মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৪:৪৩ অপরাহ্ন

শিরোনাম :
ঢাবি মেডিকেল সেন্টার আধুনিকায়ন করে শহীদ বুদ্ধিজীবী ডা. মোর্তজার নামে নামকরণের দাবি পণ্য বিপণনে সমস্যা হলে ফোন করুন জরুরি সেবায় ধর্মীয় নেতাকে গ্রেপ্তারের ঘটনায় উত্তাল পাকিস্তান, গুলিতে নিহত ২ সাংবাদিকদের ‘মুভমেন্ট পাস’ লাগবে না খাদ্যপণ্যের বিজ্ঞাপনে একগুচ্ছ নিষেধাজ্ঞা আসছে, থাকছে জেল-জরিমানা হাতে বড় একটি ট্যাবলেট ফোন নিয়ে ডিজিটাল জুয়ার আসরে ব্যস্ত তরুণ-তরুণী রমজানের নতুন চাঁদ দেখে বিশ্বনবী যে দোয়া পড়তেন ফরিদপুরে চাের সন্দেহে গণপিটুনীতে একজন নিহত এটিএম বুথ থেকে তোলা যাবে এক লাখ টাকা যৌবন দীর্ঘস্থায়ী করে যোগ ব্যায়াম ‘শশাঙ্গাসন’ আজ চৈত্র সংক্রান্তি মসজিদে সর্বোচ্চ ২০ জন নিয়ে নামাজ পড়া যাবে অপহরণ করা হয়েছিলো ম্যারাডোনাকে দুপুরে বিএনপির সংবাদ সম্মেলন বসুন্ধরা সিটি শপিংমল খোলা থাকবে মঙ্গলবার

