বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৮:০১ পূর্বাহ্ন

শিরোনাম :
মেয়েটা কী সত্যি খারাপ?আমার চোখ দুটো আমি সরাতে পারছিলাম না অপরাধী ভাব যেনো, এক খুনের মামলার আসামী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা ১৭ মে পর্যন্ত স্থগিত খ্যাতিমান ব্যাংকার খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই প্রতি কিলোমিটারে বাস ভাড়া হবে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ গেইল-রশিদ খানরা ফিরে গেলেন, অর্থের লোভে সেরা অলরাউন্ডার সাকিব এবার প্রযোজকের বাড়িতে দেখা গেলো বুবলিকে, কারণটা কি মাসুদ রানা সিনেমার নায়িকা কে এই সুন্দরী? জামালপুরে চাঁদাবাজির মামলায় কলেজ অধ্যক্ষ জেল হাজতে আমার বউয়ের দিকে আঙুল তুললে মেনে নেবো না: নাসির মুজিববর্ষে বৃক্ষরোপণের কথা বলে ‘বনবন্ধু’ ইকবালের কোটি টাকার প্রতারণা পটুয়াখালীতে বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল ম্যারাথন’ অনুষ্ঠিত।  দেশ বরেণ্য অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র শোক ২৪ ফেব্রুয়ারী ২০২১ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সংবাদ সম্মেলন: ৫টি লক্ষ্য ঘোষণা স্বাধীনতার ঘোষণাপত্র রাষ্ট্রবিনির্মাণের স্মারক: ১০ এপ্রিলকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা করতে হবে সবুজ আন্দোলন উপদেষ্টা পরিষদে যুক্ত হলেন ৪ বিশিষ্ট নাগরিক

মাত্র ১৩ রানেই নেই ৪ উইকেট! মুশফিকের ব্যাটে লড়ছে বাংলাদেশ

২৪১ রানের বোঝা মাথায় নিয়ে ব্যাট করতে নেমে মাত্র ১৩ রানেই নেই ৪ উইকেট! ইন্দোরে প্রথম টেস্টের পর কলকাতার ঐতিহাসিক গোলাপি বলের টেস্টেও ইনিংস ব্যবধানে হার দেখছিলো টাইগারভক্তরা। তবে মুশফিকের দৃঢ়তায় ৬ উইকেটে ১৫২ রানে দিন শেষ করা নিঃসন্দেহে টাইগার শিবিরে স্বস্তি বয়ে এনেছে।

সিরিজের দ্বিতীয় টেস্টে কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেন্সে প্রথম ইনিংসে ১০৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৩৪৭ রানে ইনিংস ঘোষণা করেছে ভারত।

২৪১ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা টাইগারদের শুরুটা দুঃস্বপ্নের মতো। ২ রানের মধ্যেই দুই ব্যাটসম্যান হারায় সফরকারীরা। দলীয় রানের মধ্যেই সাজঘরে ফেরেন ওপেনার সাদমান ইসলাম ও অধিনায়ক মুমিনুল হক। রানের খাতা খোলার আগেই ঈশান্ত শর্মার শিকারে পরিণত হয়েছেন তারা।

দলীয় ৯ রানের মাথায় টাইগার শিবিরে আঘাত হানেন উমেশ যাদব। ৬ রান করে মোহাম্মদ শামির হাতে ধরা পড়েন মোহাম্মদ মিথুন। আবারো নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ ওপেনার ইমরুল কায়েস। তিনি যেন পণ করেই নেমেছেন সফরে ৬ রানের বেশি করবেন না কোনো ইনিংসে। আগের তিন ইনিংসে যথাক্রমে ৬, ৬ ও ৪ রানের পর আজ আউট হলেন ৫ রান করে।ঈশান্ত শর্মার বলে ঋদ্ধিমান সাহার হাতে ধরা পড়েন তিনি।

চরম ব্যাটিং বিপর্যয়ে পড়া বাংলাদেশকে টেনে তোলার চেষ্টা করেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। তবে বিধি বাম। দলীয় ৮২ রানের মাথায় আউট না হলেও ইনজুরির কারণে মাঠ ছাড়েন রিয়াদ। ৪১ বলে ৩৯ রান করেন এই রিটায়ার্ড হার্ট ব্যাটসম্যান।

তবে একপ্রান্ত আগলে রেখে বাংলাদেশকে ইনিংস পরাজয় এড়ানোর স্বপ্ন দেখাচ্ছেন মুশফিকুর রহিম। মেহেদী হাসান মিরাজ ১৫ ও তাইজুল ইসলাম ১১ রানের ছোট কিন্তু গুরুত্বপূর্ণ দুটি ইনিংস উপহার দিলে দেড়শো পেরোয় বাংলাদেশের রান। ইনিংস পরাজয় এড়াতে বাংলাদেশের দরকার আরো ৮৯ রান।

৭০ বলে ৫৯ রানে অপরাজিত আছেন মি. ডিপেন্ডেবল। ভারতের ঈশান্ত শর্মা ৩৯ রান খরচায় নিয়েছেন ৪ উইকেট।

এর আগে, প্রথম দিনের ৩ উইকেটে ১৭৪ রানে দিন শুরু করা ভারতকে বড় রানের ভিত গড়ে দেন দুই অপরাজিত ব্যাটসম্যান বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। দলীয় ২৩৬ রানের মাথায় আজিঙ্কা রাহানেকে সাজঘরে ফেরান থার্টিন্থ ম্যান তাইজুল ইসলাম। ওয়ানডে মুডে খেলা রাহানে ৬৯ বলে করেন ৫১ রান।

রাহানে ফিরে গেলেও কোহলির ব্যাটে রানার চাকা সচল রাখেন অধিনায়ক। ক্যারিয়ারের ২৭তম টেস্ট শতক তুলে নেন তিনি। রবীন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে ভারতকে বড় লিডের পথে এগিয়ে নিতে থাকেন কোহলি। দলীয় ২৮৯ রানের মাথায় জাদেজাকে সরাসরি বোল্ড আউট করে সাজঘরে ফেরান আবু জায়েদ রাহী।

এর কিছুক্ষণ পরেই বিপজ্জনক হয়ে ওঠা কোহলিকে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি এনে দেন এবাদত হোসেন। দলীয় ৩০৮ রানের মাথায় ১৩৬ রান করে ফেরেন ভারতের অধিনায়ক।

কোহলির ফেরার পর ভারতীয় ব্যাটসম্যানদের প্রতিরোধ গড়তে দেয়নি টাইগার পেসাররা। শেষ পর্যন্ত ৯ উইকেটে  ৩৪৭ রান তুলে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ঋদ্ধিমান সাহা ১৭ ও মোহাম্মদ শামি ১০ রানে অপরাজিত থাকেন। টাইগারদের হয়ে ৩টি করে উইকেট নেন এবাদত হোসেন ও আল-আমিন হোসেন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38320617
Users Today : 1167
Users Yesterday : 3479
Views Today : 2962
Who's Online : 41
© All rights reserved © 2011 deshersangbad.com/