মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০১:৪৩ পূর্বাহ্ন

শিরোনাম :
যে দেশে নারীদের চেয়ে পুরুষরা বেশি ধর্ষিত পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের ফরম বিতরণ শুরু মঙ্গলবার বিছানায় মেয়েরাই বেশি নোংরা সেনাবাহিনী যেকোনো প্রয়োজনে দায়িত্ব পালনে প্রস্তুত: সেনাপ্রধান সাপ্তাহিক ছুটি দুই দিন, জাতীয় দিবসে খোলা সকালে সহবাস করলেই অবিশ্বাস্য উপকারিতা মাদক পরীক্ষায় ধরা পড়লেন ৬৮ পুলিশ, চাকরি গেল ১০ জনের ২০০ প্লটের মালিক গোল্ডেন মনির, বাসাতেই ৬০০ ভরি স্বর্ণ করোনা ভ্যাকসিনের সম্ভাব্য দাম কঠোর হচ্ছে সরকার, মাস্ক না পরলে জরিমানা ৫ হাজার টাকা বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মন্টুর স্মরণে পাবনা জেলা শ্রমিক লীগের কোরআন খতম ও দোয়া মাহফিল বরিশালের দুই পৌর নির্বাচনের তফসিল ঘোষনা বরিশালে চাঞ্চল্যকর হত্যা মামলার রহস্য উদ্ধসঢ়;ঘাটন হয়নি ॥ বাড়ছে লাশের সংখ্যা কুড়িগ্রামের বাঁশজানি সীমান্তে এক বাংলাদেশীকে আটক করেছে বিএসএফ সিলেট অঞ্চলের মানুষের স্বাস্থ্যসেবা উন্নয়নে নতুন মাত্রা কৈতক ট্রমা সেন্টার  –মুহিবুর রহমান মানিক এমপি

১১০০ বছর আগের ইসলামী শাসনামলের বিপুল স্বর্ণমুদ্রার সন্ধান

প্রায় ১১০০ বছর আগের ইসলামী শাসনামলের বিপুল পরিমাণ স্বর্ণমুদ্রার সন্ধান মিলেছে ইসরায়েলে। দেশটির ইয়াভনে শহরের কাছে খননকাজ চালানোর সময় এই বিপুল সম্পদের সন্ধান পান একদল স্বেচ্ছাসেবক।

সোমবার (২৪ আগস্ট) ইসরায়েলের অ্যান্টিকস অথরিটির দুই প্রত্নতত্ত্ববিদ লিয়াত নাদাভ-জিভ এবং এলিয়ে হাদাদ এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানান।

তারা বলেন, মোট ৪২৫টি অতি দুর্লভ প্রাচীন স্বর্ণমুদ্রা পাওয়া গেছে। প্রতিটি মুদ্রা খাঁটি সোনার তৈরি। এর মধ্যে অধিকাংশই ১১০০ বছর আগের আব্বাসীয় আমলের।

অথরিটির অন্যতম মুদ্রা বিশেষজ্ঞ রবার্ট কুল জানান, উদ্ধার স্বর্ণমুদ্রাগুলোতে যে সংকেত বা চিহ্ন দেখা গেছে তা থেকে মনে করা হচ্ছে এগুলো আব্বাসীয় খিলাফতের স্বর্ণযুগের। যদিও এই বিষয়ে আরও গবেষণা এবং বিশ্লেষণের প্রয়োজন আছে।

রবার্ট কুল আরও বলেন, আব্বাসীয় খিলাফত সম্পর্কে এখনও বহু তথ্য আমাদের সামনে অজানা। উদ্ধার স্বর্ণমুদ্রা থেকে সে সময় সম্পর্কে আরও অনেক অজানা তথ্য জানা সম্ভব হবে।

উদ্ধার স্বর্ণমুদ্রাগুলো সে আমলে স্বল্পমূল্যের মুদ্রা ছিল বলে ইসরায়েলি বিশেষজ্ঞদের অভিমত। নবম শতাব্দীর শেষার্ধ্ব ছিল আব্বাসীয় খিলাফতে স্বর্ণযুগ। এই সময় সাম্রাজ্যের সর্বাধিক বিস্তার ঘটেছিল।

২০১৫ সালে দেশটির প্রাচীন বন্দর শহর সিয়েসারিয়ায় গুপ্তধনের সন্ধান পেয়েছিলেন জাভিকা ফায়ের নামে এক স্কুভা ডাইভার। সাগরের তলদেশে ঘুরে বেড়ানোর সময় ওই বিপুল সোনার মোহর আবিষ্কার করেন তিনি। সেবার প্রায় দুই হাজারটি সোনার মোহর আবিষ্কার হয়। সেগুলো ফাতেমীয় যুগের স্বর্ণমুদ্রা ছিল বলে গবেষণায় জানা যায়।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37854330
Users Today : 183
Users Yesterday : 1947
Views Today : 561
Who's Online : 11
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone