মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ১০:৫২ পূর্বাহ্ন

শিরোনাম :
নোয়াখালী সুবর্ণচরের বিএনপি নেতা এনায়েত উল্লাহ বি কম এর ইন্তেকাল নওগাঁর মহাদেবপুরে মুক্তিযুদ্ধে শহীদদের গণকবর প্রাচীর দিয়ে সংরক্ষণের দাবি বীর মুক্তিযোদ্ধাদের শিক্ষা জাতীয় করন নিয়ে মনের কষ্ট ফেসবুকের মাধ্যমে ব্যক্ত করলেন অধ্যক্ষ এস এম তাইজুল ইসলাম কুলিয়ারচরে দিনব্যাপী ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন ২৫ ও ২৬ মার্চ হত্যাকাণ্ড চালিয়েছিল জিয়া মমতাকে ছেড়ে আসা মিঠুন এখন মোদির দলে সন্তান কোলে নিয়েই দায়িত্ব সামলাচ্ছেন নারী ট্রাফিক পুলিশ স্ত্রীসহ করোনায় আক্রান্ত সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ মিয়ানমারে রাস্তায় হাজারো হাজার লোকের বিক্ষোভ স্কুল শিক্ষককে বিয়ে করলেন বিশ্বের শীর্ষ ধনী নারী প্রতারণার মামলায় ডা. সাবরিনার জামিন আবেদন নামঞ্জুর চট্টগ্রামে প্রবাসী হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড সামাজিক মাধ্যমে কুরুচিপূর্ণ লেখা সতর্ক করলেন প্রধান বিচারপতি নিবন্ধনধারীদের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের নির্দেশ ১৫ দিনের মধ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধনধারীদের নিয়োগ

মাথাপিছু ১০ হাজার টাকা ব্যয়ে তৈরি হবে ৪০ হাজার দক্ষ চালক

সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, যুবকদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যে ৪০ হাজার দক্ষ গাড়িচালক তৈরি করবে সরকার। এ লক্ষ্যে সম্পূর্ণ সরকারি খরচে ‘যানবাহন চালনা প্রশিক্ষণ’ নামের প্রকল্পটি অনুমোদনে যাচ্ছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেকে)।

প্রকল্পটিতে সরকার মোট খরচ করবে ১০৫ কোটি ৯৪ লাখ টাকা। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করবে যুব উন্নয়ন অধিদফতর। ২০২০ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পটিতে আনুষঙ্গিক খরচ ছাড়াই কেবল গাড়ি চালনা প্রশিক্ষণ খাতে খরচ করা হবে ৪০ কোটি ৮৩ লাখ ৬৪ হাজার টাকা। ফলে ৪০ হাজার গাড়ি চালক তৈরি করতে গিয়ে একেকজনের পেছনে প্রশিক্ষণ বাবদ খরচ পড়বে ১০ হাজার ২০৯ টাকা। দেশের ৮টি বিভাগের ৪০টি জেলায় এ প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রকল্প সূত্র জানায়, ৪০ হাজার ব্যক্তিকে গাড়ি চালানোর প্রশিক্ষণ প্রদান, ৮০টি গাড়ি কেনা, ৪৩টি কম্পিউটার ও আনুষঙ্গিক ব্যয়, ৪০৫টি অফিস সরঞ্জাম কেনা, চার হাজার ৭০৮টি আসবাবপত্র কেনা, প্রশিক্ষণ যন্ত্রপাতি কেনা ইত্যাদি প্রকল্পের প্রধান প্রধান কাজ।

যুব উন্নয়ন অধিদফতর বলছে, যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে অনাকাঙ্ক্ষিত সড়ক দুর্ঘটনার হারও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। পর্যাপ্ত কারিগরি জ্ঞানের অভাব ও সড়ক ব্যবহার বিধি ও ট্রাফিক আইনকানুন না জানার কারণেই অধিকাংশ দুর্ঘটনা ঘটে থাকে।

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে সংঘটিত কয়েকটি মর্মান্তিক সড়ক দুর্ঘটনা সারাদেশকে নাড়া দিয়েছে। নিরাপদ সড়ক নিশ্চিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশনার পরিপ্রেক্ষিতে দেশে দক্ষ গাড়িচালক তৈরির জন্য এ প্রকল্প প্রস্তাব করা হয়েছে।

দেশে প্রতি বছর লাখ লাখ যানবাহন চলমান যানবাহনের সঙ্গে যুক্ত হলেও এসব যানবাহন চালনার জন্য দেশে দক্ষ গাড়িচালক তৈরির কোনো প্রশিক্ষণ কেন্দ্র সরকারি পর্যায়ে নেই। বেসরকারি পর্যায়ে ব্যক্তি উদ্যোগে কিছু প্রতিষ্ঠন আধা দক্ষ ও অদক্ষ গাড়ি চালক তৈরি করছে। তাদের মাধ্যমে যানবাহন রাস্তায় চলাচলের ফলে মারাত্মক ও মর্মান্তিক দুর্ঘটনা প্রতিনিয়ত ঘটছে। ফলে দেশে প্রতি বছর সড়ক দুর্ঘটনায় বহু মানুষ আহত ও মৃত্যুবরণ করছে।

দেশে সড়ক অবকাঠামো উন্নয়নের পাশাপাশি প্রশিক্ষিত ও দক্ষ গাড়িচালক তৈরির জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ জরুরি হওয়ায় ২০১৯ সালের ১৭ এপ্রিল যোগাযোগ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় যুব উন্নয়ন অধিদফতরের প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে ড্রাইভিং ট্রেড কোর্স চালু করার সুপারিশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে প্রকল্পটি গ্রহণ করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38374736
Users Today : 1456
Users Yesterday : 4902
Views Today : 7733
Who's Online : 33
© All rights reserved © 2011 deshersangbad.com/