শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:১০ পূর্বাহ্ন

শিরোনাম :
গৃহহীনদের ঘর দেয়ার কথা বলে অর্থ নেয়ার অভিযোগে সাঁথিয়ায় আ’লীগ নেতাকে শোক’জ করোনায় ১৫ দিনে ১২ ব্যাংকারের মৃত্যু পৃথিবীতে কোনো জালিম চিরস্থায়ী হয়নি: বাবুনগরী যারা আ.লীগ সমর্থন করে তারা প্রকৃত মুসলমান নয়: নূর চট্টগ্রামে বেপরোয়া হুইপপুত্র যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে ভারতে ৪ ঘণ্টা পর পাকিস্তানে খুলে দেয়া হলো সোশ্যাল মিডিয়া করোনায় ২৪ ঘণ্টায় ১০১ জনের মৃত্যু ভাড়াটিয়াকে তাড়িয়ে দিলেন বাড়িওয়ালা, পুলিশের হস্তক্ষেপে রক্ষা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে জনপ্রিয় নায়িকা মিষ্টি মেয়ে কবরী স্বামী পরিত্যক্তা নারীকে গণধর্ষণ, আটক ৩ দুই দিনের রিমান্ডে ‘শিশুবক্তা’ রফিকুল লকডাউনেও মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল বেনাপোলে ৮৮ কেজি গাঁজাসহ মাদক কারবারী আটক

মধ্যরাতে চিকিৎসক-সঙ্কটে সিভল সার্জনের চিকিৎসা

তারেক উদ্দিন জাবেদ: লক্ষ্মীপুর
করোনাভাইরাসের বিস্তারের কারনে বিপর্যস্ত দেশের জনজীবন। এখন পর্যন্ত এ প্রাণঘাতিতে লক্ষ্মীপুরের ৪৩ জন মানুষ আক্রান্ত হয়েছেন। লকডাউনে জেলার অধিকাংশ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

চরম ব্যস্ততায় রয়েছেন জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা। এতে বাদ যাননি স্বাস্থ্য বিভাগও। করোনা উপর্সগ থাকা ব্যাক্তিদের নমুনা সংগ্রহ, তা চট্রগ্রামে করোনা টেষ্ট ল্যাবে প্রেরণসহ আক্রান্তদের চিকিৎসা, কোয়ারেন্টাইন; সব মিলিয়ে মহাব্যবস্ততা জেলার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারিদের।

লকডাউনের এ সময়ে চিকিৎসক-নার্স সঙ্কটে বিপাকে রয়েছেন প্রসূতী মা ও সাধরন রোগীরা। হাসপাতালে প্রয়োজনীয় চিকিৎসক-নার্স ও যানবাহন নিয়ে রয়েছে অনিশ্চিয়তা। এ অবস্থায় মানবতার সেবক হয়ে এগিয়ে এসেছেন লক্ষ্মীপুরের সিভিল সার্জন মো. আবদুল গফ্ফার।

৩০ এপ্রিল দিবাগত রাত ১টা ১৫মিনিট। জেলায় রায়পুরে একটি বেসরকারি হাসপাতালে একজন প্রসূতি মায়ের জরুরী অপারেশন প্রয়োজন।

বেশ কয়েকজন চিকিৎসককে ফোন করে না পেয়ে দিশেহারা হয়ে পড়েন প্রসূতীর স্বজন ও হাসপাতাল কর্তৃপক্ষ। কোথাও চিকিৎসক না পেয়ে ওই হাসপাতাল কর্তৃপক্ষ যোগাযোগ করেন সিভিল সার্জন আবদুল গফ্ফারের সঙ্গে।
এর আধাঘন্টার পরই ওই হাসপাতালে উপস্থিতি হন সিভিল সার্জন গফ্ফার।

করেন ওই প্রসূতীর সফল অপারেশন। ওই প্রসূতী জন্ম দেন ছেলে শিশু সন্তানের। বর্তমানে ওই প্রসূতী ও তার নবজাতক সুস্থ রয়েছেন।

এরআগে চিকিৎসক না থাকায় জেলার চন্দ্রগঞ্জে রোকসানা আক্তার (২৫) নামের এক প্রসূতীর অপারেশন করে প্রাণে বাঁচিয়েছেন সিভিল সার্জন গফ্ফার।

যানবাহন বন্ধ থাকায়, জেলা শহরের ১৫ কিলোমিটার দূরের সদর হাপাতালে নিতে না পেরে ওই প্রসূতীকে চন্দ্রগঞ্জের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করেন স্বজনরা।

তা ছাড়াও রোগীর অবস্থা ছিল সঙ্কটাপন্ন। এছাড়াও চিকিৎসকের সঙ্কটে জেলার সরকারি-বেসরকারি হাসপাতালে এমন একাধিক অপারেশন করেছেন তিনি।

লকডাউনেও রাখছেন প্রশংসিত অবদান। কারো উপসর্গ দেখা দিলে কিংবা উপর্সগে মৃত্যুর খবর পেয়েই তাৎক্ষনিক নিয়েছেন প্রয়োজনীয় ব্যবস্থা। করোনার বিস্তৃতি যেন না ছড়িয়ে পড়ে, সেজন্য করোনার উপসর্গের খবর পেয়ে বেশ কয়েকটি বাড়ি ও পরিবারকে লকডাউনের আওতায় এনে হোম কোয়ারেন্টাইনে নিয়েছেন।

তাঁর এমন কর্মকান্ডের কারনে লক্ষ্মীপুর জেলাবাসী সিভিল সার্জন মো. আবদুল গফ্ফারকে একজন মানবিক ডাক্তার হিসেবে আখ্যায়িত করেছেন। অনেকেই তার প্রশংসা করে দীর্ঘায়ুও কামনা করছেন।

জেলার বিশিষ্টজনরা বলছেন, করোনা মহামারীর এ দূর্যোগময় মুহুর্তে জেলার একজন গুরুত্বপূর্ণ কর্মকর্তা হয়ে, নানান কর্মব্যস্ততার মধ্যেও তিনি যেভাবে মানুষের পাশে থেকে সেবা দিয়ে যাচ্ছেন তা প্রশংসনীয়। চিকিৎসক সমাজের কাছে তিনি দৃষ্টান্ত।

লক্ষ্মীপুরের সিভিল সার্জন মো. আবদুল গাফ্ফার দেশের সংবাদকে জানান, বর্তমানে লকডাউন ও চিকিৎসা সঙ্কটের কারনে প্রসূতীদের চিকিৎসায় ব্যাঘাত ঘটছে।

তিনি নিজে গাইনি বিশেষজ্ঞ হওয়ায় খবর পেয়ে তিনি চিকিৎসার মাধ্যমে তাদের পাশে দাঁড়াবার চেষ্টা করছেন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38449003
Users Today : 627
Users Yesterday : 1193
Views Today : 3394
Who's Online : 18
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone