শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৫:৩১ পূর্বাহ্ন

শিরোনাম :
স্বাস্থ্যবিধি মেনে ঈদের জন্য যাত্রীবাহী ট্রেন চালানোর প্রস্তুতি নিচ্ছে রেলওয়ে বিচারপতি সিনহার অর্থ আত্মসাতের মামলার রায় আজ সাপাহারে ফাইনাল ফুটবল খেলা অনুষ্ঠিত বোচাগঞ্জে আব্দুর রৌফ চৌধুরীর ১৪তম মৃত্যু বার্ষিকী পালন তানোরের কলমা ইউপিতে উঠান বৈঠক সাম্প্রদায়িক হামলার বিচার দাবি রাবি প্রগতিশীল শিক্ষক সমাজের তানোরে ইউপি নির্বাচনে মেইন ফ্যাক্টর প্রতিক ঈদে মিলাদুন্নবী (সঃ) ১৪৪৩ হিজরি উদযাপন উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত সার্বিয়াকে জনশক্তি নেওয়ার প্রস্তাব পররাষ্ট্রমন্ত্রীর আজ থেকে সপ্তাহে ৫ দিন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-দিল্লি বিমানের ফ্লাইট নতুন নামে কোম্পানি করে ব্র্যান্ডিংয়ে যাচ্ছে ফেসবুক যেভাবে মূলপর্বে যেতে পারে বাংলাদেশ! কলেজছাত্রকে অপহরণের পর জোর করে বিয়ে করলেন তরুণী! বিপদসীমার ৬০ সেমি ওপরে তিস্তার পানি সহিংসতা এড়াতে ২৬ জেলার পুলিশকে সতর্ক থাকার নির্দেশ

সংস্কৃতবানমানুষ দুর্নীতি, দুর্ব্যবহার, অন্যায়করতেপারেননা: আসাদুজ্জামান নূর, এমপি

সংবাদ বিজ্ঞপ্তি

প্রাইমএশিয়াবিশ্ববিদ্যালয়েরল্যাঙ্গুয়েজ অ্যান্ডকালচার প্রোগ্রামেরউদ্বোধন/

ইংরেজি ও চাইনিজভাষাশিক্ষার কোর্সের মধ্য দিয়েআনুষ্ঠানিকভাবেপ্রাইমএশিয়াবিশ্ববিদ্যালয়েযাত্রাশুরুকরলো ল্যাঙ্গুয়েজ অ্যান্ডকালচার প্রোগ্রাম। সোমবার (১১ অক্টোবর)সকালেবিশ্ববিদ্যালয়েরহলরুমেউদ্বোধনীঅনুষ্ঠানেবিশ্ববিদ্যালয়েরউপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মেসবাহকামালেরসভাপতিত্বে প্রধানঅতিথি হিসেবেউপস্থিত ছিলেনবিশিষ্টনাট্য ব্যক্তিত্ব, অভিনেতা, সাবেকসংস্কৃতিমন্ত্রীজনাব আসাদুজ্জামান নূর, এমপি।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদানকরেনপ্রাইমএশিয়াবিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যানজনাবরায়হানআজাদ।এছাড়ামিডিয়া ব্যক্তিত্ব, ডিবিসিনিউজচ্যানেলেরপ্রধাননির্বাহীজনাব মো. মঞ্জুরুলইসলাম; সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ছায়ানটেরসংগীতশিল্পী ও ভারতেরপশ্চিম বঙ্গের নজরুলপদকপ্রাপ্তশিল্পী ও লেখকজান্নাত-ই-ফেরদৌসীএবংইউনেস্কোর আর্ন্তজাতিকডান্সকাউন্সিলেরসদস্যএবং ‘তুরঙ্গামী’র পরিচালকবিশিষ্টনৃত্য-শিল্পীপূজা সেনগুপ্ত সম্মানিতঅতিথি হিসেবেঅনুষ্ঠানেউপস্থিত ছিলেন।

প্রধানঅতিথির বক্তব্যে জনাব আসাদুজ্জামান নূর, এমপিবলেন, “শিক্ষারলক্ষ্য মানবিকজীবন দেয়া। মানুষেরমধ্যে মানবিক বোধ তৈরিকরা। তবেএমনঅনেকেইআছেযারা বিদেশে পড়াখেলাকরতেগিয়ে সেখানেই স্থায়ীহয়েযান। ৩/৪বছর পর একবারআসেন। তারপরযখনবাবা-মামারাযানতারা দেশে এসে পৈত্রিকসম্পত্তিবিক্রি করেদিয়েআবারচলেযান। এমনসন্তানআমরাচাইনা।”তিনিআরোবলেন,“সংস্কৃতবানমানুষ দুর্নীতি, কারো সাথে দুর্ব্যবহার, অন্যায়করতেপারেননা। প্রাইমএশিয়াবিশ্ববিদ্যালয়ভাষা ও সংস্কৃত ইনস্টিটিউটখুলছে। আর কোনোপ্রাইভেটবিশ্ববিদ্যালয়েএমনইনস্টিটিউটআছেবলেআমারজানা নেই। এই ইনস্টিটিউটসংস্কৃতবান ও বিবেকবানমানুষ তৈরিকরবেএটিআমারবিশ্বাস। এই ইনস্টিটিউটেরউত্তরোত্তরসাফল্য কমনাকরছি।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়েরউপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মেসবাহকামালবলেন, “শুধুরাজনৈতিককারণেনয়, ভাষা ও সংস্কৃতিরভিত্তিতেআমরা স্বাধীনতাঅর্জনকরেছি। বাংলাদেশ সৃষ্টির সঙ্গে আমাদেরআজকের প্রোগ্রামেরমিলরয়েছে। আরআমাদেরএই ভাষা-সংস্কৃতি প্রোগ্রামেরযাত্রাশুরুহলোসংস্কৃতিরমহান ব্যক্তিত্ব জনাব আসাদুজ্জামান নূর, এমপিমহোদয়ের হাতধরে।”তিনিআরোবলেন, “আমিমনেকরিভাষা ও সাংস্কৃতিক ক্ষেত্রে দুর্বলতা দূরকরেচাকরির ক্ষেত্রেশিক্ষার্থীদের দক্ষ করেগড়েতুলবেপ্রাইমএশিয়াবিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ অ্যান্ডকালচার প্রোগ্রাম। এই প্রোগ্রামেরমাধ্যমে শোনা, বলা, পড়া ও লিখায় দক্ষতাঅর্জনকরে বিদেশে উচ্চ শিক্ষাএবংচাকরির ক্ষেত্রেনিজেদের এক ধাপএগিয়েরাখতেপারবেনশিক্ষার্থীরা।প্রাথমিকভাবে অক্টোবর-ডিসেম্বর ২০২১ সেশনেচাইনিজ ও ইংরেজিভাষারওপরপ্রাইমএশিয়া ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামেরঅধীনেতিনমাসেরসার্টিফিকেট কোর্স চালুকরাহয়েছে। পরবর্তী সেমিস্টার থেকে জাপানী, কোরিয়ান, অ্যারাবিক, হিন্দি, ফ্রেঞ্চ, জার্মান ও রাশিয়ানভাষাশিক্ষা কোর্স এবং বিদেশিদের জন্য বাংলা কোর্স চালুকরাহবে। এছাড়াকালচার সেগমেন্টে থাকবেমিউজিক, ডান্স ও ড্রামা কোর্স।এরই মধ্যে ইনস্টিটিউট অব কালচারঅ্যান্ড ল্যাঙ্গুয়েজ (আইএলসি)-এর অনুমোদন দিয়েছেবিশ্ববিদ্যালয়েরঅ্যাকাডেমিককাউন্সিলএবংশিগগিরইবাংলাদেশ বিশ্ববিদ্যালয়মঞ্জুরীকমিশন (ইউজিসি) থেকে এই ইনস্টিটিউটেরঅনুমতিপাওয়াযাবে।”

এর আগেঅনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদানকরেনপ্রাইমএশিয়াবিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যানজনাবরায়হানআজাদ। এই সময়তিনি এই প্রোগ্রামআয়োজক ও অতিথিদেরধন্যবাদ জানিয়েবলেন, “ইংলিশমিডিয়ামেরঅনেকশিক্ষার্থী ঠিকঠাকবাংলাজানেনা। তারা এই প্রোগ্রামেরমাধ্যমে এখানেবাংলাওশিখতেপারবে। অন্য যে ভাষাসমূহএখনে শেখানোহবেতাশিখেআমাদেরশিক্ষার্থীরাপ্রতিযোগিতামূলকবিশ্বে প্রতিনিধিত্ব করতেপারবেবলেআমিবিশ্বাসকরি।”

অনুষ্ঠানেআরোউপস্থিত ছিলেনবিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (মনোনীত) প্রফেসর ড. মো. নুরুন্নবী মোল্লাএবংমডারেটরহিসেবেউপস্থিত ছিলেন ল্যাঙ্গুয়েজ অ্যান্ডকালচারইনস্টিটিউটেরপরিচালকঅধ্যাপক ড. আরিফাতুলকিবরিয়া। এছাড়াবিভাগীয়প্রধানগন,প্রশাসনিকপ্রধানগণ, ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামেরশিক্ষক-শিক্ষার্থীরাউপস্থিত ছিলেন। এছাড়াবিশ্ববিদ্যালয়েরসকলশিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থী ভার্চুয়ালিঅনুষ্ঠানেউপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

https://twitter.com/WDeshersangbad

https://www.facebook.com/Dsangbad

https://www.facebook.com/Dsangbad

All rights reserved © deshersangbad.com 2011-2021
Design And Developed By Freelancer Zone