বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৭:৪৯ পূর্বাহ্ন

শিরোনাম :
চাটখিলে যুব উন্নয়নের জনসচেতনতা মূলক প্রশিক্ষন তানোরে বঙ্গবন্ধুর মুরালের স্থান পরিদর্শন ছাতকে সকল শ্রেনী-পেশার মানুষের মাঝে স্বাস্থ্যসম্মত মাস্ক বিতরণ করেন মেয়র কালাম চৌধুরী।।  দুমকিতে মাস্ক ব্যবহার না করায় ২০জনকে জরিমানা। সাপাহারে বাল্য বিবাহের জরিপ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত ছাতকে সংঘর্ষের ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা  সাভারে প্রযোজক ও পরিচালক ডিপজলের খামারে লাখ টাকা দামের কবুতর, আছে হাজারও পশু পাখি দেখতে হাজার মানুষের ঢল সাভার উপজেলায় সাড়ে ৮ হাজার কেজি চোরাই তারসহ র‍্যাব-৪ এর হাতে আটক- ৩ জন গাবতলীতে দুবৃত্তদের হামলায় আহত সজিব’কে দেখতে ছাত্রদল নেতৃবৃন্দ ওরা স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত করেছে সাঁথিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার হুমকির প্রতিবাদ সভায় —এ্যাড. টুকু এমপি পাবনায় মালিগাছা ইউনিয়ন শ্রমিক লীগের কর্মীসভা ও আহ্বায়ক কমিটি অনুমোদন চরতারাপুরে ব্রীজ ভাঙা নিয়ে প্রকাশিত মিথ্যা সংবাদের প্রতিবাদে ইউপি সদস্য বাবু’র সংবাদ সম্মেলন লাইন প্রেসক্লাবের শুভেচ্ছা ও অভিনন্দন পাবনার চরতারাপুরে অবাধে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন নলছিটি পৌরসভা নির্বাচন মেয়র প্রার্থী এসকেন্দার আলী খানের গণসংযোগ

মোবাইল ক্যাশ আউট চার্জ হাজারে ৭ টাকা

সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ মোবাইল ব্যাংকিংয়ের (মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস-এমএফএস) মাধ্যমে বিতরণের জন্য একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণ করেছে সরকার।

এমএফএসে অভিন্ন ক্যাশ আউট চার্জ ০.৭০ শতাংশ নির্ধারণ করে গত ১২ নভেম্বর অর্থ বিভাগ থেকে একটি পরিপত্র জারি করা হয়েছে।

এক্ষেত্রে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য ক্ষেত্রের সুবিধাভোগীরা মোবাইল ব্যাংকিংয়ের অ্যাকাউন্টে সরকারের কাছ থেকে পাওয়া অর্থ এই হারে চার্জ দিয়ে ক্যাশ আউট, অর্থাৎ এমএফএস এজেন্টের কাছ থেকে নগদ টাকা নিতে পারবেন। ১০০ টাকা ক্যাশ আউট করলে ৭০ পয়সা চার্জ দিতে হবে, এক হাজার টাকায় দিতে হবে ৭ টাকা।

বর্তমানে নগদ, বিকাশ, রকেট, ইউক্যাশ, শিওরক্যাশসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস দিয়ে থাকে। ১০০ টাকায় এদের ক্যাশ আউট চার্জ অপারেটর ভেদে ৬০ পয়সা থেকে এক টাকা ৮৫ পয়সা পর্যন্ত। অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণ করার ফলে সরকারের বিপুল পরিমাণ অর্থের সাশ্রয় হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অর্থ বিভাগ থেকে জারি করা পরিপত্রে বলা হয়েছে, সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রতি বছর উল্লেখযোগ্য সংখ্যক সামাজিক নিরাপত্তা কার্যক্রম/প্রকল্প/কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। এসব সামাজিক নিরাপত্তা কর্মসূচির মধ্যে বিভিন্ন প্রকার ভাতা, সম্মানী, বৃত্তি, উপবৃত্তি ইত্যাদি কার্যক্রমের ক্ষেত্রে নগদ অর্থ সুবিধাভোগীদের মধ্যে বিতরণ করা হয়। এছাড়া, সরকারের অন্যান্য কার্যক্রমেও নগদ অর্থ সুবিধাভোগীদের কাছে পৌঁছানোর প্রয়োজন হয়।

এতে আরও বলা হয়, এসব নগদ অর্থ সময়মতো নিরবচ্ছিন্নভাবে সুবিধাভোগীদের কাছে পৌঁছে দেয়া সরকারের অন্যতম লক্ষ্য। এ লক্ষ্যকে সামনে রেখে সরকার ইতোমধ্যে নগদ অর্থ সরকারি কোষাগার থেকে ‘গর্ভমেন্ট টু পারসন (জিটুপি)’ পদ্ধতি অনুসরণ করে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে সরাসরি উপকারভোগীর কাছে বিতরণের বিষয়টি অগ্রাধিকার প্রদান করেছে।

এ প্রেক্ষাপটে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে বিতরণের জন্য একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ অবস্থায়, সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে বিতরণের জন্য সরকার একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণ করা হয়েছে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের বিতরণের জন্য অভিন্ন ক্যাশ আউট চার্জ ০.৭০ শতাংশ।

সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ এমএফএসের এর মাধ্যমে বিতরণের ক্ষেত্রে বিতরণকারী সব মন্ত্রণালয়/বিভাগ এ অভিন্ন ক্যাশ আউট চার্জ অনুসরণ করবে উল্লেখ করে পরিপত্রে বলা হয়, মন্ত্রণালয়/বিভাগগুলো সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ বিতরণের জন্য এমএফএসের অপারেটর নির্ধারণ, অপারেটরের কার্যপরিধি সুনির্দিষ্টকরণ এবং তা যথাযথভাবে মনিটরিং করবে।www.gonews24.com

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37894385
Users Today : 1896
Users Yesterday : 14794
Views Today : 6330
Who's Online : 42
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone