দেশের সংবাদ l Deshersangbad.com » ‘‘মাইকেল মধুসূদন দত্ত’’ পদক পেলেন সাহিত্যিক আবু জাফর খান



‘‘মাইকেল মধুসূদন দত্ত’’ পদক পেলেন সাহিত্যিক আবু জাফর খান

৯:৪৩ অপরাহ্ণ, জুলা ০৪, ২০১৮ |জহির হাওলাদার

57 Views

 

আর কে আকাশ, পাবনা প্রতিনিধি: সাহিত্যেকর্মে বিশেষ অবদান রাখার জন্য ‘‘মাইকেল মধুসূদন দত্ত স্মৃতি সম্মান ২০১৮’’ পদক পেয়েছেন সাহিত্যিক আবু জাফর খান। ভারত কলকাতা মাইকেল মধুসূদন দত্ত একাডেমি কর্তৃক আয়োজিত পঁয়ত্রিশতম ‘‘মাইকেল মধুসূদন দত্ত স্মৃতি সম্মান ২০১৮’’ উৎসবে তাকে এ পদক দেয়া হয়।
কলকাতা ইউনিভার্সিটির আশুতোষ হলে অনুষ্ঠানে তার হাতে এই সম্মাননা তুলে দেন প্রধান অতিথি গবেষক ড. এইচ কে সাহা রায় ও বিশেষ অতিথি কবি, গবেষক, অল ইন্ডিয়া রেডিও এর লিরিসিস্ট- ড. বিধান দত্ত।
উপমা, উৎপ্রেক্ষা এবং শব্দচয়নে অসাধারণ সমন্বয়ে সব্যসাচি লেখক আবু জাফর খানের সাহিত্যকর্ম পাঠকের কাছে হৃদয়গ্রাহী হয়ে উঠেছে। সাহিত্য ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ তাঁকে ‘‘মাইকেল মধুসূদন দত্ত স্মৃতি সম্মান ২০১৮’’ প্রদান যথার্থ মূল্যায়ন বলে আয়োজকগণ অভিমত প্রকাশ করেন। উল্লেখ্য সব্যসাচি লেখক আবু জাফর খানের লেখা কয়েকটি উপন্যাস, গল্প ও কাব্যগ্রন্থ দেশ বিদেশে পাঠকদের কাছে ব্যাপক সাড়া ফেলেছে।

সব্যসাচি লেখক আবু জাফর খান পেশায় একজন সরকারি চিকিৎসক। বর্তমানে তিনি পাবনার ডেপুটি সিভিল সার্জন হিসেবে কর্মরত আছেন। ডা. আবু জাফর খান রাজশাহী মেডিক্যাল বিশ^বিদ্যালয় থেকে এমবিবিএস পাশ করেন এবং বিসিএস(স্বাস্থ্য) ক্যাডারে উত্তীর্ণ হয়ে তার কর্মজীবন শুরু করেন। এ পর্যন্ত তার ৭ টি উপন্যাস (মেখলায় ম্যাগনোলিয়ার মুখ, জ্যোৎ¯œায় ফুল ফোটার শব্দ, কুমারীর অনন্তবাসনা, জ্যোৎ¯œাবাসর, মেঘের বসন্তদিন, রুপোলী হাওয়ার রাত, একাত্তরের ভোর), ১টি গল্পগ্রন্থ (মাধবী নিশীথিনী) ও ৬টি কাব্যগ্রন্থ (পাথর সিঁড়িতে সূর্যাস্ত বাসনা, অনির্বেয় আকাক্সক্ষায় পুড়ি, যে আগুনে মন পোড়ে, যূপকাঠে যুবক, একটি জিজ্ঞাসাচিহ্নের ভেতর, সোনালি ধানফুল) প্রকাশিত হয়েছে। তার গ্রন্থগুলোর প্রচ্ছদ একেছেন দেশ বরেণ্য প্রচ্ছদ শিল্পী ধ্রæব এষ, নিয়াজ চোধুরী তুলি, সমর মজুমদার, সব্যসাচী হাজরা, আদিত্য অন্তর, রাজু আহমেদ প্রমূখ। তার লেখা বাংলাদেশের ও ভারতের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, মাসিক এবং সাহিত্য পত্রিকায় নিয়মিত প্রকাশিত হচ্ছে।

সম্মাননা হিসেবে তিনি ড. বি আর আম্বেদকর এইচ ডি সোসাইটি কর্তৃক কবি ও কথাশিল্পী হিসেবে আম্বেদকর সম্মাননা ২০১৭, কলকাতা থেকে প্রকাশিত চোখ পত্রিকার পক্ষ থেকে দুই বাংলার লেখক সম্মেলন উপলক্ষে আয়েজিত অনুষ্ঠানে চোখ সাহিত্য পুরস্কার ২০১৮, পল্লী কবি জসীম উদ্দীন পরিষদ কর্তৃক কবি জসীম উদ্দীন স্বর্ণ পদক, মেদিনীপুর সাহিত্য পরিষদ, পশ্চিমবঙ্গ, ভারত থেকে নজরুল স্মৃতি স্বর্ণ পদক, বাংলাদেশ কবিতা সংসদ কর্তৃক কথা সাহিত্যিক হিসেবে বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক মার্তৃভাষা পদক ২০১৭, বৃহত্তর বাঙালি পরিমÐলে সৃজনশীল বাংলা সাহিত্যে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ কথাশিল্পী হিসেবে বাংলাদেশ কবিতা সংসদ কর্তৃক রবীন্দ্র স্মারক সম্মাননা ১৪২৩, আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন উপলক্ষে কথাসাহিত্যে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ কবিতা সংসদ কর্তৃক বাংলা সাহিত্য পদক ১৪২৪পেয়েছেন।
কালের ধ্বনি পত্রিকার পক্ষ থেকে সম্প্রতি তাঁকে নিয়ে স্মারক গ্রন্থ ‘স্বাতন্ত্র্য ভাবনায় আবু জাফর খান’ শিরোনামে গ্রন্থ প্রকাশ করা হয়েছে। গ্রন্থটি সম্পাদনা করেছেন তরুণ কবি, গবেষক ও দা ডেইলি স্টার পত্রিকার প্রকাশনা সম্পাদক ইমরান মাহফুজ।

Spread the love

৯:৩১ অপরাহ্ণ, সেপ্টে ২১, ২০১৮

সিনহার বই নিয়ে যা বলছে আওয়ামী লীগ...

55 Views
21 Views
370 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উপদেষ্টা পরিষদ:

১। ২।
৩। জনাব এডভোকেট প্রহলাদ সাহা (রবি)
এডভোকেট
জজ কোর্ট, লক্ষ্মীপুর।

৪। মোহাম্মদ আবদুর রশীদ
ডাইরেক্টর
ষ্ট্যান্ডার্ড ডেভেলপার গ্রুপ

প্রধান সম্পাদক:

সম্পাদক ও প্রকাশক:

জহির উদ্দিন হাওলাদার

নির্বাহী সম্পাদক
উপ-সম্পাদক :
ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম সবুজ চৌধুরী
বার্তা সম্পাদক :
সহ বার্তা সম্পাদক :
আলমগীর হোসেন

সম্পাদকীয় কার্যালয় :

১১৫/২৩, মতিঝিল, আরামবাগ, ঢাকা - ১০০০ | ই-মেইলঃ dsangbad24@gmail.com | যোগাযোগ- 01813822042 , 01923651422

Copyright © 2017 All rights reserved www.deshersangbad.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com

Translate »