সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০১:১৩ অপরাহ্ন

শিরোনাম :
উপ-ভূমি সংস্কার কমিশনারের বরগুনা সদর উপজেলার তিন ভূমি অফিস পরিদর্শন তানোরে কাউন্সিলর পদে পচ্ছন্দের শীর্ষে জনি সপ্তাহে একদিন ক্লাসের পরিকল্পনা: শিক্ষামন্ত্রী পলাশবাড়ীতে ঘরের দলিল ও চাবি পেলেন ৬০ টি ভূমিহীন-গৃহহীন পরিবার  কুড়িগ্রামে প্রবাসী দম্পতির দেয়া শীতবস্ত্র পেলেন প্রতিবন্ধীরা  অনলাইনে এলডি ট্যাক্স নির্ধারণ ও আদায়ের জন্য ডাটা সংগ্রহ ও এন্ট্রি প্রদানের নির্দেশনা ডিএলআরসি’র  ময়মনসিংহের ত্রিশালে আওয়ামীলীগের প্রার্থীকে বিজয়ী করতে বর্ধিত সভা জাককানইবি’র সমাজবিজ্ঞান বিভাগের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বেতনের দাবিতে ডিএসসিসি হিসাবরক্ষণ দফতরে কর্মীদের হামলা: ৪ শ্রমিক চাকরিচ্যুত শার্শা উপজেলা ছাত্রলীগ সভাপতি’র বহিস্কারাদেশ প্রত্যাহারে বেনাপোলে আনন্দ মিছিল বিএনপি সাধারণ মানুষের জন্য রাজনীতি করে —জিএম সিরাজ এমপি প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে “Entrepreneurship and Innovation” শীর্ষক ওয়েবিনার গাবতলীতে কোকো’র ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে সভা ও দোয়া গাবতলীতে নির্বাচনী মত বিনিময় সভায় সাবেক এমপি লালু ধানের শীষের মান-মর্যাদা রক্ষার্থে মতবিরোধ ভুলে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী সাইফুল’কে বিপুল ভোটে জয়ী করুন শার্শায় শিশু ধর্ষণের অভিযোগে কিশোর আটক

সাঁথিয়ায় পেঁয়াজের বীজতলায় দুর্বৃত্তদের বিষ প্রয়োগ

মনসুর আলম খোকন,সাঁথিয়া (পাবনা) প্রতিনিধিঃ পাবনার সাঁথিয়া উপজেলার করমজা ইউনিয়নের আফড়া গ্রামে পূর্ব শত্রুতার জের ধরে কৃষক চেনিলালের মঙ্গলগ্রাম মৌজায় প্রায় ১ একর জমির বীজতলায় আগাছানাশক বিষ দিয়ে ঁেপয়াজের দানা নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। এতে প্রায় ৩০ বিঘা জমির দানা মরে নষ্ট হয়েছে যা আনুমানিক ২০ লাখ টাকার ক্ষতিসাধন।
জানা যায়, আফড়া গ্রামের চিনিলাল,কাজী লাল,সানোয়ার ও আনোয়ার চার ভাই মিলে মঙ্গলগ্রাম মৌজায় তাদের ৮০ শতক জমিতে বীজতলা তৈরি করে। সেখানে ভালভাবেই ঁেপয়াজের দানা গজেছিল। ওই দানা প্রায় ৩০ বিঘা জমিতে ঁেপয়াজ লাগানোর ৪/৫ দিন পর ঁেপয়াজের চারা মরে যাওয়ায় তারা বুঝতে পারে এই বীজতলায় কেউ আগাছানাশক বিষ প্রয়োগ করেছিল। তাদের ধারণা, রাতের আধারে দুর্বৃত্তরা পূর্বশত্রুতার জেরে বীজতলায় আগাছানাশক বিষ প্রয়োগ করে গেছে। কয়েকদিন পরও যখন দেখা গেল দানা জমিতে লাগে নাই তখন বিষয়টি বুঝতে পারে। সোমবার আফড়া গ্রামের মাঠে গিয়ে দেখা যায়, বীজতলায় কিছু দানা আছে। তবে তা মরে গেছে। পরে মাঠের মধ্যে গিয়ে পেঁয়াজের দানা বপন করা জমি থেকে কিছু মরা দানা তুলে দেখা যায়, ঁেপয়াজের দানার গোড়ার অংশ পচা ও আগা মরা। আফড়া গ্রামের কৃষক মালু,ইজাই,আবুসহবেশ কয়েকজন জানান, চেনিলালের নিকট থেকে পেঁয়াজের দানা ক্রয় করে জমিতে বপন করেছিল। আমাদের সব দানা পচে মরে গেছে। তারা বলেন, এনজিও থেকে ঋণ নিয়ে পেঁয়াজের আবাদ করেছিলাম। আমাদের সব শেষ হয়ে গেল। কিভাবে যে এই ঋণ শোধ করবো তা আল্লাহই জানে। আবার ওই জমিতে যে আবার পেঁয়াজ লাগাবো দানা কেনার টাকাও নেই। এ ঘটনায় চেনিলাল বাদী হয়ে সাঁথিয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন।সাঁথিয়া থানা অফিসার ইন-চার্জ আসাদুজ্জামান জানান, অভিযোগ পেয়েছি। তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।
বীজতলার মালিক চেনিলাল কান্নাজড়িত কন্ঠে বলেন, বড় স্বপ্ন নিয়ে পেঁয়াজের বীজতলা করেছিলাম। দানা সুন্দরও হয়েছিল। ভাল দানা দেখে অনেকেই আমার থেকে কিনে নিয়েছিল। তারাও ক্ষতিগ্রস্ত হল,আমরাও শেষ হয়ে গেলাম । আমার এত বড় সর্বনাশ কে করলো। উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার গোস্বামী বলেন, আমার সুপাভাইজার খবর পেয়ে ওই জমি থেকে কিছু দানা নিয়ে এসেছে। দানা দেখে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এটা আগাছানাশক কোন বিষ হয়তো দেয়া হয়েছে। তবে ল্যাবে নিয়ে পরীক্ষা করলে সঠিক তথ্য জানা যাবে। রাতের আধারে কৃষকের এরকম ক্ষতি করা দুঃখজনক।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38191177
Users Today : 5008
Users Yesterday : 6812
Views Today : 13166
Who's Online : 55
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone