দেশের সংবাদ l Deshersangbad.com » মানুষের ভোগান্তি ও মামলার জট কমাতে গ্রাম আদালতের অনন্য দৃষ্টান্ত



মানুষের ভোগান্তি ও মামলার জট কমাতে গ্রাম আদালতের অনন্য দৃষ্টান্ত

৯:০৮ অপরাহ্ণ, জানু ২১, ২০১৯ |জহির হাওলাদার

115 Views

লিয়াকত হোসাইন লায়ন,জামালপুর প্রতিনিধি ॥ গ্রামে যখন মামলা মেটে কেন যাবো থানা কোটের্’ লোক মুখে এমন আলোচনা জামালপুরের সরিষাবাড়ী, মেলান্দহ, ইসলামপুর, বকশীগঞ্জ উপজেলার প্রতিটি ইউনিয়নের মানুষের মুখে মুখে প্রচারিত হচ্ছে। কম সময়ে- অল্প খরচে প্রতিকার পাওয়ায় সাধারন মানুষ এখন গ্রাম আদালতের উপর আস্থা রাখছে।
জানাগেছে,২০১৭ সালের জুলাই মাস হতে সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত জেলার ইসলামপুর উপজেলায় ৬০৯ টি মামলা গ্রহন করা হয়েছে। এর মধ্যে ৬০৫ টি মামলা নিস্পত্তি হয়েছে এবং ৪ টি মামলা চলমান রয়েছে। নিস্পত্তিকৃত মামলা থেকে ৫৩লাখ ১৮হাজার ৬০২ টাকা ক্ষতিপুরন আদায় হয়েছে ।
ভুক্তভোগিরা জানায়,বিগত দিনে যে কোন অপরাধের বিচারের জন্য সাধারন মানুষ গ্রাম থেকে থানা ও জেলা আদালতে দৌড়াতে হতো। এতে করে যেমন ছোট ছোট বিরোধের জন্য অনেক টাকা খরচ হতো,অন্যদিকে মামলার রায়ের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হতো । ফলে গ্রামের সাধারন দরিদ্র মানুষ আর্থিক ক্ষতিগ্রস্থ সুমক্ষিন হতো ।
মাদারীপুর লিগ্রঅল এইড এসোসিয়েশন সুত্রে জানাযায়,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউএনডিপি’র আর্থিক সহযোগিতায় স্থানীয় সরকার বিভাগ ২০১৭ সালে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প সারাদেশে ২৭ টি জেলায় ১০৮০টি ইউনিয়নে কার্যক্রম চলমান রয়েছে। এই প্রকল্পের আওতায় জামালপুর জেলার ৭টি উপজেলা সহ ইসলামপুর উপজেলার ১২টি ইউনিয়ন অন্তর্ভুক্ত আছে।
গ্রাম আদালতে কেউ কোন অভিযোগ আনলে ইউনিয়ন পরিষদ গ্রাম আদালতের এখতিয়ারভুক্ত অভিযোগগুলো গ্রহন করে এবং নিয়মানুয়াযী সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে মামলার নিষ্পত্তি করা হয় বলে জানাগেছে।
অন্যদিকে .কেউ যেন হয়রানী না হয় সে জন্য তাকে পরামর্শ প্রদান করা হয়। সকল নথিপত্র ইউনিন পরিষদে সংরক্ষন করা হয়। ফলে জামালপুরের ইসলামপুরে উপজেলার ১২টি ইউনিয়ন বাসীর ভোগান্তি কমাতে উচ্চ আদালতের মামলা জট কমাতে গ্রাম আদালত অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বলে সুধীজনরা জানিয়েছে।
বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ(২য় পর্যায়) প্রকল্পের সহযোগী সংস্থ্া মাদারীপুর লিগাল এইড এসোসিয়েশন’র উপজেলা সমন্বয়কারী মোছাঃ রুবিনা বেগম জানান- ডিডিএলজি মহোদয়ের সময় উপযোগী পদক্ষেপ এবং উপজেলা নির্বাহী অফিসার মহোদয়দের কার্যকরী তত্বাবধান ও ইউপি চেয়ারম্যানদের আন্তরিকতা, এবং ফলেই গ্রামের সাধারন মানুষের আস্থা অর্জন করা সম্ভব হয়েছে ।

Spread the love

৮:৪৩ অপরাহ্ণ, এপ্রি ১৮, ২০১৯

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে নিয়োগ...

5 Views
4 Views
5 Views

১২:০৪ অপরাহ্ণ, এপ্রি ১৮, ২০১৯

বিজিএমইএ ভবন ভাঙতে খরচ ‘২ কোটি’...

36 Views
520 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উপদেষ্টা পরিষদ:

১। ২।
৩। জনাব এডভোকেট প্রহলাদ সাহা (রবি)
এডভোকেট
জজ কোর্ট, লক্ষ্মীপুর।

৪। মোহাম্মদ আবদুর রশীদ
ডাইরেক্টর
ষ্ট্যান্ডার্ড ডেভেলপার গ্রুপ

প্রধান সম্পাদক:

সম্পাদক ও প্রকাশক:

জহির উদ্দিন হাওলাদার

নির্বাহী সম্পাদক
উপ-সম্পাদক :
ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম সবুজ চৌধুরী
বার্তা সম্পাদক :
সহ বার্তা সম্পাদক :
আলমগীর হোসেন

সম্পাদকীয় কার্যালয় :

১১৫/২৩, মতিঝিল, আরামবাগ, ঢাকা - ১০০০ | ই-মেইলঃ dsangbad24@gmail.com | যোগাযোগ- 01813822042 , 01923651422

Copyright © 2017 All rights reserved www.deshersangbad.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com

Translate »