মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ১২:২২ অপরাহ্ন

শিরোনাম :
নোয়াখালী সুবর্ণচরের বিএনপি নেতা এনায়েত উল্লাহ বি কম এর ইন্তেকাল নওগাঁর মহাদেবপুরে মুক্তিযুদ্ধে শহীদদের গণকবর প্রাচীর দিয়ে সংরক্ষণের দাবি বীর মুক্তিযোদ্ধাদের শিক্ষা জাতীয় করন নিয়ে মনের কষ্ট ফেসবুকের মাধ্যমে ব্যক্ত করলেন অধ্যক্ষ এস এম তাইজুল ইসলাম কুলিয়ারচরে দিনব্যাপী ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন ২৫ ও ২৬ মার্চ হত্যাকাণ্ড চালিয়েছিল জিয়া মমতাকে ছেড়ে আসা মিঠুন এখন মোদির দলে সন্তান কোলে নিয়েই দায়িত্ব সামলাচ্ছেন নারী ট্রাফিক পুলিশ স্ত্রীসহ করোনায় আক্রান্ত সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ মিয়ানমারে রাস্তায় হাজারো হাজার লোকের বিক্ষোভ স্কুল শিক্ষককে বিয়ে করলেন বিশ্বের শীর্ষ ধনী নারী প্রতারণার মামলায় ডা. সাবরিনার জামিন আবেদন নামঞ্জুর চট্টগ্রামে প্রবাসী হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড সামাজিক মাধ্যমে কুরুচিপূর্ণ লেখা সতর্ক করলেন প্রধান বিচারপতি নিবন্ধনধারীদের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের নির্দেশ ১৫ দিনের মধ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধনধারীদের নিয়োগ

সখিপুরের সিরাজ সিকদার ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহসীন উদ্দিনের হাত ধরে এগিয়ে যাচ্ছে শিক্ষা কার্যক্রম

শরীয়তপুর প্রতিনিধি:
শিক্ষা এমন একটি অদৃশ্য শক্তি যা কেউ চাইলেও কেড়ে নিতে পারে না। আর এই অদৃশ্য শক্তির অন্যতম পর্ব হলো কলেজ পর্যায়ের শিক্ষা। এই শক্তি কীভাবে প্রয়োগ করলে তা মানুষের জীবনকে বদলে দিতে পারে তা নিয়ে ভাববার মানুষ খুবই কম। তবে কেউনা কেউতো ভাবেই। তারই একটি বাস্তব উদাহরণ আদর্শ শিক্ষক মো. মোহসীন উদ্দীন। তিনি শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানার ডিএমখালী ইউনিয়নে অবস্থিত সিরাজ সিকদার ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ। তিনি দেশের মফস্বলের একটি কলেজের দায়িত্ব পালন করেও মাঠ পর্যায়ে শিক্ষার মানোন্নয়ন বৃদ্ধি করে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন তার সহযোদ্ধা একঝাঁক আদর্শ শিক্ষক ও গভর্নিং বডি’র সুদক্ষ সভাপতি এবং সদস্যদের নিয়ে। তাঁর সুযোগ্য নেতৃত্বের বদৌলতে কলেজে শিক্ষার ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে। তিনি মানসম্মত শিক্ষাকে এগিয়ে নিতে রুটিন কাজের পাশাপাশি বিভিন্নমুখী উদ্যোগী কর্মসূচি গ্রহণ করে থাকেন। যে উদ্যোগগুলো মানসম্মত শিক্ষা নিশ্চিতে কার্যকরী ভূমিকা পালন করে। তিনি ১৯৯৫ সালে কলেজটির প্রতিষ্ঠালগ্ন থেকেই শিক্ষা ব্যবস্থার উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলছেন। আর ২০১৮ সালের জুলাই মাসে কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পাওয়ার পর থেকে আরও ব্যাপকভাবে কাজ করে যাচ্ছেন তিনি।
তিনি কলেজেরও শ্রেণি কার্যক্রম, ক্লাস রুটিন, ক্লাসরুম পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের সাথে কথা বলেন। তিনি নিজেই ভিন্নভিন্ন ক্লাসরুমে প্রবেশ করে শিক্ষার্থীদের ক্লাস নেন। এছাড়াও তিনি প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি ও সদস্য এবং শিক্ষক মন্ডলীদের সাথে শিক্ষার মান উন্নয়নে মতবিনিময় করেন।
এ ব্যাপারে মো. মোহসীন উদ্দীন বলেন, আমি সিরাজ সিকদার ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পাওয়ার পর থেকে কলেজের শিক্ষা কার্যক্রম সুষ্ঠ ও সুন্দর ভাবে পরিচালনার জন্য নিয়মিত ক্লাশগুলো পরিদর্শন ও মনিটরিং কার্যক্রম করা হয়। এরই অংশ হিসেবে বছরের শুরুতেই কলেজে সময়মত শিক্ষকদের উপস্থিতি নিশ্চিতকরণ, শিক্ষার্থীদের সংখ্যাবৃদ্ধি, ঝড়ে পড়ার হার হ্রাস, পরীক্ষায় পাশের হার বৃদ্ধি সহ সকল শিক্ষা কার্যক্রম নিশ্চিতের লক্ষ্যে কাজ করে চলছি। তারই ধারাবাহিকতায় গতবারের চেয়ে পরীক্ষায় ফলাফল ভাল হয়েছে। গতবার পাশের হার ছিল প্রায় ৫০ শতাংশের কিছু উপরে। আর এবার পাশের হার প্রায় ৭৪ শতাংশের উপরে বৃদ্ধি পেয়েছে। আগামীতে পাশের হার বৃদ্ধি ও শিক্ষার মান আরও বাড়বে বলে আমার দৃঢ় বিশ্বাস।
তিনি আরও বলেন, আমি সঠিক ভাবে দায়িত্ব পালন করার পরেও একটি কুচক্রীমহল নানান ভাবে বিভিন্ন মাধ্যমে আমার সুনাম নষ্টের পায়তারা করছে। তবে তারা সফল হবে না বলে আমার দৃঢ় বিশ্বাস। আমি আমার দায়িত্ব অতীতের মতো সঠিকভাবেই পালন করে যাবো।
এ ব্যাপারে সিরাজ সিকদার ডিগ্রী কলেজের অনেক শিক্ষার্থী ও অভিভাবক বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহসীন উদ্দিনের হাত ধরে এগিয়ে যাচ্ছে কলেজের শিক্ষা কার্যক্রম। তিনি দায়িত্ব পাওয়ার পর কলেজে লেখাপড়ার মান বৃদ্ধি পেয়েছে ও পাশের হার বেড়েছে। তার বলিষ্ঠ নেতৃত্বে পাশের হার আরও বাড়বে বলে আমাদের আশা ও বিশ্বাস।

১নং ছবির ক্যাপশন:
সিরাজ সিকদার ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহসীন উদ্দিন ।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38374899
Users Today : 1619
Users Yesterday : 4902
Views Today : 8894
Who's Online : 39
© All rights reserved © 2011 deshersangbad.com/