মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০৩:২৭ অপরাহ্ন

শিরোনাম :
নোয়াখালী সুবর্ণচরের বিএনপি নেতা এনায়েত উল্লাহ বি কম এর ইন্তেকাল নওগাঁর মহাদেবপুরে মুক্তিযুদ্ধে শহীদদের গণকবর প্রাচীর দিয়ে সংরক্ষণের দাবি বীর মুক্তিযোদ্ধাদের শিক্ষা জাতীয় করন নিয়ে মনের কষ্ট ফেসবুকের মাধ্যমে ব্যক্ত করলেন অধ্যক্ষ এস এম তাইজুল ইসলাম কুলিয়ারচরে দিনব্যাপী ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন ২৫ ও ২৬ মার্চ হত্যাকাণ্ড চালিয়েছিল জিয়া মমতাকে ছেড়ে আসা মিঠুন এখন মোদির দলে সন্তান কোলে নিয়েই দায়িত্ব সামলাচ্ছেন নারী ট্রাফিক পুলিশ স্ত্রীসহ করোনায় আক্রান্ত সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ মিয়ানমারে রাস্তায় হাজারো হাজার লোকের বিক্ষোভ স্কুল শিক্ষককে বিয়ে করলেন বিশ্বের শীর্ষ ধনী নারী প্রতারণার মামলায় ডা. সাবরিনার জামিন আবেদন নামঞ্জুর চট্টগ্রামে প্রবাসী হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড সামাজিক মাধ্যমে কুরুচিপূর্ণ লেখা সতর্ক করলেন প্রধান বিচারপতি নিবন্ধনধারীদের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের নির্দেশ ১৫ দিনের মধ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধনধারীদের নিয়োগ

শুক্রবার থেকে ঢাবিতে শুরু হচ্ছে কোড সামুরাই-২০১৯

আগামীকাল শুক্রবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ জাপান জয়েন্ট ভেঞ্চার কোম্পানি বিজেআইটি যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে হ্যাকাথন ‘কোড সামুরাই-২০১৯’। বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে অনুষ্ঠিত হবে দুইদিন ব্যাপী এ আয়োজন। এতে অংশগ্রহণের জন্য ইতোমধ্যেই দেশের ৫৮ বিশ্ববিদ্যালয়ের ১৮৭ দলের মধ্যে থেকে ৩৫টি দলকে বাছাই করা হয়েছে।

কোড সামুরাই উপলক্ষ্যে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, অধ্যাপক ড. উপমা কবির, অধ্যাপক ড. মামুনুর রশিদ, সহকারী অধ্যাপক হাসনাইন হেইকেল, বিজেআইটির সিইও মেহেদী মাসুদ ও প্রোগ্রাম এ্যাডমিনিস্ট্রেটর হিরোকাজু টাকেনোবু প্রমুখ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক মামুনুর রশিদ। তিনি বলেন, ‘বর্তমান ও ভবিষ্যতে জাপানে আইটি ইঞ্জিনিয়ারদের কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে। জাপান থেকে আগত আইটি সংস্থাগুলি বাংলাদেশের প্রতিভাবান আইটি ইঞ্জিনিয়ারদের নিয়োগে আগ্রহী। এই প্রতিযোগিতার মাধ্যমে জাপানি সংস্থাগুলি বাংলাদেশ আইটি গ্রাজুয়েটদের সম্পর্কে অবগত হবেন এবং একই সঙ্গে গ্র্যাজুয়েট এবং সংস্থাগুলোর মধ্যে সেতুবন্ধন তৈরি করতে সাহায্য করবে।’

অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের প্রোগ্রামিং দক্ষতা যাচাইয়ে প্রথমবারের মত আমরা এই আয়োজন করতে যাচ্ছি। এর মাধ্যমে বৈশ্বিক প্রেক্ষিতে আমাদের আইটি ইঞ্জিনিয়ারদের মান যাচাই করা যাবে। প্রতিবছরই আমরা এই আয়োজন অব্যাহত রাখতে চাই।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কোড সামুরাই-২০১৯’ এর পুরস্কার প্রদান ও সমাপনী অনুষ্ঠান ২ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাপান দূতাবাসের রাষ্ট্রদূত নওকি ইতো, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, জাপান বহুমুখী বাণিজ্য সংস্থার (জেট্রো) কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি অ্যান্ডো। এছাড়াও বেশ কয়েকটি জাপানি আইটি সংস্থা এই ইভেন্টে অংশগ্রহণ করবে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38375191
Users Today : 1911
Users Yesterday : 4902
Views Today : 11231
Who's Online : 33
© All rights reserved © 2011 deshersangbad.com/