সোমবার, ১৭ মে ২০২১, ০৮:৩৫ পূর্বাহ্ন

শিরোনাম :
মাগুরায় অসাধু মাংস ব্যবসায়ীদের সিন্ডিকেটে অতিষ্ঠ সাধারণ ক্রেতা যেসব এলাকায় গ্যাস থাকবে না সোমবার পুরো পরিবার শেষ, বাঁচল শুধু পাঁচ মাসের শিশুটি ২৯ মে পর্যন্ত বাড়লো প্রাথমিকের ছুটি নাড়ির টানে ঘরে ফেরা, পদ্মায় ঝরলো ৩১ প্রাণ ইসরাইলি ববর্তার বিরুদ্ধে উত্তাল বিশ্ব বেড়েছে লকডাউন, বন্ধই থাকছে লঞ্চ-ট্রেন-দূরপাল্লার বাস যুক্তরাষ্ট্র সফরে গেলেন বিমান বাহিনীর প্রধান ওআইসি’র বৈঠক জরুরি ভিত্তিতে ফিলিস্তিন ইস্যুর সমাধান চায় বাংলাদেশ ৪ দেশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল শিগগিরই দেশে আসছে শক্তিশালী ব্যাটারি ও আল্ট্রা স্লিম ডিজাইনের অপো এফ১৯ শিবগঞ্জে স্মার্টফোন না পেয়ে কিশোরের আত্মহত্যা বগুড়ায় ডোবা থেকে চোরাই ইজিবাইক উদ্ধার ডোমার থেকে ঢাকাগামী নাবিশা পরিবহনের উদ্বোধন রিশিকুল ইউপি নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী টিটু দোয়া প্রার্থী

বুধবার থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ, আইন অমান্যে জেল ২ বছর

ডেস্ক : লক্ষ্মীপুরের মেঘনার ১০০ কিলোমিটার এলাকায় আগামীকাল বুধবার (৯ অক্টোবর) থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরা নিষিদ্ধ করেছে জেলা মৎস্য বিভাগ। প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় এই ২২ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ সময় ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকবে। ইতিমধ্যে স্থানীয় প্রশাসন ও মৎস্য অধিদপ্তর মাছ শিকার বন্ধে সভা-সেমিনারসহ বিভিন্ন প্রোগ্রাম করেছে।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদী অববাহিকায় ১০০ কিলোমিটার এলাকায় ২২ দিন ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ সময় আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় করা যাবে না। বরফকলগুলোর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি অন্য কোথাও থেকে বরফ আসতে না পারে, সেদিকে খেয়াল রাখবেন তারা। এছাড়াও নৌঘাট-সংলগ্ন জ্বালানি তেলের দোকানগুলো বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। তাছাড়া সচেতনতামূলক বিভিন্ন সভা-সেমিনার করছেন জেলেদের নিয়ে।

আরো জানা যায়, আশ্বিনের পূর্ণিমার জোয়ার ইলিশের ভরা প্রজনন মৌসুম। ইলিশ মাছের ডিম ছাড়ার সময় হলে সাগরের লোনা পানি থেকে মিঠা পানিতে প্রবেশ করে। এ জন্য ইলিশ মাছের অবাধ প্রজনন ও ডিম ছাড়ার সুযোগ দেয়ার লক্ষ্যে ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মাছ ধরা নিষেধ করেছেন মৎস্য বিভাগ। এ সময় জেলেদের মাঝে চাল বিতরণ করা হবে বলেও জানা যায়।

এ জেলায় প্রায় ৫২ হাজার জেলে রয়েছে। এদের মধ্যে নিবন্ধিত রয়েছে ৪২ হাজার জেলে। এদের সবাই মেঘনা নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করে। তাদের অনেকেই অভিযোগ করে বলেন, প্রতিবছরই বরাদ্দকৃত ভিজিএফের চাল সঠিকভাবে বণ্টন হয় না। ফলে অনেক জেলে পরিবারকে কষ্টে দিন কাটাতে হয় এ সময়। এ জন্য এই বছর সরকারি প্রণোদনাগুলো সঠিকভাবে প্রকৃত জেলেদের মাঝে বণ্টনের দাবি জানান তারা।

জেলা মৎস্য কর্মকর্তা এইচ এম মহিব উল্যা বলেন, ইলিশের প্রজননক্ষেত্রে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রতিদিন নদীতে মৎস্য বিভাগ, জেলা প্রশাসন ও কোস্টগার্ডের যৌথ অভিযান চলবে। এ আইন অমান্য করলে ১ থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।

জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল জানান, নিষিদ্ধ সময়ে নদীতে মাছ ধরা থেকে বিরত রাখতে জেলেদের নিয়ে অবহিতকরণ সভা-সেমিনার করা হয়েছে। এ সময় কেউ আইন ভঙ্গ করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া তিনি জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় জেলেসহ সবার সহযোগিতা কামনা করেন।

Please Share This Post in Your Social Media

https://twitter.com/WDeshersangbad


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone