সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১০:২৭ অপরাহ্ন

শিরোনাম :
যেভাবে ৫ মিনিটেই অনলাইনে পাবেন জমির আরএস খতিয়ান সরকারি চাকরিজীবীদের বেতন স্কেল, গ্রেডিং সিস্টেম ও অন্যান্য সুবিধাদির তালিকা আবর্জনার স্তূপ থেকে কুড়িয়ে পাওয়া মেয়েটি তার সবজি বিক্রেতা বাবার এত বড় প্রতিদান দিল চাচাতো বোনকে সারাজীবন কাছে রাখতে নিজ স্বামীর স’ঙ্গে বিয়ে এক কেজি শ্বেত চন্দন কাঠের দাম ১৫ হাজার টাকা, তাই চাষ করুন শ্বেত চন্দন ভাত খে’তে এসে ভা’বি’কে ধ.’ণ, এমন স’ময় উপ’স্থিত স্বামী! ২০২০ সালে বিচ্ছেদ হলো যাদের তানোরে শীতবস্ত্র বিতরণ শিবগঞ্জের ধান-চাল সংগ্রহের উদ্বোধন চুরির অভিযোগে রাজশাহী মাদারল্যান্ড হাসপাতালের ম্যানেজার গ্রেফতার কক্সবাজার কে ভিক্ষুক মুক্ত করণ কর্মসূচি শুরু  অবৈধ ভাবে ভারতে পাচার হওয়া আট নারীকে বাংলাদেশে ফেরত গাবতলীর জিয়াবাড়ীতে ছাত্রদলের কর্মী সম্মেলন অনুষ্ঠিত তানোরে আশ্রায়ন প্রকল্পের উদ্বোধন বরিশালে ১৪ বছরের কিশোরীকে ধর্ষণ

বেসরকারিভাবে জয়ী বাইডেন এখন সময় আমেরিকার ঐক্যের

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত জো বাইডেন এক বার্তায় বলেছেন, এখন সময় আমেরিকাকে এক করার।

শনিবার  (৭ নভেম্বর) বিজয় নিশ্চিত করার পর তিনি এক বিবৃতিতে বলেন, আমি সম্মানিত এবং গর্বিত বোধ করছি যে আমেরিকার জনগণ আমাকে এবং ভাইস-প্রেসিডেন্ট হিসেবে হ্যারিসকে (কামালা) নির্বাচিত করেছেন। খবর : এপি

তিনি বলেন, নানা প্রতিকূলতার পরও বিপুলসংখ্যক আমেরিকান ভোট দিয়েছেন। এর ফলে আবারো প্রমাণিত যে আমেরিকার হৃদয়ের অনেক গভীরে গণতন্ত্র প্রতিধ্বনিত হয়।

বাইডেন তার বিবৃতিতে আরো বলেন, নির্বাচনী কাজ শেষ হওয়ার পর এখন সময় রাগ, ক্ষোভ, প্রতিক্রিয়া পেছনে ফেলে এক জাতি হিসেবে কাজ করার। এখন সময় আমেরিকার ঐক্যের ও বিজয়ের।

এ ডেমোক্র্যাট প্রার্থী আরো বলেন, আমরা যুক্তরাষ্ট্র, আমারা যদি একসঙ্গে থাকি তাহলে কোনো কিছুই আমাদের জন্য অসম্ভব হবে না।

তুমুল লড়াই আর অনেক তিক্ততার পর পেনসিলভেনিয়ায় জয়ের মধ্য দিয়ে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জো বাইডেন।

জো বাইডেনের বিজয়ের ফলে কামালা হ্যারিস হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট। জানুয়ারিতে তারা দায়িত্ব নেবেন।

এ জয়ে সবচেয়ে বেশি বয়সে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার ইতিহাস গড়লেন বাইডেন। এর আগেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ পপুলার ভোট পাওয়ার ইতিহাসও সৃষ্টি করেন ৭৭ বছর বয়সী এই ডেমোক্র্যাট।

বেসরকারিভাবে জয়ী বাইডেন : ভোট গণনা শেষ পরিসংখ্যানের কাতারে। এরইমধ্যে জো বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ঘোষণা করেছে মার্কিন তথ্য ও ডেটা বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ‘ডিসিশন ডেস্ক’। নির্বাচনী ফলাফল সংগ্রহ, বিশ্লেষণ ও পূর্বাভাসের ক্ষেত্রে এই প্রতিষ্ঠানের সুনাম রয়েছে।

ডিসিশন ডেস্ক সদরদফতর শনিবার তাদের তথ্য বিশ্লেষণের ভিত্তিত বলেছে, জো বাইডেনই হচ্ছেন আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট। তারা পূর্বাভাসে বলেছে, ২০ ইলেকটোরাল ভোটের গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভানিয়াতে বাইডেনের জয় নিশ্চিত। এর ফলে এটা নিশ্চিত করে বলা যায় ওই অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোটসহ নূন্যতম মোট ২৭৩টি ইলেক্টোরাল ভোট পাবেন ডেমোক্র্যাট প্রার্থী। প্রতিষ্ঠানটি বলেছে, জো বাইডেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট। তার ন্যূনতম ইলেকটোরাল কলেজ ভোট ২৭৩।

তাদের বিশ্লেষণ অনুযায়ী বর্তমানে ২৬৪ টি ইলেকটোরাল ভোট পেয়েছেন বাইডেন। এর সঙ্গে নিশ্চিতভাবে যুক্ত হতে যাচ্ছে পেনসিলভানিয়ার ২০টি  ইলেকটোরাল কলেজ ভোট সেক্ষেত্রে এই সংখ্যা পৌঁছাবে আরো শক্ত অবস্থানে। তবে সার্বিকভাবে ধারণা করা হচ্ছে, অন্তত ৩০০ ইলেক্টোরাল ভোট জমা পড়োতে পারে জো বাইডেনের ঝুলিতে।

জর্জিয়ার মত পেনসিলভেইনিয়াতেও বাইডেন ট্রাম্পকে টপকে যাওয়ার পর এ ঘোষণা দিল ডিসিশন ডেস্ক হেডকোয়ার্টার্স। এদিকে পেনসিলভানিয়ার পাশাপাশি আরও চারটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে এখনও ভোট গণনা চলছে। যার তিনটিতেই বাইডেনের ডেমোক্র্যাটিক ডাঙ্কি’ ছুটছে রিপাবলিকান হাতিকে পেছনে ফেলে। এর মধ্যে নর্থ ক্যারোলাইনায় ১৫টি, অ্যারিজোনায় ১১টি এবং নেভাদায় ৬টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। অবশ্য নর্থ ক্যারোলাইনায় এখনও এগিয়ে ট্রাম্প তবে তা আর বিশেষ প্রভাব ফেলতা পারছে না। কারণ, শুধু পেনসিলভানিয়ায় জয় পেলে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে বাইডেনকে তার আর কোনো ফলের জন্য অপেক্ষা করতে হবে না।

এর আগে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের আনুষ্ঠানিক নাম ঘোষণা এখন কেবলই সময়ের ব্যাপার। শুক্রবার জর্জিয়া অঙ্গরাজ্যে রিপাবলিকান দুর্গ কাঁপিয়ে দিয়ে নীল বসন্তের ষোলআনা উদযাপনের উপলক্ষ প্রায় নিশ্চিতই করে ফেলেছেন জো। এরইমধ্যে নিশ্চিত জয়ের দিকে এগিয়ে যাওয়া জো বাইডেনের নেতৃত্বাধীন ডেমোক্র্যাটরা ক্ষমতা গ্রহণের প্রস্থতি শুরু করেছেন বলে জানা গেছে। সরকার গঠনের প্রস্থতি হিসেবে একটি ট্রানজিশন ওয়েবসাইটও চালু করেছেন তিনি।

এক প্রেসিডেন্টের কাছ থেকে অন্য প্রেসিডেন্টের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য প্রেসিডেন্সিয়াল ট্রানজিশন গঠন করা হয়। এ লক্ষ্যেই ট্রানজিশন ওয়েবসাইট চালু করেছে বাইডেন শিবির। নিয়মানুযায়ী, সামগ্রিক বিষয়ে ওয়াশিংটনে ট্রানজিশন টিমের অফিস থেকে হোয়াইট হাউসের কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করা হবে। আর এ প্রক্রিয়ার যাবতীয় আপডেট থাকবে ট্রানজিশন ওয়েবসাইটে। ট্রানজিশন ওয়েবসাইটে বলা হয়েছে, দেশে যে ভয়াবহ সংকট দেখা দিয়েছে; মহামারি থেকে শুরু করে অর্থনৈতিক মন্দা, জলবায়ু পরিবর্তন, বর্ণবাদী কর্মকাণ্ডের মতো বিষয়গুলো মোকাবিলায় বাইডেন-হ্যারিস প্রশাসন প্রথম দিন থেকেই কাজ চালিয়ে যাবে।

এদিকে এপি’র প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের ভোট গণনা স্থগিত চেয়ে পাতা আইনি মারপ্যাঁচেও বিশেষ সুবিধা হবার নয়। এরইমধ্যে খারিজ হয়ে গেছে দুটি রাজ্যের স্থগিতাদেশ। তবে তারপরেও ট্রাম্প যে শান্তি পূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের পথে হাঁটবেন না সে কথা বলাই যায়। কিন্থ তার এই আচরণে ক্ষুব্ধ খোদ রিপাবলিকানরা, সঙ্গ ছেড়ে যাচ্ছেন একে একে বহু রথী-মহারথী।

ক্ষমতার পালাবদল সম্পর্কে হোয়াইট হাউজের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কাডলো অগ্রীমই জানিয়ে দিয়েছেন যে, মার্কিন প্রেসিডেন্ট নিবার্চনে ডোনাল্ড ট্রাম্প হেরে গেলে শান্তিপূর্ণভাবেই ক্ষমতা হস্তান্তর হবে। সর্বশেষ গুরুত্বপূর্ণ দুই রাজ্য পেনসিলভানিয়া ও জার্জিয়ায় রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এগিয়ে যাওয়ার পর কাডলোর পক্ষ থেকে এমন বক্তব্য এল।

শুক্রবার (৬ নভেম্বর) সিএনবিসি টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্পের এই উপদেষ্টা জোর দিয়েই বলেন, ডেমোক্র্যাট প্রেসিডেন্ট মনোনীত প্রার্থী জো বাইডেনকে হোয়াইট হাউস দৌড়ে বিজয়ী ঘোষণা করা হলে ‘শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে’। এটি (যুক্তরাষ্ট্র) একটি দুর্দান্ত দেশ। এটি বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ। আমরা আইনের শাসন মেনে চলি এবং প্রেসিডেন্টও তাই করবেন। যে পাঁচটি রাজ্যের ভোটের ফল এখনও আসার অপেক্ষায় রয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি ইলেকটোরাল ভোট রয়েছে পেনসিলভানিয়ায়, ২০টি।

এছাড়া জর্জিয়ায় ১৬, নর্থ ক্যারোলাইনায় ১৫, অ্যারিজোনায় ১১ ও নেভাডায় ৬টি ইলেকটোরাল ভোট রয়েছে। এর মধ্যে পেনসিলভানিয়া, জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনায় বৃহস্পতিবার নাগাদ ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের চেয়ে এগিয়ে ছিলেন রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প। তবে পোস্টাল ব্যালটের ওপর ভর করে শুক্রবার পাল্টে গেছে চিত্র, এখন শুধু নর্থ ক্যারোলাইনা ছাড়া সবগুলোতে এগিয়ে আছেন বাইডেন।

এখনও জয়-পরাজয়ের বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু বলা না গেলেও এরইমধ্যে ২৫৩টি ইলেকটোরাল ভোট পক্ষে আসা বাইডেনেরই জয়ের আভাস মিলছে। শুধু পেনসিলভানিয়ায় জয় এলেও প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ২৭০টির বেশি ইলেকটোরাল ভোট চলে আসবে তার পক্ষে। সেখানে জর্জিয়া, অ্যারিজোনা ও নেভাডায়ও ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন তিনি।

ডেলওয়ার থেকে জাতির উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বলেছেন, আমরাই যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যাচ্ছি। স্থানীয় সময় শুক্রবার রাত ১১টার দিকে প্রায় ৪ মিনিটের বক্তব্যে তিনি বলেন, সংখ্যাগরিষ্ঠতার সব দিক থেকেই আমরা এগিয়ে। ইতোমধ্যে ৭৪ মিলিয়নের বেশি ভোট পেয়েছি, যা আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে ঐতিহাসিক ঘটনা। ভোট কারচুপির অভিযোগের প্রসঙ্গে ইঙ্গিত দিয়ে বাইডেন বলেন, পক্ষপাতিত্বমূলক যুদ্ধে নষ্ট করার কোনও সময় নেই আমাদের। বিজয়ী হলে, একজন প্রেসিডেন্ট হিসেবে আমার কাজ হবে প্রত্যেকের জন্যই। দেশের বহু মানুষ বেকার। তাদের নিয়ে এখনই কাজ করার সময়।

বক্তব্যের শেষে, সমর্থকদের তিনি শেষ পর্যন্ত ধৈর্য ধরার আহ্বান জানান। গণতন্ত্রের উপর আস্থা রাখার আহ্বান জানিয়ে বলেন, ২৪৪ বছরের ইতিহাসে গণতন্ত্রেরই জয় হয়েছে। এছাড়া জলবায়ু ও কোভিড নিয়ে কথা বলেন বাইডেন। তবে কেউ এই গণতন্ত্রের ধারাবাহিকতা থামিয়ে দিতে চেষ্টা করছে বলেও ভাষণে অভিযোগ করেন এই ডেমোক্র্যাট প্রার্থী। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা এখনো চলছে। তবে ঝুলে থাকা রাজ্যগুলোতে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এখন পর্যন্ত এগিয়ে আছেন জো বাইডেন। শেষ ৪টি অঙ্গরাজ্যে ভোট গণনা এখনো চলছে।

মার্কিন গণমাধ্যমগুলো জানাচ্ছে, চারটি অঙ্গরাজ্যের মধ্যে সীমিত হয়ে পড়েছে হিসাব নিকাশের পালা। এই চারটি অঙ্গরাজ্য হলো জর্জিয়া, পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলিনা ও নেভাদা।

এপি জানায়, বাংলাদেশ সময় শনিবার সন্ধ্যা নাগাদ বাইডেন পেয়েছেন ৭ কোটি ৪৮ লাখ ১১ হাজার ৩৭৮ (শতকরা ৫০ দশমিক ৬) এবং তার নিকটতম প্রতিদ্ব›দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৭ কোটি ৫ লাখ ৫৪ হাজার ৫৩৭ ভোট (শতকরা ৪৭ দশমিক ৭)। যার মধ্যে পেনসিলভানিয়ায় এক লাখ ৬০ হাজার ভোট গণনা বাকি রয়েছে। তখন পর্যন্ত প্রায় ৯ হাজার ৭৪৬ ভোটে এগিয়ে আছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। বাইডেন পেয়েছেন ৩৩ লাখ ২ হাজার ৯৭৭ ভোট। আর ট্রাম্প পেয়েছেন ৩২ লাখ ৯৩ হাজার ২৩১ ভোট। আজ গণনা শুরু করার আগ পর্যন্ত এই অঙ্গরাজ্যে প্রায় ১৮ হাজার ভোটে এগিয়ে ছিলেন বাইডেন। নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যে বাইডেনের চেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে ট্রাম্প।

এখানে স্থানীয় সময় সকাল ১১টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী দুই লাখেরও বেশি ভোট গণনা বাকি। যেখানে এখন পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬ লাখ ৫৬ হাজার ৩০৩ ভোট। প্রতিদ্বন্দ্বী ট্রাম্প পেয়েছেন ২৭ লাখ ৩২ হাজার ৭৮২ ভোট। এই হিসাবে বাইডেন পিছিয়ে আছেন প্রায় তিন লাখ ভোটে। এছাড়া পেনসিলভানিয়া, অ্যারিজোনার মতো নেভাদা অঙ্গরাজ্যেও এগিয়ে ডেমোক্র্যাট বাইডেন।

স্থানীয় সময় সকাল ১১টা ৮ মিনিট পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী আরও এক লাখ ৯০ হাজারের বেশি ভোট গুনতে হবে নেভাদা কর্তৃপক্ষকে। তখন পর্যন্ত এই অঙ্গরাজ্যে বাইডেন পেয়েছেন ৬ লাখ ২৬ হাজার ৩৯৪ ভোট। আর ট্রাম্প পেয়েছেন ৬ লাখ ৬ হাজার ৪২ ভোট। এই হিসাবে বাইডেন এগিয়ে আছেন ২০ হাজার ৩৫২ ভোট।

এদিকে জর্জিয়ায় এক সংবাদ সম্মেলনে অঙ্গরাজ্যটির ভোটিং সিস্টেম ইমপ্লিমেন্টেশন ম্যানেজার গ্যাব্রিয়েল স্টারলিং জানান, সেখানে ৪ হাজার ১৬৯ ভোট গণনার বাকি। এই অঙ্গরাজ্যে জো বাইডেন ১৫৭৯ভোটে এগিয়ে পেছনে ফেলেন ট্রাম্পকে। মোট ৯৯ শতাংশ ভোট গণনার ফল পাওয়া গেছে।

সেই হিসাবে, বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৫০ হাজার ১১৭ ভোট ; অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২৪ লাখ ৪৮ হাজার ৫৩৮ ভোট। মাত্র ৪ হাজার ১৬৯ ভোট গণনা বাকি থাকা অবস্থায় অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেন্সবার্গার রাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনে নতুন করে ভোট গণনার ঘোষণা দিয়েছেন।

জর্জিয়ায় ভোটের ফলাফল পুনঃগণনার কারণ, দুই প্রার্থীর মধ্যে মোট প্রাপ্ত ভোটের ব্যবধান ০.৫ শতাংশ সর্বশেষ তথ্য মতে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন এখন পর্যন্ত ২৬৪টি ইলেক্টোরাল কলেজ ভোট পেয়ছেন। পক্ষান্তরে রিপাবলিকান ট্রাম্প পেয়েছেন ২১৪টি। ফক্স নিউজ ও এপিসহ বেশকিছু গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে। যুক্তরাষ্ট্রের সাংবিধানিক নিয়ম মতে, মোট ৫৩৮টি ইলেক্টোরাল কলেজ ভোটের মধ্যে প্রেসিডেন্ট হতে প্রয়োজন ২৭০ ইলেক্টোরাল ভোটের ম্যাজিক ফিগার।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37876587
Users Today : 1515
Users Yesterday : 2922
Views Today : 8264
Who's Online : 37
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone