগ দিলেন কী না ? এই নিয়ে নানান গুঞ্জন বিদেশ যাবে বাংলাদেশি কুমির, আয় হবে ৪০০ কোটি শার্শায় সাবেক মহিলা ইউপি সদস্যের বাড়িতে ডাকাতি সোনার চেইন ও নগদ আড়াই লক্ষ টাকা লুট আওয়ামী লীগের বর্ধিত সভায় লোক সমাগম ঠেকাতে  অপতৎপরতা  ! সাঁথিয়ায় আট বছরের শিশুকে যৌন হয়রানির অভিযোগ বিরামপুরে বিয়ের প্রলোভনে ধর্ষণ,থানায় মামলা! সাঁথিয়ায় সরকারি পুকুরে জোরপূর্বক মাছ চাষ করায় হুমকির মুখে বিদ্যালয়ের ভবন আত্রাইয়েবিএনপির বিক্ষোভসমাবেশঅনুষ্ঠিত বাবার অপহরণ মামলার পর মেয়ে জানালেন, ‘স্বেচ্ছায় বাড়ি ছেড়েছি’ ভিয়েতনামে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১০৫ বরিশালে বিএনপির প্রতিবাদ সমাবেশে বক্তারা প্রজাতন্ত্রের পুলিশ আজ আওয়ামী বাহিনীতে পরিণত হয়েছে উলিপুরে বিএনপি’র মানববন্ধন ও প্রতিবাদ সভা ৫ দফা দাবিতে গাইবান্ধায় ফারিয়ার কর্মবিরতি ও মানববন্ধন

বিয়ের আগে সম্পর্ক নিয়ে যা জানা দরকার

বিয়ের ভাবনা ভাবছেন? তাহলে এই লেখাটি আপনার পড়া দরকার। সংসারযাত্রার দীর্ঘ পথ পাড়ি দিতে বুঝেশুনে চলতে হয়। মাথা খাটিয়ে সিদ্ধান্ত নিতে হয়। বিশেষজ্ঞরা মনে করেন, শুধু ভালোবাসায় সংসার টেকে না; সঙ্গীকে ভালোবাসার পাশাপাশি স্মার্টনেসও দেখাতে হয়। তাই বিয়ের আগে সম্পর্কের খুঁটিনাটি বিষয় জেনে নেওয়া ভালো। বিষয়গুলো সংসারজীবনে কাজে লাগতে পারে।

দুজন দুজনের: সংসার মানে দায়িত্ব। বিয়ের পর সংসারের কোনো কাজ করব না বললে কি চলবে! মনে রাখতে হবে, কাজের ভাগাভাগি মানেই সম্পর্কে উন্নতি। ঘরের কাজ যত বেশি ভাগাভাগি করতে পারবেন, সম্পর্ক তত দৃঢ় হবে। যুক্তরাষ্ট্রের আলবার্টা বিশ্ববিদ্যালয়ের গবেষকেদের ২০১৫ সালে করা এক গবেষণায় দেখা গেছে, ঘরের টুকিটাকি কাজ ভাগাভাগি করা মানে সম্পর্কে অধিক তুষ্টি। অন্য কাজে অধিক ব্যস্ততা দেখালে সম্পর্কের সুতোয় পড়ে টান।

মধুচন্দ্রিমা রূপকথা: মধুচন্দ্রিমা নিয়ে অনেকের মনে রূপকথার মতো ভাবনা কাজ করে। কিন্তু ভাবনার সঙ্গে বাস্তব মেলে না। অস্ট্রেলিয়ার গবেষকদের মতে, বিয়ের প্রথম বছর পার হওয়ার পরেই দম্পতিদের মধ্যে সত্যিকারের সুখ আসে। বিয়ের প্রথম দিকে যে সুখ কাজ করে, তা মূলত ঘোর (ওয়েডিং হ্যাংওভার)।

চোখ রাঙালেই বিপদ: সংসারে টুকটাক মান-অভিমান থাকতেই পারে। থাকতে পারে কথা-কাটাকাটি। এগুলো বুদ্ধি দিয়ে সামলাতে হয়। যুক্তরাষ্ট্রের গটম্যান ইনস্টিটিউটের বিয়ে গবেষক জন গটম্যান বলেন, অবজ্ঞাসূচক আচরণ, যেমন চোখরাঙানি, আজেবাজে নামে ডাকা, ঠাট্টা, তুচ্ছতাচ্ছিল্য করলে সম্পর্ক টেকে না।

স্নেহ-আদরে মন ভেজে: দীর্ঘ মেয়াদে সুখী দাম্পত্যের মূলে আছে আদর-সোহাগ। ২০১৪ সালে কানাডার টরোন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষকেদের করা গবেষণায় দেখা গেছে, অল্প একটু আদর-সোহাগে সম্পর্কের সন্তুষ্টি বাড়িয়ে দেয়।

আর্থিক বিতর্কে সম্পর্কের ক্ষতি: বিয়ের পর আর্থিক বিষয় সামনে এলে দাম্পত্যে টানাপোড়েন শুরু হয়। তখন সম্পর্ক নড়বড়ে হতে শুরু করে। কানসাস স্টেট বিশ্ববিদ্যালয়ের ২০১৩ সালে করা এক গবেষণায় দেখা গেছে, বিয়ের পরপর আর্থিক বিতর্ক শুরু মানে বিচ্ছেদের পূর্বাভাস। তাই এ বিষয়ে সতর্কতা জরুরি।

পুরুষের লাভ: গবেষকেরা মনে করেন, দাম্পত্য জীবনে পুরুষেরা বেশি সুবিধা পান। এ কারণে স্ত্রীর প্রতি স্বামীর অধিক দায়িত্বশীল ও সহমর্মী থাকা উচিত।

তর্ক-বিতর্ক ভালো: বিয়ের পর স্বামী-স্ত্রীর মধ্যে একটু তর্ক-বিতর্ক হতেই পারে। এটা বরং সম্পর্কের জন্য ভালো। ফ্লোরিডা স্টেট বিশ্ববিদ্যালয়ের ২০১২ সালের এক গবেষণায় দেখা গেছে, সম্পর্কের মধ্যে সুখের রসদ জোগায় খুটখাট তর্ক।

তথ্যসূত্র: হাফিংটন পোস্ট।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37632906
Users Today : 1026
Users Yesterday : 5388
Views Today : 3367
Who's Online : 37
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone