শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৭:৩৫ অপরাহ্ন

শিরোনাম :
সাঁথিয়ার একমাত্র মহিলা বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা আর নেই বাংলাদেশ শ্রমিক ফেডারেশন এর সাধারণ সভা ও জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত শেখ হাসিনা সরকার ক্ষতায় থাকলে অদুর ভবিষ্যতে দেশে অনুদান নেয়ার লোক থাকবেনা ……………………খাদ্য মন্ত্রী বরিশালে মহাসড়কের পাশে গড়ে উঠছে অবৈধ স্থাপণা জেলে মুশতাকের মৃত্যুর দায় সরকারের : মোমিন মেহেদী বরিশাল জেলা মুলাদী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স এর ডাক্তারের অবহেলায় নাকের পলিপাস জনিত কারণে সুস্থ্য মেয়ের মৃত্যু। আত্রাই বাঁধ উচ্ছেদে ঋণগ্রস্ত মৎস্যচাষীরা ক্ষতিগ্রস্ত শার্শায় ছিনতাইকৃত টাকা একটি পিস্তল সহ তিন ছিনতাইকারী আটক আঁখি আলমগীরের স্ট্যাটাসটি কার সাথে কার পরকীয়া এসব ভেবে মাথা নষ্ট করবেন না বুক চিতিয়ে গুলি খাবার জন্য পুলিশকে অস্ত্র দেয়নি সরকার: বেনজীর অসহায় রোগীদের নিজের টাকায় সেবার ব্যবস্থা করে প্রশংসিত হয়েছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কনস্টেবল শওকত- রাজধনীতে চলছে ৫থেকে ৭ হাজার টাকায় ঝমঝমাট স্বামী বাণিজ্য! লিঙ্গান্তর ঘটিয়ে পুরুষ থেকে নারীতে রূপান্তরিত হলেন দুই জমজ ভাই আমা’র মে’য়ে কোন ভুল করেনি, এত বাড়াবাড়ি করছেন কেন: তামিমা’র মা তামিমার মুখোশ খুলে লাভ আমার একার না, সমগ্র পুরুষ জাতির : রাকিব

রাবিতে ভর্তি পরীক্ষা: স্বেচ্ছাসেবকের ভূমিকায় ছাত্রলীগ

সাঈদ সজল,রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভর্তিচ্ছু ও অভিভাবকদের সহযোগিতায় নানামুখী কর্মসূচি হাতে নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। সোমবার সকাল থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর নেতৃত্বে ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকদের হাতে হাতে কলম ও সুপেয় পানি বিতরণ করাসহ স্বেচ্ছাসেবী হিসেবে ক্যাম্পাসে বেশ তৎপর লক্ষ্য করা দেখা গেছে। তাছাড়া দিনব্যাপী এ কর্মসূচিতে হেল্প ডেস্ক স্থাপন করে শিক্ষার্থীদের বিভিন্ন সহযোগিতা করেন তারা। ছাত্রলীগের এমন কর্মকান্ডে সন্তোষ প্রকাশ করেছেন অভিভাবক ও ভর্তিচ্ছুরা।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্ত্বরে অস্থায়ী হেল্পডেস্ক বসিয়ে সেখান থেকে শিক্ষার্থীদের সহযোগিতা কার্যক্রম পরিচালনা করছে। পানির বোতল ও কলম হাতে ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে পয়েন্ট গিয়ে ভর্তিচ্ছুদের মাঝে তা বিতরণ করছেন তারা। তাদের আচরণ ও সহযোগিতায় মুগ্ধ হয়েছেন অভিভাবকরা।

গাইবান্ধার গোবিন্দগঞ্জ থেকে মেয়েকে ভর্তি পরীক্ষা দিতে নিয়ে আসা রত্না বেগম বলেন, ‘দ্বিতীয় শিফটে আমার মেয়ের পরীক্ষা ছিল। আমরা একাডেমিক ভবনের সামনে বসেছিলাম। হঠাৎ কয়েকজন ছেলে আমাদেরকে পানি ও কলম দেয়। পরে জানলাম তারা ছাত্রলীগের নেতাকর্মী। তারা খুব ভালো কাজ করছে। আমার বিষয়টি ভালো লেগেছে।’

সিরাজুল ইসলাম নামে আরেক অভিভাবক বলেন, ‘আবরার হত্যাকান্ডসহ কয়েকটি নেতিবাচক কাজে দেশজুড়ে ছাত্রলীগের যে ইমেজ সংকট, সেখানে রাবি ছাত্রলীগের এ ধরনের কার্যক্রমে সবাই প্রশংসা করছে। যেখানে আমরা বসেছিলাম, সেখানে সবাই বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা করেছে। আমার কাছেও বিষয়টি দারুন মনে হয়েছে। ছাত্রলীগের কাছ থেকে এ ধরনের কার্যক্রম-ই আমরা আশা করি।’
ছাত্রলীগ সূত্রে জানা যায়, যেসকল ভর্তি পরীক্ষার্থী (ছেলে-মেয়ে উভয় ) ভর্তি পরীক্ষার আগের দিন ক্যাম্পাসে এসেছে তাদের জন্য ক্যাম্পাসে হলে আবাসন ব্যবস্থা করার পাশাপাশি হলে অবস্থানকারী ভর্তি পরীক্ষার্থীদের সার্বিক সহযোগিতায় প্রতিটি হলে ছাত্রলীগের স্বেচ্ছাসেবক টিম কাজ করছে।

ভর্তি পরীক্ষার দিন ক্যাম্পাসের তিনটা গেইট এবং ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ভর্তি পরীক্ষাদের যেকোনো দিক নির্দেশনা প্রদানের জন্য হেল্প-ডেস্ক আছে। এছাড়া ছাত্রলীগের স্বেচ্ছাসেবক টিম ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সুপেয় পানির ব্যবস্থা, কলম বিতরণ সহ ভাম্যমাণ মেডিকেল টিম সার্বিক সহযোগিতা প্রদান করে যাচ্ছে।
রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ভাই-বোনদের সার্বিক সহযোগিতায় আমরা সবসময় সোচ্চার। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মতিহারের সবুজ চত্ত্বরে উষ্ণ অভিনন্দন। তাদের সাহায্যে সহযোগীতায় আমাদের নেতা কর্মীরা দিনরাত পরিশ্রম করে যাচ্ছে।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, ছাত্রলীগ ছাত্রদের অধিকার ও তাদের সেবায় কাজ করে। ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার্থীদের সার্বিক সহায়তায় আমরা বিভিন্ন কর্মকা- পরিচালনা করি। তাছাড়া রাতে ভর্তিচ্ছুদের থাকার ব্যবস্থা, হলে মোমবাতি ও মশার কয়েল বিতরণ করেছি। আজ সারাদিন আমাদের নেতাকর্মীরা বিভিন্ন পয়েন্টে ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকদের সুপেয় খাবার পানি এবং কলম বিতরণ করেছি।

প্রসঙ্গত, এ বছর তিনটি ইউনিটে আসন প্রতি ১৬ জন ভর্তিচ্ছু প্রতিযোগিতা করবে। তিনটি ইউনিটে ৪ হাজার ৭১৩টি আসনের বিপরীতে ৭৮ হাজার ৯০টি আবেদন জমা পড়েছে। এ, বি, ও সি এই তিনটি ইউনিটে এমসিকিউ ও লিখিত (এসএকিউ) উভয় পদ্ধতিতে দেড় ঘণ্টায় একশ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38328899
Users Today : 5496
Users Yesterday : 3953
Views Today : 16411
Who's Online : 65
© All rights reserved © 2011 deshersangbad.com/