দেশের সংবাদ l Deshersangbad.com » রাম বাংলার ঐতিহ্য: পিঠা উৎসব



রাম বাংলার ঐতিহ্য: পিঠা উৎসব

১১:০৬ পূর্বাহ্ণ, মার্চ ০৯, ২০১৯ |জহির হাওলাদার

24 Views
মাহমুদুল হাসান:
সময়টা মাঘ মাসের প্রায় শেষের দিকে।কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীরা নানা সাজে সজ্জিত হয়ে তাদের নিজেদের হাতে তৈরী করা পিঠার বাহারি সাজিয়ে বসেছে।কারণ আজ যে তাদের পিঠা পার্বণ। বিভাগের করিডোরের পাশ দিয়ে হেঁটে গেলে পিঠার ঘ্রাণ যেকার মন ভুলিয়ে দিবে।নানা রকমের বাহারি পিঠায় বাংলার আঙিনা যে আজ ভরপুর।
নানা রকমের বাহারি পিঠার এই উৎসব দেখে যে কেউ শৈশবের গ্রামীণ পরিবেশে হারিয়ে যেতে চাইবে। এইসব পিঠা যে আমাদের বাঙালীআনাকেই মনে করিয়ে দেয়।
বর্তমানে ফাস্ট ফুড আর বিদেশি সব খাবার দাবারের মাঝে মানুষ এই সব পিঠা পুলির কথা একদিক দিয়ে যে ভুলতেই বসেছে।
পিঠার এক একটি প্রকার তৈরি করতে যে শিক্ষার্থীদের নিরলস পরিশ্রম করতে হয়েছে।কেউ পিঠা বানানোর জন্য বেছে নিয়েছে তাদের নিজ বাড়ী, আবার কেউ বা বেছে নিয়েছে নিজেদের হল বা মেস।সবাই দুই চার প্রকার পিঠা বানানোর দায়িত্ব নিয়ে নেয়।উৎসবের দিন সবাই পিঠা নিয়ে বিভাগের করিডোরে হাজির হয়। বিভাগের নবীন  শিক্ষার্থীরা তাদের বড় ভাই-আপুকে নিজেদের স্টলে জোর করে ধরে নিচ্ছেন পিঠা খাওয়ানোর জন্য।
পিঠা খাওয়া শেষে উনাদের হাতে আবার ধরিয়ে দিচ্ছেন ছোট্ট টোকেন।বড়রাও ভালোবেসে ছোটদের সম্মানী দেওয়ার চেষ্টা করেন।এ এক অপূর্ব ভালোবাসার বন্ধন।যার ফলে ছাত্র-শিক্ষক সবার মাঝে উৎসব মুখর এক পরিবেশের সৃষ্টি হয়ে থাকে।অনুষ্ঠান শেষে শিক্ষক-শিক্ষার্থীদের যৌথ অংশগ্রহণে গান পরিবেশিত হয়। উৎসবকে কেন্দ্রকরে শিক্ষক-শিক্ষার্থীদের এ যেন এক মিলন মেলায় পরিণত হয়।
শিক্ষার্থীদের তৈরী করা এক একটি পিঠার আবার বাহারি নাম! লবঙ্গ, লতিকা, কাঁকড়ি পিঠা, জামাই পিঠা, লিচু পিঠা– এসব নামই আসলে প্রমাণ করে বাঙ্গালীর ঐতিহ্য, নামের সাথে কত মিল এর স্বাদের।
এ ছাড়াও রয়েছে ডিম পিঠা, পাটিসাপটা পিঠা, নকশী পিঠা, ফুল পিঠা, দুধ পুলি, মেরা পিঠা, পুলি পিঠা, ভাপা পিঠা, নারিকেল পুলি পিঠা, তেলের পিঠা, দুধ চিতই পিঠা, শামুক পিঠা, ডালের পিঠা, আরো কতকি!
পিঠা উৎসবে যোগ দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এমরান কবির চৌধুরী, বাংলা বিভাগের এমন আয়োজনে তিনিও যেন অবাক না হয়ে পারেননা, প্রতিটি পিঠার দিকে নজর তার ও! সাথে ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তা, বাহারি এমন আয়োজনে মুগ্ধ তাঁরা সবাই।
বাংলা বিভাগের সভাপতি শামসুজ্জামান মিলকী মুখে শোনাযায় বাঙ্গালীপনার কথা। বাংলার প্রাচীন ঐতিহ্যকে নব প্রজন্মের সামনে নতুনভাবে প্রদর্শন করার জন্যই এমন আয়োজন, আগামীতেও ব্যতিক্রমী কিছু করা হবে বলে জানান তিনি।
বাংলা ১১তম ব্যাচের শিক্ষার্থী সিয়াম চৌধুরী বলেন-
“বাংলা বিভাগ থেকে সবসময়ই এমন ব্যতিক্রমী আয়োজন করা হয় যা আমাদের দেশের সংস্কৃতিকে ধারণ করে। আমাদের প্রত্যাশা থাকবে প্রিয় বিভাগ সবসময় এরকম ব্যতিক্রমধর্মী আয়োজন অব্যাহত রাখবে। আর এমন দারুণ আয়োজনের জন্য শিক্ষক ও আয়োজনের পেছনের সবার জন্য ভালোবাসা।”
আজকে যেখানে সারা পৃথিবীতে পাশ্চাত্য সংস্কৃতি বাতাসের মত ছড়িয়ে পড়ছে সেখানে আমাদের দেশের
শিক্ষার্থীদের এসব বাঙালীআনা সংস্কৃতি চর্চার মাধ্যমেই আমাদের দেশ পৃথিবীর বুকে সগৌরবে মাথা উঁচু করে দাড়িয়ে রইবে।
শিক্ষার্থী, বাংলা বিভাগ,কুমিল্লা বিশ্ববিদ্যালয়
Spread the love

২:৫২ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০১৯

শাহনাজ রহমত উল্লাহর জানাজা বাদ জোহর...

11 Views
48 Views

১:৩২ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০১৯

‘ইভিএমএ ভোট দেই এ্যাকটে, যায় আরেকটে’...

12 Views
11 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উপদেষ্টা পরিষদ:

১। ২।
৩। জনাব এডভোকেট প্রহলাদ সাহা (রবি)
এডভোকেট
জজ কোর্ট, লক্ষ্মীপুর।

৪। মোহাম্মদ আবদুর রশীদ
ডাইরেক্টর
ষ্ট্যান্ডার্ড ডেভেলপার গ্রুপ

প্রধান সম্পাদক:

সম্পাদক ও প্রকাশক:

জহির উদ্দিন হাওলাদার

নির্বাহী সম্পাদক
উপ-সম্পাদক :
ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম সবুজ চৌধুরী
বার্তা সম্পাদক :
সহ বার্তা সম্পাদক :
আলমগীর হোসেন

সম্পাদকীয় কার্যালয় :

১১৫/২৩, মতিঝিল, আরামবাগ, ঢাকা - ১০০০ | ই-মেইলঃ dsangbad24@gmail.com | যোগাযোগ- 01813822042 , 01923651422

Copyright © 2017 All rights reserved www.deshersangbad.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com

Translate »