বীর মুক্তিযোদ্ধা হাবিবউল্লাহ জাহিদ (মিঞা) স্বরণে – – – – সাফাত বিন ছানাউল্লাহ্

আমার সম্মানিত বড় আব্বু মরহুম হাবিবউল্লাহ জাহিদ। ডাক নাম (মিঞা) নামেই সমধিক পরিচিত। একাধারে তিনি একজন বীর মুক্তিযোদ্ধা, তুখোড় রাজনীতিবিদ, সাংস্কৃতিক সংগঠক ও দরাজগলার একজন শিল্পী। ধর্মীয় গণ্ডির মধ্যে বেড়ে উটা হলেও অসাম্প্রদায়িক চিন্তা চেতনার একজন মননশীল ব্যক্তিত্ব।
১৯৪৩ সালের কোন এক শুভক্ষণে সারা বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের সূতিকাগার বীর চট্টলার স্বনামধন্য চন্দনাইশ উপজেলার সাতবাড়ীয়া গ্রামের ঐতিহ্যবাহী (ক্বারি বাড়ী) তে জন্মগ্রহণ করেন।
পিতা : বিশিষ্ট শিক্ষানুরাগী, পীরে কামেল হযরত আল্লামা সৈয়দ আব্দুল মান্নান (রাহঃ) ও মাতা : মরহুমা মোছাম্মৎ মালেকা খাতুন। পিতা-মাতার ৫ সন্তানের মধ্যে (তিন ছেলে দুই মেয়ে) সবার বড় ছেলে তিনি। ছোট বেলা থেকে অত্যন্ত তীক্ষ্ণ মেধাসম্পন্ন হাবিবউল্লাহ জাহিদ প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ের শিক্ষা গ্রহণ গ্রামেই শেষ করেন। পড়ালেখা করা অবস্থায় শিক্ষাদীক্ষা, রাজনীতি, ধর্মীয় ও সমাজসেবায় সমগ্র চট্টগ্রাম জুড়ে সুপরিচিত গ্রাম সাতবাড়ীয়ায় সাংস্কৃতিক কর্মকাণ্ডে ব্যাপকভাবে ভূমিকা রাখেন। এরপর চট্টগ্রাম শহরে গিয়ে সিটি কলেজে উচ্চ মাধ্যমিক শিক্ষা গ্রহণ অবস্থায় আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হন।
ষাটের দশকে বামপন্থি রাজনীতি দিয়ে শুরু হলেও ৬৬-এর ছয় দফা আন্দোলনের মাধ্যমে আওয়ামী লীগে যোগদান করেন। ৭০-এর উত্তাল গণআন্দোলনে জননেতা মরহুম এম,এ,আজিজ এর নেতৃত্বে সক্রিয় ভূমিকা রাখেন চট্টগ্রাম জেলা আওয়ামী লীগে। পরবর্তীতে চট্টগ্রাম মহানগর ও বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগেও দল পুনর্ঘটনে ব্যাপকভাবে ভূমিকা পালন করেন। তবে, ৮০’ র দশকে দলের অনেক সিনিয়র নেতৃবৃন্দের দুর্ব্যবহার ও বিভিন্ন অনিয়মের প্রতিবাদে রাজনীতি থেকে পরোক্ষভাবে অনেকটা দুরে ছিলেন।
১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে স্বাধীন সার্বভৌম দেশ বিনির্মাণের অন্যতম কারিগর একজন সাহসী, অকুতোভয় বীর সৈনিক হাবিবউল্লাহ জাহিদ ভারতের দেরাদুনে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন এবং ২ নং সেক্টরে প্লাটুন কমান্ডার হিসেবে নেতৃত্ব দেন। যুদ্ধ-পরবর্তী সময়ে মুক্তিযোদ্ধা সংসদ ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ (চট্টগ্রাম বিভাগ) -এ বলিষ্ঠ কন্ঠ রেখেছেন। ৮০-র দশকে প্রতিষ্ঠা করেন বাঙালী জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক সংগঠন ‘সমন্বয়’, যা অবশ্য আজ বিলুপ্ত। বিভিন্ন চাকরী করার পাশাপাশি একজন সংস্কৃতি মনা ব্যক্তি হিসেবে কণ্ঠশিল্পী হিসেবেও খ্যাতি অর্জন করেছিলেন। ভারতের কিংবদন্তি শিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে অনুসরণ করতেন গানের ক্ষেত্রে। ওনার কণ্ঠেও হেমন্তের মিল ছিল কাকতালীয় ভাবে। গ্রাম বা শহরে কোথাও অনুষ্ঠান হলে মঞ্চে গান করতেন অনন্য সঙ্গীদের সাথে। চট্টগ্রাম তথা বাংলাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী প্রবাল চৌধুরী ছিলেন তার ঘনিষ্ঠ বন্ধু। দুজন সিটি কলেজে পড়াকালীন মঞ্চে অনেক গান গেয়েছেন। নাটকে অভিনয়েও সমান পারদর্শী ছিলেন তিনি। তৎকালিন সময়ে অসম্ভব জনপ্রিয় নবাব সিরাজদৌল্লাহ নাটকে মীরনের চরিত্রে অভিনয় করে দক্ষতার পরিচয় রাখেন। খেলাধুলা ও শরীরচর্চাতে যোগ্যতার পরিচয় দেন বহুগুণী হাবিবউল্লাহ জাহিদ।
ব্যক্তিগত জীবনে দুই পুত্র সন্তান – আহসান উল্লাহ (জাহিদ) ও রাহাতউল্লাহ (জাহিদ) এর গর্বিত জনক তিনি। ওরাও দেশের শিক্ষা ও রাজনীতিতে অবদান রেখে যাচ্ছেন। রাজনীতি করতে গিয়ে দলের জন্য আপোষহীনতা ও নিঃসার্থপরতার জন্য সতীর্থরা অনেকেই দুরে চলে গিয়াছিলেন। একজন বীর মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ হয়েও দলের কেউ তার খোজ খবর নিতেন না বললেই চলে। ২০০২ সালের ৫ মার্চ তিনি ইন্তেকাল করেন। প্রতি বছর মৃত্যুবার্ষিকীর দিনটিকে পরিবারের পক্ষ থেকে গ্রামের বাড়ীতে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয় ।।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38444032
Users Today : 987
Users Yesterday : 1256
Views Today : 12748
Who's Online : 32
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone