সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ১২:৪৯ অপরাহ্ন

শিরোনাম :
জিয়া খন্দোকার’র মৃত্যুতে ফেনী প্রেসক্লাব’র শোক চাঁপাইনবাবগঞ্জ জেলা গোয়েন্দা শাখার অভিযানে ২০০ পিস ইয়াবা ও ১০০ গ্রাম হেরোইন সহ ৩ জন গ্রেপ্তার। চাঁপাইনবাবগঞ্জ বিশ্বরোড হজরত এন্ড রুবেল ফল ভান্ডার এর দোকানে ১২ মাসি ফলের হিড়িক। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে সরকার বিনা মূল্যে করোনার টিকা দিতে চাচ্ছে ইনশাআল্লাহ : স্বাস্থ্যসেবা সচিব গাজা গাছ সহ আটক খতিউল্লাহ্ ওরফে খতিব পূঞ্জিভূত ঋণের বোঝা মাথায় নিয়ে জিলবাংলা চিনিকল ধংসের দ্বারপ্রান্তে হোটেল থেকে পাঁচ যুবতীসহ ১৪ জন ধরা গোসলের ভিডিও প্রকাশের ভয় দেখিয়ে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ মন্ত্রণালয় থেকে বরাদ্দ পাওয়া গাড়ি কেনার টাকা দিয়ে মসজিদ বানালেন মেয়র! দিহান জানায়, সম্মতিতেই শারীরিক সম্পর্ক হয় মেডিকেলের ছাত্রীকে একরাতের জন্য ডেকেছিলেন অভিনেতা অন্তঃসত্ত্বা অবস্থায় নিজের সৎ ছেলেকেই বিয়ে করলেন এই মহিলা! আরেকজন মুসলিমকে মন্ত্রী করে সম্মানিত করলেন জাস্টিন ট্রুডো ধর্ষণে ব্যর্থ হয়ে সন্তানদের সামনে মাকে বিবস্ত্র করে নির্যাতন ফুলবাড়ীতে জমিজমা নিয়ে সংঘর্ষে ১ যুবকের মৃত্যু 

শার্শায় মাঠ জুড়ে বিভিন্ন জাতের সরিষা চাষ

 

মোঃ রাসেল ইসলাম,বেনাপোল প্রতিনিধি: যশোরের শার্শা উপজেলায় এ বছর বিভিন্ন জাতের সরিষা চাষ শুরু হয়েছে। অল্প সময় ও স্বল্প খরচে সরিষা চাষ করা যায় বলে এই অঞ্চলের কৃষকরা অন্যান্য ফসলের পাশাপাশি সরিষা চাষের দিকে ঝুঁকেছেন।

শার্শা উপজেলার বিভিন্ন এলাকায় মাঠ জুড়ে সরিষা চাষ করেছেন কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে ব্যাপক লাভের আশায় আছেন তারা। রবি শস্যের মধ্যে সবার আগে ঘরে ওঠে এই ফসল। এবছর দ্বিগুণ চাষ হয়েছে সরিষা। চলতি মৌসুমে শার্শা উপজেলায় ২৫৮০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। কৃষকদের উচ্চ ফলনশীল সরিষা চাষে পরামর্শ দিচ্ছে কৃষি কর্মকর্তারা। এই অঞ্চলের মাঠগুলো এখন সরিষা ফুলে ভরে উঠেছে। যেদিকে তাকানো হয় সেখানে হলুদ আর হলুদ। এবছর শার্শা উপজেলায় সরিষার উৎপাদন অনেক ভালো হয়েছে বলে জানালেন কৃষি কর্মকর্তা। কৃষি সমৃদ্ধ উপজেলার নাম শার্শা। এখানকার মাটি ও আবহাওয়া সকল ধরনের ফসল চাষের জন্য উপযোগী। অন্যান্য ফসলের মত তৈল জাতীয় বিভিন্ন ফসল চাষ হয়ে থাকে এ উপজেলায়।

এক বিঘা জমিতে সরিষা চাষ করতে খরচ হয় ৩ থেকে ৪ হাজার টাকা। বিক্রি হয় ৭ থেকে ৮ হাজার টাকা। কার্তিক মাসে সরিষা চাষ শুরু হয় এবং কাটা হয় পৌষ থেকে মাঘ মাসের শেষ পর্যন্ত।

শার্শা উপজেলা কৃষি অফিসার সৌতম কুমার শীল জানান, এ উপজেলায় এ বছর ২৫৮০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। কম খরচে ও অল্প সময়ে পতিত জমিতে সরিষা চাষ করা যায় বলে শার্শার কৃষকরা অন্যান্য ফসলের পাশাপাশি সরিষা চাষ করে লাভবান হচ্ছেন। এদিকে প্রতিনিয়ত নতুন করে সরিষা চাষে আগ্রহী হচ্ছেন কৃষকরা। কৃষি অফিস থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা এবং পরামর্শ দেওয়া হয়।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38142307
Users Today : 4147
Users Yesterday : 2500
Views Today : 11916
Who's Online : 59
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone