শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১১:২১ অপরাহ্ন

শিরোনাম :
সংবাদ প্রকাশের পর কারেন্ট পোকার হাত থেকে ধান রক্ষায় মোড়েলগঞ্জে জরুরি সভা সুন্দরবনে দুবলার পথে রাস মেলায় অংশ নিতে তীর্থযাত্রী ও হিন্দু ধর্মাবলম্বীরা, হচ্ছে না রাস মেলা নড়াইলে স্বভাব কবি বিপিন সরকারের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত শিবগঞ্জে বৈদ্যুতিক শর্ট-সার্কিট থেকে দুটি বসতবাড়ী পুড়ে ছাই ১০ মাসে ধর্ষণের শিকার ১০৮৬ নারী ও শিশু বর্তমান সরকার অনাদায়ী কৃষি ঋণ মওকুফ করেছেন –তারিন মুসলিম দেশগুলোর বিরুদ্ধে ইউএই‌’‌র ভিসা নিষেধাজ্ঞার নেপথ্যে নগ্ন হয়ে একি করলেন পপ তারকা লোপেজ (ভিডিও) প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধন শুরু করোনায় ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু, আক্রান্ত ১৯০৮ বাংলাদেশকে আফগানিস্তান-পাকিস্তান হতে দেবো না: নওফেল বিয়ের আসরে নতুন জামাইকে একে-৪৭ উপহার দিলেন শাশুড়ি কেন্দ্রীয় বিএমএসএফের চতুর্থ কাউন্সিলের তারিখ ঘোষণা খাস জমির অধিকার ভূমিহীন জনতার শ্লোগানে ভূমিহীন আন্দোলনের রংপুর বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী লামা উপজেলায় ২নং লামা সদর ইউনিয়নে বিভিন্ন উন্নয়নমূলক কাজের শুভ উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন

সুবিচার পাওয়ার জন্যই বাংলাদেশের সৃষ্টি: অধ্যাপক ড. মিজানুর রহমান, ঢাবি

প্রেস বিজ্ঞপ্তি

কুমিল্লার সমাজ গবেষণা গ্রুপের (Social Research Group) নিয়মিত আয়োজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ৩২তম পর্ব। ‘বাংলাদেশে বিচার পাওয়ার অভিগম্যতা’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের জ্যেষ্ঠতম অধ্যাপক এবং বাংলাদেশর মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়াম্যান ড. মিজানুর রহমান। ১৬ অক্টোবর, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবনারে অংশ নিয়ে প্রধান আলোচক হিসেবে অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, আমাদের মত উন্নয়নশীল দেশের সমাজে অবিচার আমাদের জীবনকে নানাভাবে প্রভাবিত করে। এজন্য আমরা সুষ্ঠু বিচারের পাওয়ার আশায় অবিরাম সংগ্রাম করে চলেছি। তিনি আরও বলেন, বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্মই হয়েছে কারণ আমরা আমাদের পূর্বের রাষ্ট্রের কাছ থেকে সুষ্ঠু বিচার পাইনি। বরং আমরা বাঙ্গালি হিসেবে অন্যায়, অবিচার, ও নিগ্রহের শিকার হয়েছি। এ জন্যই আমরা স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ডাকে সাড়া দিয়ে স্বাধীন বাংলা গঠন করেছি। তবে বর্তমানে বিচার ব্যবস্থা স্বাধীন নয় বরং তা রাষ্ট্রের নির্বাহী বিভাগের দ্বারা প্রভাবিত হয়। এছাড়াও উচ্চ আদালতের বিচার ব্যবস্থা ঢাকা কেন্দ্রীক হওয়ায় আমাদের প্রত্যন্ত অঞ্চলের মানুষেরা সঠিক বিচার থেকে বঞ্চিত হচ্ছে এবং এই বিচার ব্যবস্থা এখনও বিত্তশালীদের পক্ষেই সাফাই গাইছে। আমরা যদি আমদের বিচার ব্যবস্থায় বর্তমান অচলাবস্থা থেকে বের না হতে পারি তবে সামনে আমাদের সাধারণ মানুষের রক্ষাকবচ বলতে কিছু থাকবে না বলে আলোচক মত প্রদান করেন।

সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সদস্য সমন্বয়ক এবং সংঘর্ষ ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ, গেন্থ বিশ্ববিদ্যাল, বেলজিয়ামের পিএইচডি গবেষক জনাব কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় এবং এই গ্রুপের মেম্বার ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগরে প্রভাষক মিশকাত জাহানের সঞ্চালনায় ওয়েবনারটিতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ফেসবুক লিংক: https://www.facebook.com/socialresearchgroup
ইউটিউব লিংক: https://youtu.be/Hk7WfCSCILo

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37871947
Users Today : 7146
Users Yesterday : 2663
Views Today : 24317
Who's Online : 77
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone