রবিবার, ১৬ মে ২০২১, ১২:২৬ পূর্বাহ্ন

শিরোনাম :
তথাকথিত ধর্ম ও সমাজতান্ত্রিকরা রাষ্ট্রের জন্য ক্ষতিকর : মোমিন মেহেদী নওগাঁর মহাদেবপুরে এমপির সাথে নবগঠিত ডিজিটাল প্রেসক্লাবের সদস্যদের ঈদের শুভেচ্ছা বিনিময় ও কমিটি হস্তান্তর পল্লবীতে পুলিশ কর্তৃক সাংবাদিক ও মানবাধিকার কর্মীকে হয়রানী। লকডাউন অমান্য করে কুয়াকাটায় পর্যটকের ভীড় বিশ্বে প্রাকৃতিক দুর্যোগ প্রকৃতির বিচিত্র কখনো কখনো মানুষের উপর ভয়াবহ দুর্যোগ নেমে আসে। কোম্পানীগঞ্জে আবারো পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা ইসরায়েলকে ঠেকাতে এগিয়ে যাচ্ছে আশপাশের দেশের মানুষ! দাতভাঙা জবাব দিচ্ছে হামাস, সত্য গোপনের চেষ্টায় ইসরায়েল! এবার পশ্চিম তীরে রণক্ষেত্র! ৪০ মিনিটে ১৩ ফিলিস্তিনিকে হ’ত্যা করল ইসরাইলি যু’দ্ধবিমান ! ঈদ উদযাপন শেষ, বাড়ছে ঢাকামুখী মানুষের চাপ ! মুসলিম দেশকে এক করার ঘোষণা ইমরান খানের ! ইসরাইলের দিকে এগিয়ে যাচ্ছে শত শত বিক্ষোভকারীরা! (ভিডিও) ঈদের ছুটি শেষ, কাল খুলছে অফিস-আদালত ! লকডাউন আরও বাড়ছে, কাল প্রজ্ঞাপন জারি !

শিক্ষার্থীদের সচেতন করতে দেশের প্রথম ‘ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াড’ এর উদ্বোধন

প্রেস রিলিজ

 

 

তরুণদের ইন্টারনেট ঝুঁকি ও সচেতনতা নিয়ে দেশে প্রথমবারের মত শুরু হয়েছে ই-অ্যাওয়ারনেস অলিম্পয়াড ‘সাইবার চ্যাম্প’। সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে এই অলিম্পয়াডের আয়োজন করবে তথ্যপ্রযুক্তি বিষয়ক বেসরকারি উন্নয়ন সংস্থা ডিনেট।

সাধারনত নবম শ্রেণী থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে নানান ধরণের ঝুঁকির মুখে থাকে। সাইবার বুলিং, ভুয়া তথ্য ছড়িয়ে দেয়া থেকে শুরু করে জঙ্গিবাদে জড়িয়ে পড়ার মত ঝুঁকিতে থাকা এই তরুণদের জন্য ইন্টারনেটের সঠিক কোন গাইডলাইনও এখন পর্যন্ত নেই। তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে মিলে ডিনেট তরুণ ইন্টারনেট ব্যবহারকারীদের সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে আয়োজন করা হচ্ছে দেশের প্রথম ই-অ্যাওয়ারনেস অলিম্পিয়াড ‘সাইবার চ্যাম্প’।

আজ ২১ নভেম্বর, ২০১৯, বৃহস্পতিবার, সকাল ১১:০০ এ ছায়ানট সংস্কৃতি ভবন অডিটোরিয়ামে অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজিত হয়। রাজধানীর বাংলা, ইংরেজি ও মাদ্রাসা মাধ্যমের প্রায় শতাধিক শিক্ষার্থী-শিক্ষক এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত উপস্থিত ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক মুনীর হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের প্রধান ড. জিয়া রহমান, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, ইউএসএআইডি’র গর্ভনেন্স বিষয়ক উপদেষ্টা রুমানা আমিন।

ইউএসএআইডি’র অবিরোধ: সহনশীলতার পথে কর্মসূচীর সহযোগিতায় শিক্ষক-শিক্ষার্থীদের জন্য ‘ই-সচেতনতা’ গড়ে তোলার অংশ হিসেবে এই অলিম্পিয়াড আয়োজন করা হচ্ছে। এই অলিম্পিয়াডের সঙ্গে ডিনেট শিক্ষার্থী ও শিক্ষকদের সচেতনতা গড়ে তোলার জন্য নিম্নলিখিত কার্যক্রমও বাস্তবায়ন করবে:
ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী জেলার ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকদের নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ।
সারাদেশের শিক্ষার্থীদের জন্য নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ে অনলাইনে একটি ই-শিখন প্ল্যাটফর্ম প্রস্তুত করা।
শিক্ষার্থীদের সচেতন করার জন্য একটি ২০ সিরিজের ই-কুইজ প্রতিযোগিতার আয়োজন করা।

উদ্বোধনী আয়োজনে বক্তারা শিক্ষার্থীদের সাইবার সচেতনতা বাড়াতে এই অলিম্পিয়াড ভূমিকা রাখবে আশা করেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা ।
www.cyberchamp.com.bd এ গিয়ে কুইজ খেলতে পারবে। বিশ সিরিজের এই কুইজ প্রতিযোগিতায় প্রতি সপ্তাহেই থাকছে বিজয়ীদের জন্য পুরষ্কার। কুইজের সেরা ২০০ বিজয়ী অংশগ্রহণ করবে ই-অ্যাওয়ানেস অলিম্পিয়াডে মূল পর্বে। অলিম্পিয়াডের বিজয়ীরা নেটবুক, ট্যাব, সার্টিফিকেটসহ বিভিন্ন পুরষ্কার। সূত্র: প্রেস রিলিজ

 

Please Share This Post in Your Social Media


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

https://twitter.com/WDeshersangbad

© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone