সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৬:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম :
কোন বৌদিকে পটাতে হলে জিজ্ঞাস করুন এই কথাগুলি, সে আপনার ওপর দুর্বল হয়ে উঠবে নারী স্বামীর সম্পত্তি নয় যে অনিচ্ছা সত্ত্বেও একসঙ্গে থাকতে হবে পুলিশের নিয়োগ পরীক্ষায় ব্যাপক পরিবর্তন মদ্যপ স্ত্রী মিলনে রাজি না হওয়ায় স্বামীর গোপনাঙ্গ কর্তন নানা আয়োজনে খানসামা উপজেলায় ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালন ভাষণ দিবস আছে, কিন্তু বাস্তবায়ন নেই : মোমিন মেহেদী বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন মধ্য দিয়ে ইসলামপুরে ৭মার্চ উদযাপন প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক ৭ই মার্চ-২০২১ উদ্যাপন সাঁথিয়ায় ৭ ই মার্চ পালিত আত্রাইয়ে ঐতিহাসিক ৭ই মার্চ পালন ১লক্ষ পিচ কোরআন বিতরণে অনুষ্ঠানে সাংবাদিক রাসেলকে সম্মাননা স্মারক উপহার দিলেন দেশসেরা উদ্ভাবক মিজান বাংলাদেশের সকল মাদ্রাসায় দেশসেরা উদ্ভাবক মিজান পৌছে দিবে ১লক্ষ পিচ পবিত্র আল-কোরআন রাজারহাটে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত বড়াইগ্রামে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন সাপাহারে ঐতিহাসিক ৭ই মার্চে থানা পুলিশের আনন্দ উদযাপন

বুলবুলের তান্ডব বরিশালে খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান

মনির হোসেন, বরিশাল ব্যুরো \ ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বরিশালের ১০ উপজেলার ৫০টি প্রাথমিক, ১০টি মাধ্যমিক বিদ্যালয় আংশিক ও দুইটি মাদ্রাসা ভবন সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। জেলা প্রশাসকের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।
সূত্রমতে, বুলবুলের তান্ডবে সম্পূর্ন বিধ্বস্ত হয়েছে জেলার গৌরনদী উপজেলার উত্তর দিয়াশুর পীর দুদু মিয়া স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা ভবনটি। এতে হুমকির পরেছে মাদ্রাসার ২৫০জন শিক্ষার্থীর শিক্ষা জীবন। তবে মাদ্রাসা ভবন বিধ্বস্ত হওয়ার পরেও খোলা আকাশের নিচে পাঠদান অব্যাহত রেখেছেন শিক্ষকরা।
জানা গেছে, ১৯৮৪ সালে উত্তর দিয়াশুর স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসাটি চালু হওয়ার পর থেকে ধর্মীয় শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষা দিয়ে আসছেন মাদ্রাসার দশজন শিক্ষক। মাদ্রাসাটি এলাকার মানুষের দান অনুদানে চললেও ঘূর্নিঝড় বুলবুলের তান্ডবে মাদ্রাসার টিন সেটের ভবনের ওপর বিশাল আকৃতির দুইটি গাছ উপরে পরে কক্ষগুলো সম্পূর্ন বিধ্বস্ত হয়েছে। ফলে মঙ্গলবার সকাল থেকে খোলা আকাশের নিচেই পাঠদান শুরু করেছে শিক্ষকরা। মাদ্রাসাটি চালু রাখতে এলাকার বিত্তবানদের প্রতি আহবান করেছেন এলাকাবাসী। ধর্মীয় ও সাধারণ শিক্ষা দেওয়া এ প্রতিষ্ঠানটি রক্ষায় মাদ্রাসা শিক্ষকরা স্থানীয় সংসদ সদস্য মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ’র কাছে জোর দাবি করেছেন। খোঁজ নিয়ে জানা গেছে, সদ্য এমপিওভূক্ত হওয়া একই উপজেলার ইল্লার গাইনেরপাড় এলাকার মাদ্রাসা ভবনও ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে।
জেলা প্রশাসকের প্রতিবেদনে জানা গেছে, শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি বুলবুলের তান্ডবে ১২০ কিলোমিটার কাঁচা রাস্তা ও ২২ কিলোমিটার নদীর বাঁধ, তিন হাজার ৫০টি বসতঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে ঘূর্ণিঝড়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ফসলী জমি-গাছপালা এবং মৎস্য খামার। ঝড়ে এক লাখ ছয় হাজার হেক্টর ফসলী জমি, ছোট বড় বিভিন্ন প্রজাতের এক লাখ গাছ এবং ৪৩৫টি মৎস্য খামার, ঘের এবং পুকুরের মাছ বের হয়ে গেছে।
জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানার পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির চিত্র তুলে ধরা হয়েছে। এ নিয়ে মাঠপর্যায়ে কর্মকর্তারা এখনও কাজ চলছে। তাই ক্ষয়ক্ষতির পরিমান আরও বৃদ্ধি পেতে পারে। তিনি আরও বলেন, আমরা ক্ষতিগ্রস্থ সকলকেই সহায়তা প্রদানের চেষ্টা করছি। যাদের ঘর-বাড়ি ভেঙে গেছে তাদেরকে ঘর নির্মানের জন্য ঢেউটিন, ত্রান সামগ্রী ও কম্বল বিতরণ করা হবে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38369698
Users Today : 1320
Users Yesterday : 2978
Views Today : 3595
Who's Online : 25
© All rights reserved © 2011 deshersangbad.com/