শনিবার, ১৫ মে ২০২১, ০১:১৩ অপরাহ্ন

শিরোনাম :
মিতু হত্যা: আসামিদের পালানো ঠেকাতে জারি হচ্ছে সতর্কতা বরিশালে বিএনপির পক্ষ থেকে ঈদ সামগ্রী বিতরণ তানোর উপজেলা চেয়ারম্যানের ঈদ শুভেচ্ছা বিনিময় বাংলাদেশ হিন্দু পরিষদের শ্যামনগর উপজেলা শাখার কমিটি গঠন  বঙ্গবন্ধুর পূর্ব বংশধর আল্লাহর  ওলি ছিলেন- ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল এমপি প্রেসবিজ্ঞপ্তি -ফিলিস্তিনের হত্যাকান্ডের জন্য জংগী সন্ত্রাসী গোষ্ঠী  হামাস দায়ী- অবিলম্বে ইজরাইল”কে স্বীকৃতি দিন —কমরেড সামাদ  ফিলিস্তিনে ইসরায়েলের হামলার প্রতিবাদে বায়তুল মোকাররমে বিক্ষোভ পিতা-মাতার ভরণ-পোষণ আইন ২০১৩ ও শাস্তি? ১২ বছর ভোগদখলে প্রতিকার না চাইলে তামাদি আইনে জমির মালিক তানোরে শিব নদী পাড়ে বিনোদন প্রেমীদের ভিড় ঈদের শুভেচ্ছা জানিয়েছেন চেয়ারম্যান ইয়াকুব আলী কুড়িগ্রামে ঐক্য যুব ফোরাম ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে খাদ্য সামগ্রী ও ঈদের পোষাক বিতরণ বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত ঈদের দিনেও ইসরাইলি বর্বরতা থেকে রেহাই পায়নি ফিলিস্তিনিরা সারা দেশে উদযাপন করা হচ্ছে পবিত্র ঈদুল ফিতর

ব্রজমোহন কলেজে পালিত হলো বিশ্ব দর্শন দিবস

 

মোঃ রাজু আহমেদ। কলামিস্ট ও অতিথি শিক্ষক, সরকারি বিএম কলেজ, বরিশাল।

সরকারি বিএম কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান জনাব আখতারুজ্জামানের সভাপতিত্বে কলেজ শিক্ষক সম্মেলন কক্ষে আমন্ত্রিত অতিথি, সহ¯্রাধিক শিক্ষক ও শিক্ষার্থীর উপস্থিতিতে বিশ্ব দর্শন দিবস-২০১৯ পালিত হয়েছে। জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ইউনেস্কো কর্তৃক ঘোষিত নভেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবার সারা বিশ্বব্যাপী বর্ণাঢ্য আয়োজনে বিশ্বব্যাপী দর্শন দিবস পালিত হয়। ২০০২ সাল থেকে প্রতিবছর এ দিবস পালিত হয়ে আসছে। সে ধারাবাহিকতার অংশ হিসেবে ২০১৯ সালে ঘোষিত স্লোগান, ‘‘ডরংফড়স ধহফ গড়ৎধষরঃু ওসঢ়ৎড়াব ঐঁসধহরঃু” কে ধারণ করে দর্শন দিবসে বিএম কলেজ দর্শন বিভাগের উদ্যোগে সেমিনার ও সাময়িকী ‘প্রজ্ঞার’ মোড়ক উম্মোচন করা হয়েছে। উক্ত আনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দর্শনাচার্য প্রফেসর ড. আনিসুজ্জামান, উপাচার্য, গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদশ ও সাবেক বিভাগীয় প্রধান, দর্শন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়াও ব্রজমোহন কলেজের সম্মানিত অধ্যক্ষ প্রফেসর মোঃ শফিকুর রহমান শিকদার, উপাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া, শিক্ষক পরিষদ সম্পাদক জনাব মোঃ আলআমিন সরোয়ার উপস্থিত ছিলেন। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর সত্য রঞ্জন রায়, প্রফেসর মোঃ আসাদুজ্জামান এবং প্রফেসর এ. এস. এম হাবিবুল ইসলাম।

সকাল ১০ ঘটিকায় কলেজ ক্যাম্পাসে বর্ণাঢ্য আনন্দ র‌্যালীর মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ শফিকুর রহমান শিকদার। ড. মোঃ ফোরকান মিয়ার সঞ্চালনায় সেমিনারের প্রারম্ভে ‘জনদর্শন এবং এর প্রাসঙ্গিকতা’ শীষর্ক প্রবন্ধ উপস্থাপন করেন ডক্টর মোঃ মাসুদ আলম। আলোচকবৃন্দ সমাজে জনদর্শনের আবেদন এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে আলোচনা করেন।
সেমিনারের প্রধান অতিথি ও দর্শনাচার্য প্রফেসর ড. আনিসুজ্জামান তার আলোচনায় বলেন, ‘আমাদের উচিত সর্বাধিক সংখ্যক মানুষের জন্য সর্বাধিক পরিমান কল্যাণ কামনা করা । অথচ একথাটি বলা যতটা সহজ বাস্তবায়ন ঠিক ততোটাই কঠিন। আমরা কোন ব্যাপারে যখনই প্রতিবন্ধকতার মুখোমুখি হই তখনই শয়তান কিংবা তৃতীয় কোন শক্তিকে দোষারোপ করি অথচ প্রতিবন্ধতা সব নিজের মধ্যেই।’ ড. আনিসুজ্জামান তার আলোচনায় আরও বলেন, বিশ্বব্যাপী দর্শনের যে সংকটকাল চলছে তা থেকে উত্তরণের জন্য কেবল দার্শনিক ও দর্শন পড়–য়াদের নয় বরং সকল শ্রেণীর চিন্তাবিদদের এগিয়ে আসতে হবে ।

অনুষ্ঠানের সভাপতি জনাব আখতারুজ্জামান তার সমাপনী ভাষণে বলেন, ‘এ বছর বিশ্ব দর্শন দিবস শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত হলেও আগামী বছর থেকে উম্মুক্ত মাঠে বৃহৎ পরিসরে দেশ বরেণ্য দার্শনিকবৃন্দের উপস্থিতিতে এ সেমিনার অনুষ্ঠিত হবে’ । যারা বিভিন্নভাবে সেমিনার ও সাময়িকী প্রকাশের ক্ষেত্রে সহায়তা করেছেন তাদেরকে সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ।

Please Share This Post in Your Social Media


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

https://twitter.com/WDeshersangbad

© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone