বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০২:৩২ পূর্বাহ্ন

শিরোনাম :
মেয়েটা কী সত্যি খারাপ?আমার চোখ দুটো আমি সরাতে পারছিলাম না অপরাধী ভাব যেনো, এক খুনের মামলার আসামী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা ১৭ মে পর্যন্ত স্থগিত খ্যাতিমান ব্যাংকার খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই প্রতি কিলোমিটারে বাস ভাড়া হবে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ গেইল-রশিদ খানরা ফিরে গেলেন, অর্থের লোভে সেরা অলরাউন্ডার সাকিব এবার প্রযোজকের বাড়িতে দেখা গেলো বুবলিকে, কারণটা কি মাসুদ রানা সিনেমার নায়িকা কে এই সুন্দরী? জামালপুরে চাঁদাবাজির মামলায় কলেজ অধ্যক্ষ জেল হাজতে আমার বউয়ের দিকে আঙুল তুললে মেনে নেবো না: নাসির মুজিববর্ষে বৃক্ষরোপণের কথা বলে ‘বনবন্ধু’ ইকবালের কোটি টাকার প্রতারণা পটুয়াখালীতে বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল ম্যারাথন’ অনুষ্ঠিত।  দেশ বরেণ্য অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র শোক ২৪ ফেব্রুয়ারী ২০২১ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সংবাদ সম্মেলন: ৫টি লক্ষ্য ঘোষণা স্বাধীনতার ঘোষণাপত্র রাষ্ট্রবিনির্মাণের স্মারক: ১০ এপ্রিলকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা করতে হবে সবুজ আন্দোলন উপদেষ্টা পরিষদে যুক্ত হলেন ৪ বিশিষ্ট নাগরিক

“বৃক্ষ নিধন আর নয়, দেশকে কর বৃক্ষময়” দাবিতে বৃক্ষ রোপন কর্মসূচী অনুষ্ঠিত

২৭ জুন শনিবার সকাল ১০:৩০ টায় রাজধানীর হাজারীবাগে হাজী ইয়াছিন বানু স্কুল এন্ড কলেজ ক্যাম্পাসে পরিবেশ আন্দোলন মঞ্চ এবং স্বচেতন নগরবাসী সংগঠনের এর উদ্যোগে “বৃক্ষ নিধন আর নয়, দেশকে কর বৃক্ষময়” দাবিতে বৃক্ষ রোপন কর্মসূচী অনুষ্ঠিত করা হয়। হাজী ইয়াছিন বানু স্কুল এন্ড কলেজ এর কার্যকরী কমিটির সদস্য হাজী নূর হোসেন নূরু এর সভাপতিত্বে উক্ত কর্মসূচীতে বক্তব্য রখেন পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ, সহ-সভাপতি ফারুক হোসেন, স্বচেতন নগরবাসী সংগঠনের সভাপতি জি.এম রোস্তম খান, সহ-সভাপতি, মোহাম্মদ আলী, হাজী ইয়াছিন বানু স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ মিজানুর রহমান, সুবন্ধন সামাজিক কল্যান সংস্থার সভাপতি হাবিবুর রহমান হাবিব, পরিবেশ বাচাঁও আন্দোলনের সহ-সম্পাদক মোঃ সেলিম, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের এর সভাপতি আমিনুল ইসলাম টাব্বুস, নির্মূল কমিটির সমন্ময়কারী মোহান্মদ আব্দুল্লাহ, পরিষ্কার ঢাকার সমন্ময়কারী মোহাম্মদ সাজাহান, সমাজ কর্মী চাঁন মিয়া, মোঃ টুকু প্রমূখ।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন কারণে আমাদের দেশ চরম ঝুঁকিতে রয়েছে। প্রকৃতিতে বৃক্ষই একমাত্র প্রজাতি যারা ক্ষতিকর কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে আমাদের বাঁচার প্রধান উপাদান অক্সিজেন সরবরাহ করে এবং বৈশ্বিক উষ্ণায়ন থেকে পৃথিবীকে রক্ষা করে। নানা অজুহাতে বৃক্ষ নিধন এবং বনাঞ্চলগুলো ধ্বংস করার কারণে পরিবেশ ভারসাম্য হারাচ্ছে। বৈশ্বিক উষ্ণতার নেতিবাচক প্রভাবে এখন সারা পৃথিবীতে ঝড়, জলোচ্ছাস, অনাবৃষ্টি, অতিবৃষ্টি, মেরু অঞ্চলের হিমবাহ গলে যাওয়া, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ইত্যাদি প্রাকৃতিক বিপর্যয় ঘটছে।
পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ বলেন, বর্তমান পৃথিবীর বৈশ্বিক উষ্ণায়নের জন্য পরবর্তী প্রজন্ম নয় বরং আমরাই দায়ী। তাই আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটি নির্মল প্রাকৃতিক পরিবেশ রেখে যাওয়ার জন্য বৃক্ষ রোপণের বিকল্প নেই।
পরিবেশ সংরক্ষনে গাছের ভূমিকা অত্যন্ত বলিষ্ঠ ও সুস্পষ্ট। বায়ু মন্ডলের কার্বন-ডাই অক্সাইড ও অক্সিজেনের ভারসাম্য রক্ষায় যে পরিমান বৃক্ষরাজি থাকা দরকার সে পরিমান না থাকায় বায়ু মন্ডলে কার্বন-ডাই অক্সাইডের পরিমান ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। অধিক হারে বৃক্ষরোপণ কয়েক বছরের মধ্যে কার্বন নিঃসরণ কমিয়ে বৈশ্বিক উষ্ণতা হ্রাস করা যেতে পারে।
গাছ হচ্ছে পৃথিবীর পরিবেশের ছাকনি। ছাকনি যেমন পানি থেকে ময়লা শোষণ করে পানিকে পরিশুদ্ধ করে তেমনি গাছও পরিবেশ থেকে বিষাক্ত গ্যাস শোষণ করে পরিবেশকে বিশুদ্ধ করে। নির্বাচারে গাছপালা কেটে ফেলায় নেতিবাচক প্রভাব পড়ছে পানি চক্র, ভূমি ও মানুষের জীবন মানের ওপর। বনে বাস করা পৃথিবীর ৭০ শতাংশ প্রাণীর মধ্যে অনেক প্রজাতিই তাদের আবাস হারিয়ে প্রায় বিলুপ্তির পথে। জলবায়ুর ঝুঁকি মোকাবেলায় নতুন নতুন এলাকা বনায়ন এবং বৃক্ষ আচ্ছাদিত এলাকার উন্নয়ন করতে না পারলে ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন করা সম্ভব হবে না। বৃক্ষ নিধনযজ্ঞ বন্ধ না হলে শুধু চারা রোপন করে পৃথিবীকে বাঁচানো যাবে না বলেও বক্তার অভিমত ব্যাক্ত করেন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38319999
Users Today : 549
Users Yesterday : 3479
Views Today : 1043
Who's Online : 15
© All rights reserved © 2011 deshersangbad.com/