মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১১:১৮ পূর্বাহ্ন

শিরোনাম :
বরিশাল পুলিশ লাইন্সএ নিহত পুলিশ সদস্যদের স্মৃতিম্ভতে পুস্পার্ঘ্য অর্পন শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উন্নীত করেছে: মিজানুর রহমান মিজু রাণীশংকৈলে জাতীয় বীমা দিবসে র‍্যালি ও অলোচনা  গণতন্ত্রের আসল অর্জনই হলো বিরোধিতা করার অধিকার – সুমন  জাতীয় প্রেস ক্লাবে মোমিন মেহেদীকে লাঞ্ছিতর ঘটনায় উদ্বেগ বেরোবি ভিসিকে নিয়ে মন্তব্য করায় শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় অভিযোগ পটুয়াখালী এই প্রথম জোড়া লাগানোর শিশুর জন্ম! তানোরে ইউনিয়ন পরিষদের ভবন উদ্বোধন ফেসবুক ইউটিউব টুইটারকে যেসব শর্ত মানতে হবে ভারতে ২০৩০ সালের মধ্যে ঢাকার যানজট মুক্তির স্বপ্নপূরণে যত উদ্যোগ আজ অগ্নিঝরা মার্চের প্রথম দিন রাশিয়া প্রথম হয়েছিল বাংলাদেশের দুই টাকার নোট। অজুহাত দেখিয়ে মে’য়েরা বিয়ের প্রস্তাবে ল’জ্জায় গো’পনে ১০টি কাজ করে তামিমা স’ম্পর্কে এবার চা’ঞ্চল্যকর ত’থ্য দিল তার মেয়ে তুবা নিজেই ছে’লে: “বাবা তুমি তো বলেছিলে পিতৃ ঋণ কোনদিন শোধ হয় না

শিক্ষার্থীদের সচেতন করতে দেশের প্রথম ‘ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াড’ এর উদ্বোধন

প্রেস রিলিজ

 

 

তরুণদের ইন্টারনেট ঝুঁকি ও সচেতনতা নিয়ে দেশে প্রথমবারের মত শুরু হয়েছে ই-অ্যাওয়ারনেস অলিম্পয়াড ‘সাইবার চ্যাম্প’। সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে এই অলিম্পয়াডের আয়োজন করবে তথ্যপ্রযুক্তি বিষয়ক বেসরকারি উন্নয়ন সংস্থা ডিনেট।

সাধারনত নবম শ্রেণী থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে নানান ধরণের ঝুঁকির মুখে থাকে। সাইবার বুলিং, ভুয়া তথ্য ছড়িয়ে দেয়া থেকে শুরু করে জঙ্গিবাদে জড়িয়ে পড়ার মত ঝুঁকিতে থাকা এই তরুণদের জন্য ইন্টারনেটের সঠিক কোন গাইডলাইনও এখন পর্যন্ত নেই। তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে মিলে ডিনেট তরুণ ইন্টারনেট ব্যবহারকারীদের সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে আয়োজন করা হচ্ছে দেশের প্রথম ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াড ‘সাইবার চ্যাম্প’।

আজ ২১ নভেম্বর, ২০১৯, বৃহস্পতিবার, সকাল ১১:০০ এ ছায়ানট সংস্কৃতি ভবন অডিটোরিয়ামে অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজিত হয়। রাজধানীর বাংলা, ইংরেজি ও মাদ্রাসা মাধ্যমের প্রায় শতাধিক শিক্ষার্থী-শিক্ষক এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত উপস্থিত ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক মুনীর হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের প্রধান ড. জিয়া রহমান, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, ইউএসএআইডি’র গর্ভনেন্স বিষয়ক উপদেষ্টা রুমানা আমিন।

ইউএসএআইডি’র অবিরোধ: সহনশীলতার পথে কর্মসূচীর সহযোগিতায় শিক্ষক-শিক্ষার্থীদের জন্য ‘ই-সচেতনতা’ গড়ে তোলার অংশ হিসেবে এই অলিম্পিয়াড আয়োজন করা হচ্ছে। এই অলিম্পিয়াডের সঙ্গে ডিনেট শিক্ষার্থী ও শিক্ষকদের সচেতনতা গড়ে তোলার জন্য নিম্নলিখিত কার্যক্রমও বাস্তবায়ন করবে:
ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী জেলার ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকদের নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ।
সারাদেশের শিক্ষার্থীদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ে অনলাইনে একটি ই-শিখন প্ল্যাটফর্ম প্রস্তুত করা।
শিক্ষার্থীদের সচেতন করার জন্য একটি ২০ সিরিজের ই-কুইজ প্রতিযোগিতার আয়োজন করা।

উদ্বোধনী আয়োজনে বক্তারা শিক্ষার্থীদের সাইবার সচেতনতা বাড়াতে এই অলিম্পিয়াড ভূমিকা রাখবে আশা করেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা ।
www.cyberchamp.com.bd এ গিয়ে কুইজ খেলতে পারবে। বিশ সিরিজের এই কুইজ প্রতিযোগিতায় প্রতি সপ্তাহেই থাকছে বিজয়ীদের জন্য পুরষ্কার। কুইজের সেরা ২০০ বিজয়ী অংশগ্রহণ করবে ই-অ্যাওয়ানেস অলিম্পিয়াডে মূল পর্বে। অলিম্পিয়াডের বিজয়ীরা নেটবুক, ট্যাব, সার্টিফিকেটসহ বিভিন্ন পুরষ্কার। সূত্র: প্রেস রিলিজ

 

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38343311
Users Today : 1588
Users Yesterday : 5054
Views Today : 6045
Who's Online : 36
© All rights reserved © 2011 deshersangbad.com/