রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৬:১৯ অপরাহ্ন

শিরোনাম :
সেদিন আমি স্নানও করিনি, যদি ওই অবস্থায় দেখে ফেলে! ময়মনসিংহের ত্রিশালে সাংবাদিক নির্যাতনের ঘটনায় প্রতিবাদ ও মানববন্ধন অনুষ্ঠিত স্বপ্নকে বাস্তবে রুপ দেয় আ’লীগ সরকার-গণশিক্ষা প্রতিমন্ত্রী খোলামেলা ফটোশুট করে সমালোচনার শিকার নুসরাত বগুড়া জেলা পুলিশের জালে আটক হয়েছে এক বিস্ময়কর বালক! শৈত্যপ্রবাহমুক্ত দেশ ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস আজ মাথাপিছু ১০ হাজার টাকা ব্যয়ে তৈরি হবে ৪০ হাজার দক্ষ চালক স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত হলেন চট্টগ্রামের ড. জমির উদ্দিন সিকদার — নওগাঁর মহাদেবপুরে পরিযায়ী পাখি ও জীববৈচিত্র্য সংরক্ষণে সচেতনতা বৃদ্ধিমূলক সভা অনুষ্ঠিত তিন শতাধিক অসহায়-গরীব শীতার্তদের পাশে দিনাজপুরস্থ খানসামা উপজেলা সমিতি মার্চ ফর ডেমোক্রেসির ৩৯তম দিনে মানিকগঞ্জে হানিফ বাংলাদেশী যশোরে একাধিক মাদক মামলার আসামী বৃষ্টি ইয়াবাসহ আটক আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে জোতবানি ইউনিয়নে পূনরায় ধাঁনের শীষ প্রতিক প্রত্যাশী-চেয়ারম্যান আঃ রাজ্জাক করোনার এই মহামারিকালে এলপিজি গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন

লাদাখ সীমান্তে ফের চীনা তৎপরতা ধরা পড়ল উপগ্রহ চিত্রে

গত মে থেকে লাদাখের ভারত-চীনের মধ্যে সীমান্ত নিয়ে বিভাজন বেড়েছে। এর মধ্যে কয়েকদফা সংঘর্ষও হয়েছে। নিয়ন্ত্রণ রেখায় দুই দেশের মধ্যে উদ্বেগজনক পরিস্থিতি বিরাজ করছে। এই অবস্থায়ই উপগ্রহ চিত্রে লাদাখের ডোকলামে নতুন করে ব্যাপক চীনা তৎপরতার দৃশ্য ধরা পড়েছে।

গত জুলাইয়ে দুই পক্ষের সেনারা কয়েক দশকের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়ানোর আগে থেকেই সেখানে চীন যে নানামুখী তৎপরতা শুরু করেছিল এর আগেও কিছু উপগ্রহ চিত্রে তা ধরা পড়েছিল। লাদাখের ডোকলাম মালভূমির কাছে ভূটানের জমিতে চীনা সেনাদের গ্রাম তৈরির খবর জানা গিয়েছিল আগেই। এবার উপগ্রহ চিত্রে ধরা পড়ল ওই গ্রামে চীনের তৈরি করা রাস্তার ছবিও।

সংবাদমাধ্যম এনডিটিভি ও আনন্দবাজার বিশেষজ্ঞদের বরাতে জানাচ্ছে, ওই রাস্তার অভিমুখ ভারতীয় সীমান্তের দিকেই। ফলে তিন বছর আগে ‘ঘুমিয়ে পড়া’ ডোকলাম ইস্যু ফের ভাবিয়ে তুলেছে দিল্লিকে।

ভুটান সীমান্তের প্রায় ৯ কিলোমিটার ভেতরে ঢুকে ওই রাস্তা তৈরির ফলে চীন কি বিশেষ সুবিধা পাবে এমন পশ্নে বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে জোমপেলরি শৈলশিরায় সহজেই পৌঁছাতে পারবে চীনের সেনাবাহিনী। এ কারণে ২০১৭ সালে ওই শৈলশিরা দখল করতেই ভারত বাধা দিয়েছিল।

ভৌগোলিক দিক থেকে ওই শৈলশিরা বেশ গুরুত্বপূর্ণ। কারণ ওই এলাকার দখল রাখতে পারলে শিলিগুড়ি করিডোর বা ‘চিকেনস নেক’ এর ওপর সহজেই নজরদারি চালানো যাবে। তিন বছর আগে ডোকলাম মালভূমির যে অঞ্চলে দুই দেশ সংঘাতে জড়িয়ে পড়েছিল, সেখান থেকে ১০ কিলোমিটার দূরত্বের মধ্যে তোরসা নদীর তীর বরাবর তৈরি হয়েছে নতুন এই রাস্তা।

চীনের রাষ্ট্রায়ত্ত টিভি সিজিটিএন এর সিনিয়র প্রযোজক শেন শিওয়েই গত বৃহস্পতিবার ভুটান সীমান্তের মধ্যে তাদের গ্রামটির বেশ কিছু ছবি টুইট করার পর এ নিয়ে ভারতেও তোলপাড় শুরু হয়েছে। ছবি টুইট করে শেন লেখেন, নতুন পাংদা গ্রামে এখন আমাদের স্থায়ী বাসিন্দারা রয়েছেন। ইয়াদং কাউন্টির ৩৫ কিলোমিটার দক্ষিণে উপত্যকা বরাবর এই গ্রামের। মানচিত্রে তার অবস্থানটা ভালো বোঝা যাবে।

ওই টুইটার পোস্টে মানচিত্রের ছবি দিয়ে গ্রামটির অবস্থানও চিহ্নিত করে দিয়েছিলেন তিনি। যদিও পরে সেই পোস্ট মুছে ফেলা হয়। ওই টুইটার পোস্টের পর পরেই প্রকাশ্যে আসলো উপগ্রহ থেকে তোলা ওই এলাকার ছবি।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38182147
Users Today : 2790
Users Yesterday : 4022
Views Today : 11669
Who's Online : 54
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone