মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৭:৪৩ পূর্বাহ্ন

শিরোনাম :
মে’য়েরা প্রথমবার স’হবাসের জন্য কোন বি’ষয় গুলো গভীর ভাবে চিন্তা করে জেনে নিন বী’র্যপাত বন্ধ রে’খে বে’শী সময় যৌ’ন মি’লন ক’রার সেরা প’দ্ধতি বিবাহিত অথবা অবিবাহিত সকলের পড়া উচিৎ- এক করুণ কাহিনী দী’র্ঘ ২০ মি’নিটের ভি’ডিও ক্লি’পটি ছ’ড়িয়ে প’ড়ে’ছে হাসপাতালের ডাক্তার-নার্স এবং ক’র্মকর্তা-ক’র্মচারী’দে’র হাতে হাতে ফুলশ’য্যার রাতের গল্পটি পুরোটা প’ড়লে আপনার চোখের জল ধ’রে রা’খতে পা’রবেন না রোহিঙ্গা ও বাংলাদেশি মুসলিমদের ভারত থেকে তাড়াবো : অমিত শাহ ‘বাবর আজম আমাকে দীর্ঘ ১০ বছর ধরে বিয়ের প্রলোভন দেখিয়ে ধ’র্ষ’ণ করছে’ ! শুধু ধ’র্ষণ নয়, কা’টাছেঁ’ড়া মৃ’তদে’হের সঙ্গে সেলফি তুলতো মুন্না ‘কানাডার বেগমপাড়ার সাহেবদের ধরার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী’ ইসলামে ভাস্কর্য ও মূর্তি উভয়ই নিষিদ্ধ: মুফতি ফয়জুল করীম প্রথম হা’নিমুনে গিয়ে প্রত্যেক পুরুষই ক’রেন যে ৫টি ভু’ল! যেভাবে ৫ মিনিটেই অনলাইনে পাবেন জমির আরএস খতিয়ান সরকারি চাকরিজীবীদের বেতন স্কেল, গ্রেডিং সিস্টেম ও অন্যান্য সুবিধাদির তালিকা আবর্জনার স্তূপ থেকে কুড়িয়ে পাওয়া মেয়েটি তার সবজি বিক্রেতা বাবার এত বড় প্রতিদান দিল চাচাতো বোনকে সারাজীবন কাছে রাখতে নিজ স্বামীর স’ঙ্গে বিয়ে

যে বিষয়গুলো পড়লে প্রাথমিকে চাকরি নিশ্চিত!

সোমবার প্রকাশ হয়েছে প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি। চাকরি প্রার্থীরা এ নিয়োগ পাওয়ার পরই প্রস্তুতি নিতে শুরু করেছেন লিখিত পরীক্ষার জন্য।

প্রাথমিকে শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষার নম্বর ৮০ এবং মৌখিক পরীক্ষার নম্বর ২০। এরমধ্যে বাংলায় ২০ নম্বর, বাংলা সাহিত্য ৩ নম্বর, বাংলা ব্যাকরণ ১৭ নম্বর, গণিত ২০ নম্বর, পাটিগণিত-৮/৯ নম্বর, বীজগণিত-৫/৬ নম্বর, জ্যামিতি-৫ নম্বর, ইংরেজি-২০ নম্বর, ইংরেজি- ২০ নম্বর, সাধারণ জ্ঞান- ২০ নম্বর, বাংলাদেশ ৭/৮ নম্বর, আন্তর্জাতিক- ৫/৬ নম্বর, সাম্প্রতিক ৫/৬ নম্বর, মৌখিক:-২০ নম্বর।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। লিখিত পরীক্ষা নেয়া হবে এমসিকিউ পদ্ধতিতে। বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞানের প্রতিটি বিষয় থেকে ২০টি করে মোট ৮০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে।

প্রতিটি প্রশ্নের মান ১ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। চারটি উত্তর ভুল হলেই কাটা যাবে ১ নম্বর।

প্রথমে বলে রাখি, অন্ধভাবে প্রফেসর’স Job Solution বইটা ব্যাখ্যাসহ পড়ে ফেলুন এবং সাথে MP3 জর্জ সিরিজ প্রাথমিক শিক্ষক নিয়োগ গাইডটা রাখতে পারেন।

বাংলা:

জোর দিতে হবে: বাংলা অংশে ব্যাকরণের ওপর বেশি জোর দিতে হবে। অষ্টম ও নবম-দশম শ্রেণির বোর্ড প্রণীত ব্যাকরণ বইয়ের সব অধ্যায় উদাহরণসহ ভালোভাবে পড়তে হবে। জানতে হবে কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম ও জীবনী সম্পর্কে।

এসএসসি ও এইচএসসি বোর্ড বইয়ের লেখক পরিচিতি ও সাধারণ জ্ঞান বইয়ের সাহিত্যিক পরিচিত, বই পরিচিতি অংশ পড়লে অনেকটা সহায়ক হবে।

বিগত পরীক্ষার প্রশ্নপত্র পর্যালোচনা করলে দেখা যায়, ব্যাকরণ থেকে ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ থেকে প্রশ্ন এসেছে। সাহিত্য অংশে গল্প বা উপন্যাসের রচয়িতা, কবিতার পঙক্তি উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন ছিল।

ইংরেজি:
বেসিক গ্রামার সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে। পড়তে হবে Preposition, Antonym, Synonym, Parts of Speech, Tense, Spelling, Right forms of verb, Transformation, Voice, Narration। সাধারণত Spelling, Right forms of verb, Antonym, Synonym থেকে প্রশ্ন বেশি আসে।

বিগত কয়েক বছরের শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র দেখলে বেশ ভালো ধারণা পাওয়া যাবে। চারটি Preposition থেকে শূন্যস্থানে কোনটি বসবে, গ্রামারের বিচারে কোন বাক্যটি শুদ্ধ, কোনটি সঠিক Indirect Speech- এ ধরনের প্রশ্ন প্রায়ই আসে।অনুশীলনের জন্য প্রাথমিক শিক্ষক নিয়োগ গাইড, জব সল্যুশন এবং ভালো মানের গ্রামার বই পড়তে পারেন। আর খাতায় গুরুত্বপূর্ণ শব্দ লিখে চর্চা করলে কাজে লাগবে।

গণিত:

যা শেখা ও করা প্রয়োজন: পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভক্ষতি, ভগ্নাংশ, বীজগণিতের সাধারণ সূত্রাবলী থেকে প্রশ্ন থাকে। মুখে মুখে ও সূত্র প্রয়োগ করে সংক্ষেপে ফল বের করার প্র্যাকটিস করতে হবে।

যাতে প্রশ্ন দেখামাত্রই সূত্র প্রয়োগ করে ফল বের করা যায়। জ্যামিতিতে প্রস্তুতি ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র, রম্বস, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ দেখতে হবে। মাধ্যমিক পর্যায়ে পাঠ্যবই বিশেষত অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই অনুসরণ করলে ভালো হবে।
গণিত বিষয়ে দেখে নিন গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নোত্তর-

১. ছয়টি ক্রমিক পূর্ণসংখ্যার প্রথম তিনটির যোগফল ২৭ হলে, শেষ তিনটির যোগফল-
উত্তর: ৩৬।

২. এক নটিক্যাল মাইল সমান-
উত্তর: ১৮৫৩.১৮ মিটার।

৩. দুইটি সংখ্যার ল.সা.গু a এবং গ.সা.গু b। একটি সংখ্যা c হলে অপর সংখ্যাটি-
উত্তর: ab/c.

৪. একটি লেবু ৪ টাকায় কিনে ৫ টাকা বিক্রি করলে লাভ-
উত্তর: ২০%।

৫. ১০০ টাকা ৫ বছরের সুদে-আসলে ২০০ টাকা হলে, সুদের হার-
উত্তর: ২০%।

৬. নিচের কোন ভগ্নাংশটি ২/৩ থেকে ছোট?
উত্তর: ৩/৫।

৭. ১৫ জন লোক একটি কাজ ২০ দিনে করলে, ওই কাজটি ১ দিনে করতে লোক লাগবে-
উত্তর: ৩০০ জন।

৮. ৩ বছর পূর্বে মা ও মেয়ের বয়স যথাক্রমে ২৭ বছর ও ২ বছর ছিল। ৫ বছর পর তাদের বয়সের অনুপাত-
উত্তর: ৭:২।

৯. একটি সংখ্যার ৫ গুণের সাথে তার বর্গ বিয়োগ করলে এবং ৬ বিয়োগ করলে যোগফল শূন্য হয়। সংখ্যাটি-
উত্তর: ২ অথবা ৩।

১০. প্রথম দশটি স্বাভাবিক সংখ্যার গড়-
উত্তর: ৫.৫০।

১১. a:b=4:5 এবং b:c=6:7 এবং a:b:c=
উত্তর: 24:30:35।

১২. log2√520 এর মান-
উত্তর: 2.

১৩. (a-b)/ab+(b-c)/bc+(c-a)/ca এর মান-
উত্তর: 0.

১৪. 8(2x+3)=2(3x+6) হলে x এর মান-
উত্তর: -1.

১৫. x+1/x=3 হলে (x4-1)/x2 এর মান-
উত্তর: 7.

১৬. a=2b=3c, abc=36 হলে c এর মান-
উত্তর: 2.

১৭. 3×2+2×2-21x-20 এর একটি উৎপাদক-
উত্তর: x+1.

১৮. x+y=3, x-y=1 হলে, 4xy- এর মান-
উত্তর: 8.

১৯. সমকোণী ত্রিভুজের অপর কোণদ্বয়-
উত্তর: 55°, 35°.

২০. একটি ত্রিভুজের কোণগুলোর অনুপাত 2:3:5। এর বৃহত্তম কোণটি-
উত্তর: 90°.

২১. ABCD সামান্তরিকের AB=12 সে.মি. এবং D বিন্দু থেকে AB এর লম্বের দূরত্ব 6 সে.মি.। সামান্তরিকটির ক্ষেত্রফল-
উত্তর: 72 বর্গ সে.মি.

২২. সমবাহু ত্রিভুজের এক বাহুর দৈর্ঘ্য 2√3 একক হলে, ত্রিভুজটির ক্ষেত্রফল-
উত্তর: 3√3 বর্গ একক।

২৩. বৃত্তের ব্যাস 3 গুণ বৃদ্ধি করলে ক্ষেত্রফল বৃদ্ধি পাবে-
উত্তর: 9.

২৪. ত্রিভুজের তিনটি বাহুকে চক্রাকারে বর্ধিত করলে উৎপন্ন বহিঃস্থ কোণ তিনটির যোগফল-
উত্তর: 360°.

সাধারণ জ্ঞান

সাম্প্রতিক ঘটনায় জোর দিতে হবে। তবে বাংলাদেশের স্বাধীনতা, অভ্যুদয়ের ইতিহাস, জাতীয় বিষয়াবলী থেকেও প্রশ্ন আসে। আন্তর্জাতিক অংশে দক্ষিণ এশিয়া এবং এশিয়া সম্পর্কিত প্রশ্ন বেশি দেখা যায়। খেলাধুলা, আন্তর্জাতিক সংস্থা, পুরস্কার, দিবস ইত্যাদি থেকে প্রশ্ন আসে। সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তিসংশ্লিষ্ট প্রশ্ন যেমন বিভিন্ন আবিষ্কার, রোগব্যাধি, বিভিন্ন খাদ্যগুণ, কম্পিউটার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি থেকে প্রশ্ন আসতে পারে।

প্রস্তুতি: সাধারণ জ্ঞানের প্রস্তুতির জন্য আজকের বিশ্ব, এমপিথ্রি, নতুন বিশ্ব পড়তে পারেন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ থেকে প্রশ্ন বেশি থাকে। বিশেষত এক বছরের জাতীয় ও আন্তর্জাতিক বিশ্বে ঘটে যাওয়া ঘটনাগুলোকে বেশি গুরুত্ব দিতে হবে। এ জন্য পড়তে হবে সাধারণ জ্ঞানবিষয়ক মাসিক পত্রিকাগুলো।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37883263
Users Today : 5568
Users Yesterday : 0
Views Today : 13776
Who's Online : 162
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone