শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৩:০৬ পূর্বাহ্ন

শিরোনাম :
প্রথম ধাপে ৩৭১ ইউনিয়ন পরিষদে ভোট ১১ এপ্রিল পাপুলের আসনে ভোট ১১ এপ্রিল এইচ টি ইমামের বর্ণাঢ্য জীবন শাস্তি পেলেন জামালপুরের সেই বিতর্কিত ডিসি চলে গেলেন এইচ টি ইমাম মূলধন সংকটে পড়েছে ১০ ব্যাংক বীর মুক্তিযোদ্ধা হাবিবউল্লাহ জাহিদ (মিঞা) স্বরণে – – – – সাফাত বিন ছানাউল্লাহ্ তানোরে মেয়রের  গণসংবর্ধনায় গণরোষ  !  রাজারহাটে মুক্তিযোদ্ধা পরিবারের সংবাদ সম্মেলন চসিক মেয়রের সাথে ভারতীয় সহকারী হাই কমিশনারের সাক্ষাৎ রাজশাহী মতিহার থানার প্রাকাশ্য চাঁদাবাজীর নেপথ্যের কারিগর কে এএসআই ফিরোজ ৭ই মার্চের ভাষন পৃথিবীর শ্রেষ্ঠ ভাষন —আফতাব উদ্দিন সরকার এমপি রৌমারীতে সাংবাদিক পরিবারের জমি দখলের অভিযোগ “ভারত ভাগে বাংলার বিয়োগান্তক ইতিহাস” বইয়ের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত সাঁথিয়ায় মশার কয়েল থেকে আগুনের সূত্রপাত পুড়ে গেছে ২ টি ঘর,২টি ষাঁড়,১৩টি ছাগল

ব্রজমোহন কলেজে পালিত হলো বিশ্ব দর্শন দিবস

 

মোঃ রাজু আহমেদ। কলামিস্ট ও অতিথি শিক্ষক, সরকারি বিএম কলেজ, বরিশাল।

সরকারি বিএম কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান জনাব আখতারুজ্জামানের সভাপতিত্বে কলেজ শিক্ষক সম্মেলন কক্ষে আমন্ত্রিত অতিথি, সহ¯্রাধিক শিক্ষক ও শিক্ষার্থীর উপস্থিতিতে বিশ্ব দর্শন দিবস-২০১৯ পালিত হয়েছে। জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ইউনেস্কো কর্তৃক ঘোষিত নভেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবার সারা বিশ্বব্যাপী বর্ণাঢ্য আয়োজনে বিশ্বব্যাপী দর্শন দিবস পালিত হয়। ২০০২ সাল থেকে প্রতিবছর এ দিবস পালিত হয়ে আসছে। সে ধারাবাহিকতার অংশ হিসেবে ২০১৯ সালে ঘোষিত স্লোগান, ‘‘ডরংফড়স ধহফ গড়ৎধষরঃু ওসঢ়ৎড়াব ঐঁসধহরঃু” কে ধারণ করে দর্শন দিবসে বিএম কলেজ দর্শন বিভাগের উদ্যোগে সেমিনার ও সাময়িকী ‘প্রজ্ঞার’ মোড়ক উম্মোচন করা হয়েছে। উক্ত আনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দর্শনাচার্য প্রফেসর ড. আনিসুজ্জামান, উপাচার্য, গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদশ ও সাবেক বিভাগীয় প্রধান, দর্শন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়াও ব্রজমোহন কলেজের সম্মানিত অধ্যক্ষ প্রফেসর মোঃ শফিকুর রহমান শিকদার, উপাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া, শিক্ষক পরিষদ সম্পাদক জনাব মোঃ আলআমিন সরোয়ার উপস্থিত ছিলেন। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর সত্য রঞ্জন রায়, প্রফেসর মোঃ আসাদুজ্জামান এবং প্রফেসর এ. এস. এম হাবিবুল ইসলাম।

সকাল ১০ ঘটিকায় কলেজ ক্যাম্পাসে বর্ণাঢ্য আনন্দ র‌্যালীর মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ শফিকুর রহমান শিকদার। ড. মোঃ ফোরকান মিয়ার সঞ্চালনায় সেমিনারের প্রারম্ভে ‘জনদর্শন এবং এর প্রাসঙ্গিকতা’ শীষর্ক প্রবন্ধ উপস্থাপন করেন ডক্টর মোঃ মাসুদ আলম। আলোচকবৃন্দ সমাজে জনদর্শনের আবেদন এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে আলোচনা করেন।
সেমিনারের প্রধান অতিথি ও দর্শনাচার্য প্রফেসর ড. আনিসুজ্জামান তার আলোচনায় বলেন, ‘আমাদের উচিত সর্বাধিক সংখ্যক মানুষের জন্য সর্বাধিক পরিমান কল্যাণ কামনা করা । অথচ একথাটি বলা যতটা সহজ বাস্তবায়ন ঠিক ততোটাই কঠিন। আমরা কোন ব্যাপারে যখনই প্রতিবন্ধকতার মুখোমুখি হই তখনই শয়তান কিংবা তৃতীয় কোন শক্তিকে দোষারোপ করি অথচ প্রতিবন্ধতা সব নিজের মধ্যেই।’ ড. আনিসুজ্জামান তার আলোচনায় আরও বলেন, বিশ্বব্যাপী দর্শনের যে সংকটকাল চলছে তা থেকে উত্তরণের জন্য কেবল দার্শনিক ও দর্শন পড়–য়াদের নয় বরং সকল শ্রেণীর চিন্তাবিদদের এগিয়ে আসতে হবে ।

অনুষ্ঠানের সভাপতি জনাব আখতারুজ্জামান তার সমাপনী ভাষণে বলেন, ‘এ বছর বিশ্ব দর্শন দিবস শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত হলেও আগামী বছর থেকে উম্মুক্ত মাঠে বৃহৎ পরিসরে দেশ বরেণ্য দার্শনিকবৃন্দের উপস্থিতিতে এ সেমিনার অনুষ্ঠিত হবে’ । যারা বিভিন্নভাবে সেমিনার ও সাময়িকী প্রকাশের ক্ষেত্রে সহায়তা করেছেন তাদেরকে সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38353984
Users Today : 627
Users Yesterday : 6146
Views Today : 1531
Who's Online : 23

© All rights reserved © 2011 deshersangbad.com/