দেশের সংবাদ l Deshersangbad.com » রাণীনগরের সফল কৃষক আবু বক্কর সিদ্দিক \ এক জমিতেই ১৫ প্রকার শাক-সবজি চাষ!



রাণীনগরের সফল কৃষক আবু বক্কর সিদ্দিক \ এক জমিতেই ১৫ প্রকার শাক-সবজি চাষ!

২:২৩ অপরাহ্ণ, জুলা ০৫, ২০১৮ |জহির হাওলাদার

45 Views

 

কাজী আনিছুর রহমান,রাণীনগর (নওগাঁ) : “বাড়ছে জনসংখ্যা,বৃদ্ধি পাচ্ছে খাদ্য চাহিদা।” তবে এসবের তুলনায় বাড়ছেনা কৃষি জমি। কিভাবে চাষাবাদ করলে অ^ল্প জমি থেকে স্বল্প খরচে শাক-সবজি উৎপাদন করে খাদ্য চাহিদা পুরণ করা যায় এমন চিন্তা মাথায় নিয়ে চাষাবাদ শুরু করেন কৃষক আবু বক্কর সিদ্দিক (৫৮)। তিনি পরীক্ষামূলক ভাবে একই জমিতে বছরে ১৫ প্রকার শাক-সবজি চাষ করে সফল হয়েছেন কৃষক আবু বক্কর সিদ্দিক । কৃষক আবু বক্কর রাণীনগর উপজেলার বাহাদুরপুর গ্রামের মৃত বাহার আলীর ছেলে।

তিনি জানান,খুব ছোট বেলা থেকেই তার বাবা বাহার আলীর সঙ্গে ক্ষেত-খামারে কাজ করতেন। তার বাবা ছিলেন একজন আদর্শবান কৃষক। সেই সময় স্কুলে যাবার আগে এবং স্কুল থেকে বাড়ী ফিরেই সময় দিতেন বাবার সঙ্গে কৃষি ক্ষেতে। আগে থেকেই তার পরিবারের লোকজন ছিলেন কৃষির উপর নির্ভরশীল। তাই ক্ষেত খামারে তার মনোযোগ ছিল বেশি। যে কারনে পড়া-লেখায় খুব বেশি এগোতে পারননি তিনি। ১৯৮৫ সালে বাবা মারা যাবার পর পরিবারের হাল ধরতে হয় তাকে। বাবার যতটুকু সম্পদ অংশ মোতাবেক পেয়েছেন তাতেই ধান,আখ,বিভিন্ন প্রকার শাক-সবজি চাষ করে স্বাছ্যন্দে সংসার চলে তার । এবারও তিনি দু’বিঘা জমিতে ধান ,আড়াই বিঘা জমিতে আখ এবং আরো দু’বিঘা জমিতে নানা রকম রবি শস্য চাষ করেছেন। তিনি জানান,হঠাৎ করেই তার মাথায় আসে স্বল্প খরচে কিভাবে বারোমিশালী আবাদ করা যায়। ধীরে ধীরে শুরু করেন রকমারী সবজি চাষ। প্রথমে তিনি পাঁচ কাঠা জমিতে আলু লাগান। এর পর আলুর ফাঁকে ফাঁকে পেয়াজ,রসুন লাগান।এরই মধ্যে তিনি পটলও রোপন করেন । আলু ,পেয়াজ.রসুন তোলার পর পটলের ফাঁকে ফাঁকে ধুনিয়া,পালং শাক,চুকাই শাক,রোপন করেন। এসব শাক তুলেই পটলের জন্য আড়ানি দিয়ে তার নিচে বুনে দেন ডাটা শাক। এসবের পাশা-পাশি একই আড়ানিতে ফসল পেতে বরবটি,ঝিঙ্গা রোপন করেন তিনি।ইতি মধ্যে বরবটি ,ঝিঙ্গা,পটল শেষ হবার আগেই এর মাঝে মাঝে বেগুন,করলা,মরিচ,রোপন করেন। এসব শাক-সবজি শেষ হবার আগেই এরই মাঝে মাঝে লাউ,কুমড়া,কলুম শাক রোপন করেছেন। তিনি জানান, মাটিতে যেন গাছের খাদ্য ঘার্তি সৃষ্টি না হয় এর জন্য এসব আবাদের শুরুতেই জমিতে গবর,সার,কিটনাশক দিয়ে ভাল করে মাটি শোধন করে নিতে হয় । এভাবে শাক-সবজি চাষ করলে জমিতে একই খাবার এবং কিটনাশক ঔষধে খুব স্বল্প খরচে সবগুলো আবাদ পাওয়া যায় । তার মাত্র পাঁচ কাঠা জমির ক্ষেত থেকে প্রতিদিন তিনি নতুন নতুন শাক-সবজি তুলে সংসারের চাহিদা মিটিয়েও প্রায় ৫/৬ শত টাকার শাক-সবজি বিক্রি কওে থাকেন । তিনি অভিযোগ করে জানান,আমার এসব কৃষি ক্ষেতে পোকা-মাকড় বা ফসলের উন্নতির জন্য কৃষি অফিস থেকে সহযোগিতা করা হয়না। নিজের অভিজ্ঞতা এবং কিটনাশক বিক্রেতাদের পরামর্শ নিয়ে ফসল ফলাতে হয় তার । কৃষি অফিসের সার্বিক সহযোগিতা পেলে আরো ভাল করতে পারবেন বলে জানান তিনি।
এব্যাপারে রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা এসএম গোলাম সারোওয়ার জানান,পানি সু-নিষ্কাশিত উঁচু এবং রৌদজ্জল জমিতে এরুপ চাষাবাদ করলে খুব স্বল্প খরচে অনেক বেশি লাভবান হওয়া যায় । এক্ষেত্রে এমন উদ্যোগী কৃষকদের আমরা সার্বিক সহযোগিতা করে থাকি।#

Spread the love

৫:৪০ অপরাহ্ণ, জুলা ২০, ২০১৮

ফের সোনার দাম কমলো...

19 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উপদেষ্টা পরিষদ:

১। ২।
৩। জনাব এডভোকেট প্রহলাদ সাহা (রবি)
এডভোকেট
জজ কোর্ট, লক্ষ্মীপুর।

৪। মোহাম্মদ আবদুর রশীদ
ডাইরেক্টর
ষ্ট্যান্ডার্ড ডেভেলপার গ্রুপ

প্রধান সম্পাদক:

সম্পাদক ও প্রকাশক:

জহির উদ্দিন হাওলাদার

নির্বাহী সম্পাদক
উপ-সম্পাদক :
ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম সবুজ চৌধুরী
বার্তা সম্পাদক :
সহ বার্তা সম্পাদক :
আলমগীর হোসেন

সম্পাদকীয় কার্যালয় :

১১৫/২৩, মতিঝিল, আরামবাগ, ঢাকা - ১০০০ | ই-মেইলঃ dsangbad24@gmail.com | যোগাযোগ- 01813822042 , 01923651422

Copyright © 2017 All rights reserved www.deshersangbad.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com

Translate »