শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১১:২৩ অপরাহ্ন

শিরোনাম :
সংবাদ প্রকাশের পর কারেন্ট পোকার হাত থেকে ধান রক্ষায় মোড়েলগঞ্জে জরুরি সভা সুন্দরবনে দুবলার পথে রাস মেলায় অংশ নিতে তীর্থযাত্রী ও হিন্দু ধর্মাবলম্বীরা, হচ্ছে না রাস মেলা নড়াইলে স্বভাব কবি বিপিন সরকারের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত শিবগঞ্জে বৈদ্যুতিক শর্ট-সার্কিট থেকে দুটি বসতবাড়ী পুড়ে ছাই ১০ মাসে ধর্ষণের শিকার ১০৮৬ নারী ও শিশু বর্তমান সরকার অনাদায়ী কৃষি ঋণ মওকুফ করেছেন –তারিন মুসলিম দেশগুলোর বিরুদ্ধে ইউএই‌’‌র ভিসা নিষেধাজ্ঞার নেপথ্যে নগ্ন হয়ে একি করলেন পপ তারকা লোপেজ (ভিডিও) প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধন শুরু করোনায় ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু, আক্রান্ত ১৯০৮ বাংলাদেশকে আফগানিস্তান-পাকিস্তান হতে দেবো না: নওফেল বিয়ের আসরে নতুন জামাইকে একে-৪৭ উপহার দিলেন শাশুড়ি কেন্দ্রীয় বিএমএসএফের চতুর্থ কাউন্সিলের তারিখ ঘোষণা খাস জমির অধিকার ভূমিহীন জনতার শ্লোগানে ভূমিহীন আন্দোলনের রংপুর বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী লামা উপজেলায় ২নং লামা সদর ইউনিয়নে বিভিন্ন উন্নয়নমূলক কাজের শুভ উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন

মনমোহন সিংয়ের প্রধানমন্ত্রিত্ব নিয়ে বিস্ফোরক মন্তব্য ওবামার, ভারতজুড়ে তোলপাড়

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্মৃতিকথা ‘আ প্রমিসড ল্যান্ড’ বইয়ে রাহুল গান্ধী সম্পর্কে যে বক্তব্য রয়েছে, তা ঘিরে ইতোমধ্যেই বিতর্ক শুরু হয়ে গেছে দেশটিতে। কেবল কংগ্রেসই নয়, শিব সেনাও কটাক্ষ করেছে ওবামাকে। এই পরিস্থিতিতে জানা গেল, ওবামার বইতে মনমোহন সিংয়ের প্রধানমন্ত্রী হওয়া সম্পর্কেও বিস্ফোরক দাবি করা হয়েছে, যা এরমধ্যে বিজেপির হাতিয়ার হতে শুরু করেছে।

এমনিতে মনমোহন সম্পর্কে ঢালাও প্রশংসাই করেছেন ওবামা। ভারতের সাবেক প্রধানমন্ত্রী সম্পর্কে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘উনি একজন নিরাসক্ত ন‌্যায়পরায়ণ ব‌্যক্তি।’

১৯৯০ সালে ভারতে অর্থনীতির উদারীকরণ শুরু হয়। এই বাজার নির্ভর অর্থনীতির প্রধান রূপকার হিসেবে মনমোহন সিংয়ের নাম করেছেন ওবামা। সংখ্যালঘু শিখ সম্প্রদায়ের একজন সদস্য হিসেবেও শেষপর্যন্ত তিনি দেশের প্রধানমন্ত্রী হয়েছিলেন বলে উল্লেখ করেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট।

মনমোহন সিংকে প্রশংসায় ভরিয়ে দিয়ে তিনি জানিয়েছেন, ভারতের সাবেক এই প্রধানমন্ত্রী মানুষের বিশ্বাস অর্জন করেছিলেন। কোনও প্রতিশ্রুতি দিয়ে নয়, সত্যিই মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন ঘটিয়ে সেটা পেয়েছিলেন তিনি। পাশাপাশি তার দুর্নীতির সংস্রব এড়িয়ে চলা স্বচ্ছ ভাবমূর্তিরও প্রশংসা করেছেন ওবামা।

মনমোহন সিংয়ের প্রধানমন্ত্রিত্ব সম্পর্কে এত কথা বলার মাঝেই বিতর্কে ইন্ধন জুগিয়ে ওবামা লেখেন, ভারতীয় রাজনীতি ধর্ম, জাতপাতের মধ্যেই নিমজ্জিত রয়েছে। মনমোহনের প্রধানমন্ত্রীর মসনদে বসাকে অনেকেই সাম্প্রদায়িক বিভাজনের ঊর্ধ্বে উঠে দেশের উন্নতির এক প্রতীক বলে মনে করে। কিন্তু আসল ব্যাপারটা আদৌ তা নয়।

ওবামা পরিষ্কার দাবি করেছেন, “একাধিক রাজনৈতিক বিশেষজ্ঞ মনে করেন, সোনিয়া গান্ধী মনমোহনকে বেছে নিয়েছিলেন, তার পিছনে কারণ ছিল। আসলে সেই অর্থে জাতীয় রাজনীতিতে কোনও ভিত না থাকা একজন অগ্রজ শিখ নেতা তার চল্লিশ বছরের ছেলের জন্য ঝুঁকিবহুল হবেন না, এটা বুঝতে পেরেই তাকে প্রধানমন্ত্রী করেন সোনিয়া গান্ধী।”

তবে কেবল কংগ্রেসই নয়, বিজেপিকেও অস্বস্তিতে ফেলেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। সমালোচনা করেছেন গেরুয়া শিবিরের ‘বিভাজনমূলক রাজনীতি’র। লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরী ইতিমধ্যেই ওবামাকে আক্রমণ করেছেন। রাহুল গান্ধীকে ‘শিক্ষককে তুষ্ট করার চেষ্টা চালিয়ে যাওয়া ছাত্র’ বলেছেন ওবামা। সেই প্রসঙ্গে অধীর তাকে ‘কুয়োর ব্যাঙ’ মানসিকতা থেকে বেরিয়ে আসার হুঁশিয়ারি দেন। শিব সেনা নেতা সঞ্জয় রাউত প্রশ্ন তুলেছেন, “ওবামা এই দেশ সম্পর্কে কতটুকু জানেন?”

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37871967
Users Today : 7166
Users Yesterday : 2663
Views Today : 24370
Who's Online : 78
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone