শনিবার, ১৫ মে ২০২১, ০৫:২২ অপরাহ্ন

শিরোনাম :
উগ্র মৌলবাদীচক্রের বিভিন্ন মিডিয়ায় উষ্কানীমূলক, মানহানিকর ও ধর্মীয় বিদ্বেষমুলক বক্তব্য জাতীয় হিন্দু মহিলা মহাজোটের অবস্থান ধর্মঘট মিতু হত্যা: আসামিদের পালানো ঠেকাতে জারি হচ্ছে সতর্কতা বরিশালে বিএনপির পক্ষ থেকে ঈদ সামগ্রী বিতরণ তানোর উপজেলা চেয়ারম্যানের ঈদ শুভেচ্ছা বিনিময় বাংলাদেশ হিন্দু পরিষদের শ্যামনগর উপজেলা শাখার কমিটি গঠন  বঙ্গবন্ধুর পূর্ব বংশধর আল্লাহর  ওলি ছিলেন- ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল এমপি প্রেসবিজ্ঞপ্তি -ফিলিস্তিনের হত্যাকান্ডের জন্য জংগী সন্ত্রাসী গোষ্ঠী  হামাস দায়ী- অবিলম্বে ইজরাইল”কে স্বীকৃতি দিন —কমরেড সামাদ  ফিলিস্তিনে ইসরায়েলের হামলার প্রতিবাদে বায়তুল মোকাররমে বিক্ষোভ পিতা-মাতার ভরণ-পোষণ আইন ২০১৩ ও শাস্তি? ১২ বছর ভোগদখলে প্রতিকার না চাইলে তামাদি আইনে জমির মালিক তানোরে শিব নদী পাড়ে বিনোদন প্রেমীদের ভিড় ঈদের শুভেচ্ছা জানিয়েছেন চেয়ারম্যান ইয়াকুব আলী কুড়িগ্রামে ঐক্য যুব ফোরাম ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে খাদ্য সামগ্রী ও ঈদের পোষাক বিতরণ বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত ঈদের দিনেও ইসরাইলি বর্বরতা থেকে রেহাই পায়নি ফিলিস্তিনিরা

মাত্র ১৩ রানেই নেই ৪ উইকেট! মুশফিকের ব্যাটে লড়ছে বাংলাদেশ

২৪১ রানের বোঝা মাথায় নিয়ে ব্যাট করতে নেমে মাত্র ১৩ রানেই নেই ৪ উইকেট! ইন্দোরে প্রথম টেস্টের পর কলকাতার ঐতিহাসিক গোলাপি বলের টেস্টেও ইনিংস ব্যবধানে হার দেখছিলো টাইগারভক্তরা। তবে মুশফিকের দৃঢ়তায় ৬ উইকেটে ১৫২ রানে দিন শেষ করা নিঃসন্দেহে টাইগার শিবিরে স্বস্তি বয়ে এনেছে।

সিরিজের দ্বিতীয় টেস্টে কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেন্সে প্রথম ইনিংসে ১০৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৩৪৭ রানে ইনিংস ঘোষণা করেছে ভারত।

২৪১ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা টাইগারদের শুরুটা দুঃস্বপ্নের মতো। ২ রানের মধ্যেই দুই ব্যাটসম্যান হারায় সফরকারীরা। দলীয় রানের মধ্যেই সাজঘরে ফেরেন ওপেনার সাদমান ইসলাম ও অধিনায়ক মুমিনুল হক। রানের খাতা খোলার আগেই ঈশান্ত শর্মার শিকারে পরিণত হয়েছেন তারা।

দলীয় ৯ রানের মাথায় টাইগার শিবিরে আঘাত হানেন উমেশ যাদব। ৬ রান করে মোহাম্মদ শামির হাতে ধরা পড়েন মোহাম্মদ মিথুন। আবারো নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ ওপেনার ইমরুল কায়েস। তিনি যেন পণ করেই নেমেছেন সফরে ৬ রানের বেশি করবেন না কোনো ইনিংসে। আগের তিন ইনিংসে যথাক্রমে ৬, ৬ ও ৪ রানের পর আজ আউট হলেন ৫ রান করে।ঈশান্ত শর্মার বলে ঋদ্ধিমান সাহার হাতে ধরা পড়েন তিনি।

চরম ব্যাটিং বিপর্যয়ে পড়া বাংলাদেশকে টেনে তোলার চেষ্টা করেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। তবে বিধি বাম। দলীয় ৮২ রানের মাথায় আউট না হলেও ইনজুরির কারণে মাঠ ছাড়েন রিয়াদ। ৪১ বলে ৩৯ রান করেন এই রিটায়ার্ড হার্ট ব্যাটসম্যান।

তবে একপ্রান্ত আগলে রেখে বাংলাদেশকে ইনিংস পরাজয় এড়ানোর স্বপ্ন দেখাচ্ছেন মুশফিকুর রহিম। মেহেদী হাসান মিরাজ ১৫ ও তাইজুল ইসলাম ১১ রানের ছোট কিন্তু গুরুত্বপূর্ণ দুটি ইনিংস উপহার দিলে দেড়শো পেরোয় বাংলাদেশের রান। ইনিংস পরাজয় এড়াতে বাংলাদেশের দরকার আরো ৮৯ রান।

৭০ বলে ৫৯ রানে অপরাজিত আছেন মি. ডিপেন্ডেবল। ভারতের ঈশান্ত শর্মা ৩৯ রান খরচায় নিয়েছেন ৪ উইকেট।

এর আগে, প্রথম দিনের ৩ উইকেটে ১৭৪ রানে দিন শুরু করা ভারতকে বড় রানের ভিত গড়ে দেন দুই অপরাজিত ব্যাটসম্যান বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। দলীয় ২৩৬ রানের মাথায় আজিঙ্কা রাহানেকে সাজঘরে ফেরান থার্টিন্থ ম্যান তাইজুল ইসলাম। ওয়ানডে মুডে খেলা রাহানে ৬৯ বলে করেন ৫১ রান।

রাহানে ফিরে গেলেও কোহলির ব্যাটে রানার চাকা সচল রাখেন অধিনায়ক। ক্যারিয়ারের ২৭তম টেস্ট শতক তুলে নেন তিনি। রবীন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে ভারতকে বড় লিডের পথে এগিয়ে নিতে থাকেন কোহলি। দলীয় ২৮৯ রানের মাথায় জাদেজাকে সরাসরি বোল্ড আউট করে সাজঘরে ফেরান আবু জায়েদ রাহী।

এর কিছুক্ষণ পরেই বিপজ্জনক হয়ে ওঠা কোহলিকে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি এনে দেন এবাদত হোসেন। দলীয় ৩০৮ রানের মাথায় ১৩৬ রান করে ফেরেন ভারতের অধিনায়ক।

কোহলির ফেরার পর ভারতীয় ব্যাটসম্যানদের প্রতিরোধ গড়তে দেয়নি টাইগার পেসাররা। শেষ পর্যন্ত ৯ উইকেটে  ৩৪৭ রান তুলে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ঋদ্ধিমান সাহা ১৭ ও মোহাম্মদ শামি ১০ রানে অপরাজিত থাকেন। টাইগারদের হয়ে ৩টি করে উইকেট নেন এবাদত হোসেন ও আল-আমিন হোসেন।

Please Share This Post in Your Social Media


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

https://twitter.com/WDeshersangbad

© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone