দেশের সংবাদ l Deshersangbad.com » “সংক্ষেপে সীরাতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম” অনুবাদ গ্রন্থটি মুহাম্মদ আমিনুর রহমানের অন্যতম শ্রেষ্ঠ নিয়ামত



“সংক্ষেপে সীরাতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম” অনুবাদ গ্রন্থটি মুহাম্মদ আমিনুর রহমানের অন্যতম শ্রেষ্ঠ নিয়ামত

৭:১১ পূর্বাহ্ণ, ডিসে ০১, ২০১৮ |জহির হাওলাদার

26 Views
                    মোহাম্মদ ইমাদ উদ্দীন
ইসলামিক রিসার্চ সেন্টার চন্দনাইশ, চট্টগ্রাম  এর পরিচালক বিশিষ্ট লেখক, অনুবাদক ও গবেষক অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ আমিনুর রহমান’র “সংক্ষেপে সীরাতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম” অনুবাদ গ্রন্থটি  অন্যতম শ্রেষ্ঠ নিয়ামত।  এই অনুবাদ গ্রন্থটির মূল গ্রন্থ আরবী ভাষায় সংক্ষিপ্ত পরিসরে “আওযাযুস সিয়ার ফী সিরাতে খায়রিল বাশার” শীর্ষক শিরোনামে রচনা করেছেন উপমহাদেশের শ্রেষ্ঠ লেখক, বহু গ্রন্থ প্রণেতা, রঈসুল ওলামা ওয়াল মুফাসসিরীন, ইমামুল ফোকাহা ওয়াল মুহাদ্দেসীন, উস্তাজুল ওলামা হযরত মাওলানা মুফতী সৈয়দ আমীমুল ইহছান মুজাদ্দেদী (রহ)।
 বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ আমিনুর রহমান তার অনুবাদ গ্রন্থে মুফতী সাহেবের অন্যতম শিষ্যর শুভেচ্ছা বাণী, মূল্যায়ন ধর্মী পুস্তক পর্যালোচনা স্থান দিয়েছেন। লেখক রাসূল (সা) এর নসবনামা, জন্ম, শৈশব, নবুয়্যতে অভিষিক্ত হওয়া, মুসলমানদের হাবশায় ও মদীনায় হিজরত, প্রথম হিজরী হতে দশম হিজরী পর্যন্ত সংঘটিত ঘটনাবলী, বিদায় হজ্জের ভাষণ, একাদশ হিজরীর ঘটনাবলী, তার তিরোধান, দৈহিক গঠন, বন্ধু-বান্ধব, খাদেমবৃন্দ, মুক্তদাস-দাসী, মুয়াজ্জিন, কবি, সহধর্মিনীবৃন্দ এসব বিষয়ের তথ্যগুলি বাংলা ভাষায় ভাষান্তর করে তার অনুবাদ গ্রন্থে স্থান দিয়েছেন।
মূল গ্রন্থ:  আওযাযুস সিয়ার ফী সিরাতে খায়রিল বাশার
মূল লেখক: মুফতী সৈয়দ আমীমুল ইহছান মুজাদ্দেদী (রহ)
অনুবাদ গ্রন্থ: সংক্ষেপে সীরাতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম
অনুবাদক:মুহাম্মদ আমিনুর রহমান
প্রকাশক: মুহাম্মদ আতাউর রহমান রাফি
প্রকাশনায়: ইসলামিক রিসার্চ সেন্টার,চন্দনাইশ,চট্টগ্রাম
প্রকাশকাল: ০৪ মার্চ, ২০১১ ইং
পৃষ্টা:৫৫
মূল্য: ৫০ টাকা
বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ আমিনুর রহমান তার অনুবাদ গ্রন্থে মুফতী সৈয়দ আমীমুল ইহছান মুজাদ্দেদী (রহ)’র অন্যতম শিষ্য সাবেক মুহাদ্দিস, মাদরাসা-ই-আলিয়া,ঢাকা,  সাবেক অধ্যক্ষ, মাদরাসা-ই-আলিয়া,সিলেট অধ্যাপক মাওলানা মুহাম্মদ ফখরুদ্দীন’র একটি শুভেচ্ছা বাণী স্থান দিয়েছেন। শুভেচ্ছা বাণীতে অনুবাদককে মোবারকবাদ জানায় এবং সফলতা কামনা করেন। একই সাথে উক্ত পুস্তকটি বঙ্গানুবাদ করে বাংলাভাষাভাষী আগ্রহী পাঠক ও সীরাত প্রেমিকদের দীর্ঘদিনের চাহিদা পূরণ করেছেন বলে দাবী করেন।
এই অনুবাদ গ্রন্থে “আওযাযুস সিয়ার ফী সিরাতে খায়রিল বাশার” মূল গ্রন্থ নিয়ে প্রফেসর ডঃ এ, এফ, এম আমীনুল হকের মুফতী সাইয়িদ মুহাম্মদ আমীমুল ইহছান : জীবন ও অবদান গবেষণা গ্রন্থ থেকে মূল্যায়ন ধর্মী পুস্তক পর্যালোচনা স্থান পেয়েছে।
এই অনুবাদ গ্রন্থে সন ও তারিখের ধারাবাহিকতায় রাসূল (সা) এর জীবনের ঘটনাবলী সার সংক্ষেপে উপস্থাপন করা হয়েছে। এই গ্রন্থটি পড়ে রাসূল (সা) এর আকার-আকৃতি সম্পর্কে জানতে পারলাম যে,
মহানবী (সা) ছিলেন সকলের চেয়ে উত্তম আদর্শ চরিত্র ও সুন্দরতম আকৃতির অধিকারী। পবিত্র দেহ মোবারক সুন্দর সুঠাম সুগঠিত। যথোপযুক্ত মধ্যমাকৃতির। দেহের রং ছিল উজ্জ্বল শ্যাম বর্ণের মিশ্রণ। তাঁর নয়নযুগল বড়, চোখের মনি মোবারক ঘন কালো, পলক বড় এবং চিত্তাকর্ষক। পবিত্র চক্ষু যুগল সর্বদা সুরমা লাগানো মনে হতো।দাঁত মোবারক ছিল শুভ্র, মনোরম ও উজ্জ্বল, সামান্য ফাঁক,অধিক সংযুক্ত নয়। প্রশস্ত ললাট মোবারকের অধিকারী, পবিত্র মুখ গহবর সুপ্রশস্ত। চেহারা মোবারক গোলাকৃতি, গণ্ডদ্বয় কমনীয় হালকা পুরু গোশত।নাসিকা মোবারক সামান্য দীর্ঘ উজ্জ্বল জ্যোর্তিময়। হাতের তালুও প্রশস্ত ছিল। আঙ্গুল মোবারক যথোপযুক্ত দীর্ঘ ছিল। পেট মোবারক  মোটা অথবা ভুঁড়িযুক্ত ছিল না। দাড়ি মোবারক ঘন পরিপূর্ণ। মাথা মোবারক পরিমিত বড়। চুলগুলি কান মোবারকের লতি পর্যন্ত,স্কন্ধদ্বয়ের মাঝখানে মোহরে নবুয়াত অংকিত ছিল। তাঁর পবিত্রতম শরীরের ঘাম মোবারক মেশক আম্বর হতেও অধিক সুগন্ধি। তাঁর মুখমন্ডল পূর্ণিমার চাঁদের মত উজ্জ্বল ছিল।
বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ আমিনুর রহমান তার অনুবাদ গ্রন্থে রাসূল (সা) এর বন্ধু-বান্ধববৃন্দ খাদেমবৃন্দ, মুক্তদাস-দাসী, মুয়াজ্জিন, কবি, সহধর্মিনীদের তালিকা সহ বিভিন্ন তথ্যসমূহ বাংলা ভাষায় ভাষান্তর করে তার অনুবাদ গ্রন্থে স্থান দিয়েছেন।
তাছাড়া এই অনুবাদ গ্রন্থে শামসুল উলামা মাওলানা বিলায়ত হোসেনের মুফতী আমীমুল ইসলা মুজাদ্দেদী (রহ) কৃত “আওযাযুস সীয়ার ফী সিরাতে খায়রিল বাশার” গ্রন্থটি সম্পর্কে মন্তব্য স্থান পায়। এতে তিনি বলেন,
এই গ্রন্থটির সংক্ষিপ্ত বিষয় ও তত্ত্বগুলি খুবই প্রশংসনীয়। শব্দ সংক্ষিপ্ত হলেও অর্থ ব্যাপক বোধক। মানবকুলের আদর্শ পুরুষ রাসূলে পাক সাল্লাল্লাহু আালাইহি ওয়া সাল্লাম এর সীরাত বিষয়ে এই গ্রন্থটি আমাদের নিকট সার্বজনীন ইহছান রূপে আদৃত।
এই বইটি কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং ইসলামিক স্টাডিজ পড়ুয়া ছাত্র-ছাত্রীদের এবং ভবিষ্যত গবেষকদের জন্য সহায়তা কিংবা পথ পদর্শক হিসেবে ভূমিকা রাখবে। এই গ্রন্থটি  মুসলমানদের আত্মপরিচয়, আত্মচেতনা এবং অনুপ্রেরণা যোগাবে। আল্লাহ পাক লেখক ও অনুবাদকের এ প্রয়াস কবুল ও মঞ্জুর করুন। দীপ্তময় পথচলায় লেখকের প্রতি  দোয়া ও আন্তরিক ভালোবাসা জ্ঞাপন করছি। একই সাথে এই বইটির পাঠক প্রিয়তা কামনা করি।
আলোচক : কলামিস্ট।
   লেখা প্রেরণ :
 মোহাম্মদ ইমাদ উদ্দীন।
 C/O, মাওলানা মন্জিল, চন্দনাইশ পৌরসভা, ওয়ার্ড নং ০২, পূর্ব জোয়ারা (৪৩৮০),  চন্দনাইশ, চট্টগ্রাম,বাংলাদেশ।
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উপদেষ্টা পরিষদ:

১। ২।
৩। জনাব এডভোকেট প্রহলাদ সাহা (রবি)
এডভোকেট
জজ কোর্ট, লক্ষ্মীপুর।

৪। মোহাম্মদ আবদুর রশীদ
ডাইরেক্টর
ষ্ট্যান্ডার্ড ডেভেলপার গ্রুপ

প্রধান সম্পাদক:

সম্পাদক ও প্রকাশক:

জহির উদ্দিন হাওলাদার

নির্বাহী সম্পাদক
উপ-সম্পাদক :
ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম সবুজ চৌধুরী
বার্তা সম্পাদক :
সহ বার্তা সম্পাদক :
আলমগীর হোসেন

সম্পাদকীয় কার্যালয় :

১১৫/২৩, মতিঝিল, আরামবাগ, ঢাকা - ১০০০ | ই-মেইলঃ dsangbad24@gmail.com | যোগাযোগ- 01813822042 , 01923651422

Copyright © 2017 All rights reserved www.deshersangbad.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com

Translate »