শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১০:১৮ পূর্বাহ্ন

শিরোনাম :
শিবগঞ্জে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মা ও ছেলেকে লাঞ্চিতের অভিযোগ ডা. মিলনের রক্তের সাথে বেঈমানি করবেন না : মোমিন মেহেদী ঝালকাঠি সদর থানার ওসি খলিল মানবিক সেবায় অনন্য।মাদক সেবীদের আতঙ্ক ।  বেনাপোল ইমিগ্রেশনে আটকা পড়েছে করোনা সনদ না থাকায় পাসপোর্ট যাত্রীরা তারেক রহমানের ৫৬তম জন্মদিন উপলক্ষে গাবতলীতে যুবদলের উদ্যোগে দোয়া মাহফিল ব্যারিস্টার এসএম সাইফুল্লাহ রহমান কেন্দ্রীয়  যুবলীগের সদস্য মনোনীত হওয়ায় ঘোষেরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের শুভেচ্ছা সাঁথিয়ায় ধুলাউড়ি গণহত্যা দিবস পালিত নলছটিরি নাচনমহল ইউনযি়ন পরষিদরে চয়োরম্যান র্প্রাথী মাসুম বল্লিাহ শক্ত অবস্থানে মাঠ।ে বিরামপুরে পাকা রাস্তার কাজের অনিয়ম দেখার দ্বায়িত্বে কে! দুমকিতে দেশী-বিদেশী মদসহ যুবক আটক সাবেক সেনা সদস্যের বাড়ি থেকে যুবকের মরদেহ উদ্ধার বেরোবিতে দুর্নীতির খবর ঢাকতে উপেক্ষিত তথ্য অধিকার আইন যারা বঙ্গবন্ধু  ও মুক্তিযুদ্ধের ভাস্কর্য নিয়ে অপপ্রচার করে তাদের প্রতিহত করতে হবে : দিনাজপুরের বিরামপুর সাব-রেজিস্টার ও শিক্ষা অফিসে দুবৃর্ত্তের রহস্যজনক চুরি উলিপুরে হেল্থ এসিষ্ট্যান্ট এসোসিয়েশনের কর্ম বিরতী

সৌদিতে গাছ কাটলেই ১০ বছরের জেল ও ৬৮ কোটি টাকা জরিমানা

মরুভূমির দেশ খ্যাত সৌদি আরবে পরিবেশ রক্ষায় কঠোর আইন চালু করেছে দেশটির সরকার। গাছ কাটা এমনকি পাতা ছিঁড়লেই সর্বোচ্চ ১০ বছর জেলে কাটাতে হবে, এমনকি দিতে হবে প্রায় ৬৮ কোটি টাকা পর্যন্ত জরিমানাও।

মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম দ্য নিউ আরবের বরাত দিয়ে এ খবর দিয়েছে কাতারভিত্তিক আলজাজিরা।

এ সপ্তাহে এক টুইট বার্তায় পরিবেশ রক্ষায় এই আইনের বিষয়টি প্রকাশ করে সৌদি পাবলিক প্রসিকিউশন।

সেখানে বলা হয়, গাছ কাটা, ঝোপ, গুল্ম, গাছের চারা, এমনকি সেগুলোর ছাল, পাতা বা কোনও অংশ ছেঁড়া বা অপসারণ করা বা মাটি থেকে ওপড়ানো অপরাধের শামিল।

এর জন্য অভিযুক্তদের সর্বোচ্চ ১০ বছরের জেল এবং ৩০ মিলিয়ন সৌদি রিয়াল (বাংলাদেশি ৬৭ কোটি ৮৪ হাজার টাকার বেশি) পর্যন্ত জরিমানার মুখে পড়তে হবে।

২০৩০ সাল পর্যন্ত উন্নয়ন কর্মকাণ্ডের লক্ষ্য নির্ধারণী ভিশন ২০৩০ পরিকল্পনার অংশ হিসেবে এ আইন করল সৌদি কর্তৃপক্ষ। ওই পরিকল্পনায় পরিবেশগত উন্নয়নের দিকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে।

দেশটির পরিবেশমন্ত্রী আব্দুল রহমান আল ফজলি গত মাসে ‘লেটস মেক ইট গ্রিন’ নামে একটি প্রকল্প ঘোষণা করে। যাতে ২০২১ সালের এপ্রিলের মধ্যে সৌদি আরব জুড়ে এক কোটি গাছ লাগানো হবে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37866511
Users Today : 1710
Users Yesterday : 2663
Views Today : 6928
Who's Online : 105
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone