সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ১২:০৯ পূর্বাহ্ন

শিরোনাম :
দুর্নীতি লুটপাট মানুষই করে জিনভূতেরা নয় রাস্তায় পড়ে ছটফট করে মৃত্যু, দূরে দাঁড়িয়ে দেখল সবাই লালবাগের আজিজ হত্যা : এরশাদ শিকদারের সহযোগীদের বিরুদ্ধে রায় কাল ছাড়পত্র পাওয়ার আগেই রোগীকে ধর্ষণ, সাক্ষী সিসিটিভি সিঙ্গাপুর-মালয়েশিয়ায় ২২৭ কোটি টাকা পাচার করেছেন সম্রাট তানোরে ফসলের সঙ্গে শক্রতা  !   ডাক্তারদের জনগনের সেবায় আত্ম-নিয়োগ করতে হবে : রেজাউল করিম চৌধুরী শ্যামগঞ্জ-বিরিশিরি মহাসড়কে দিনে ট্রাক চলাচল বন্ধের দাবিতে-মানববন্ধন স্বাভাবিকভাবে বাঁচতে চায় রিপন ঘূর্ণিঝড় আম্পান ও জোয়ারের পানিতে ১৪০ কি.মি সড়ক ক্ষতিগ্রস্থ পতœীতলায় শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষার সুযোগ ও সহায়তা বৃদ্ধিতে করণীয় শীর্ষক আরকোর মতবিনিময় গুরুদাসপুরে ব্যাংক কর্মকর্তা স্বামীর বিরুদ্ধে স্ত্রীর সংবাদ সম্মেলন নোবিপ্রবিতে নিয়োগ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন বন্দির স্ত্রীকে নিয়ে কারারক্ষী নিরুদ্দেশ বিক্রি হওয়া সন্তান মায়ের কোলে ফিরিয়ে দিলেন আইনমন্ত্রী

৩য়-৪র্থ শ্রেণির নিয়োগ: শূন্য পদের তথ্য চেয়ে চিঠি

সরকারি চাকরিতে ১৩ থেকে ২০তম গ্রেডে (আগের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী) নিয়োগের জন্য মন্ত্রণালয়, বিভাগ, দফতর ও সংস্থাগুলোর কাছে শূন্য পদসহ কয়েকটি তথ্য চেয়েছে যাচাই কমিটি।

সরকারি চাকরিতে ১৩ থেকে ২০তম গ্রেডে নতুন কোন কর্তৃপক্ষ ও পদ্ধতিতে নিয়োগ দেয়া হবে, এ বিষয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) দেয়া প্রস্তাব যাচাই করতে এই কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৩১ অক্টোবরের মধ্যে সুপারিশ সম্বলিত প্রতিবেদন দিতে হবে।

রোববার (৬ সেপ্টেম্বর) কমিটি মন্ত্রণালয় ও বিভাগের সচিব/সিনিয়র সচিবদের কাছে তথ্য চেয়ে চিঠি দিয়েছে।

চিঠিতে বলা হয়, কমিটি গত ২ সেপ্টেম্বর প্রথম সভায় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দফতর, সংস্থার ১৩ থেকে ২০তম গ্রেডের পদে নিয়োগের লক্ষ্যে নির্ধারিত ছকে ১০ কর্ম দিবসের মধ্যে তথ্য সংগ্রহের সিদ্ধান্ত গৃহীত হয়। তাই একটি ছক দিয়ে তা পূরণ করে ১০ কর্মদিবসের মধ্যে পাঠানোর জন্য সকল মন্ত্রণালয় ও বিভাগের সচিব/ সিনিয়র সচিবদের অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে অধীন অধিদফতর, পরিদফতর ও দফতরকে অবহিত করার জন্যও বলা হয়েছে চিঠিতে।

যাচাই কমিটির দেয়া ছক অনুযায়ী, বেতন গ্রেড, পদের নাম, পদসংখ্যা, মঞ্জুরিকৃত সরাসরি নিয়োগযোগ্য পদসংখ্যা, সরাসরি নিয়োগযোগ্য শূন্য পদের সংখ্যা, মতামত বা মন্তব্য জানাতে হবে।

একই সঙ্গে সংশ্লিষ্ট বিদ্যমান নিয়োগ বিধিমালার কপি পূরণকৃত ছকের সঙ্গে পাঠাতে হবে। সংশ্লিষ্ট দফতরে ১৩ থেকে ২০তম গ্রেডের মধ্যে গ্রেডভিত্তিক পদসংখ্যা উল্লেখ করতে হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

গত ১৬ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে আট সদস্যের যাচাই কমিটি গঠন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। কমিটিকে তিন মাসের মধ্যে সরকারের কাছে প্রতিবেদন দিতে বলা হয়েছিল। পরে গত ১৮ আগস্ট কমিটিকে ৩১ অক্টোবরের মধ্যে সুপারিশ সম্বলিত প্রতিবেদন দাখিলের সময় বেঁধে দেয়া হয়।

কমিটির সদস্য রয়েছেন- মন্ত্রিপরিষদ বিভাগ, অর্থ বিভাগ, লেজিসলেটিভ ও সংসদ বিভাগ, সরকারি কর্ম কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব পর্যায়ের একজন করে কর্মকর্তা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (সংগঠন ও ব্যবস্থাপনা) ও যুগ্ম সচিব (বিধি-১)। জনপ্রশাসনের উপসচিবকে (বিধি-১) সদস্য সচিব করা হয়েছে।

প্রশাসনে প্রায় সব সময়ই আড়াই থেকে তিন লাখের মতো তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীর পদ খালি থাকে। মন্ত্রণালয় ও সংস্থাগুলো এ পদে কর্মী নিয়োগ দেয়। এসব পদে নিয়োগের ক্ষেত্রে পছন্দের লোক, অর্থের বিনিময়ে নিয়োগসহ প্রায়ই নানা অনিয়মের অভিযোগ ওঠে। এ প্রেক্ষাপটে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীর পদ দ্রুত ও স্বচ্ছতার সঙ্গে নিয়োগের জন্য কমিশন গঠনের বিষয়টি সামনে আসে। কিংবা প্রথম ও দ্বিতীয় শ্রেণির মতো তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের নিয়োগ পিএসসির মাধ্যমে দেয়ার বিষয়টি আলোচনায় আসে।

তৃতীয় ও চতুর্থ শ্রেণির নিয়োগের ক্ষেত্রে একটি পদ্ধতি নির্ধারণে পিএসসিকে প্রস্তাব দিতে বলা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ে সেই প্রস্তাব জমা দেয় পিএসসি।

পর্যালোচনা কমিটির কার্যপরিধির মধ্যে বলা হয়, বেতন গ্রেড ১৩ থেকে ২০তম পর্যন্ত পদে সরকারি কর্মচারী নিয়োগে কর্তৃপক্ষ ও পদ্ধতি নির্ধারণ করা। বেষ্টনী (আমব্রেলা) নিয়োগবিধি প্রণয়নের আইনগত ও প্রয়োগিক বিষয়সমূহ পরীক্ষা-নিরীক্ষা করা। বছরভিত্তিতে একটি সমন্বিত পরীক্ষা গ্রহণ করে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের লক্ষ্যে পদভিত্তিক একটি পুল গঠনের বিষয়টির প্রায়োগিক সম্ভাব্যতা যাচাই-বাছাইয়ের দায়িত্বও কমিটিতে দেয়া হয়।

বিভাগীয় ও জেলা পর্যায়ের অফিসে ১৩ থেকে ২০তম গ্রেডের কর্মচারী নিয়োগ কার্যক্রম কমিশনের আওতাভুক্ত করা হলে কোনো সমস্যার সৃষ্টি হবে কি না- তা সম্ভাব্যতা যাচাইয়ের জন্যও বলা হয়েছে কমিটিকে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37462018
Users Today : 127
Users Yesterday : 11356
Views Today : 170
Who's Online : 64
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone