‘যতদিন বাংলাদেশ বেঁচে থাকবে ততদিন বঙ্গবন্ধুর নাম অজেয় থাকবে’

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি:
‘যতদিন বাংলাদেশ বেঁচে থাকবে ততদিন বঙ্গবন্ধুর নাম অজেয় থাকবে। বঙ্গবন্ধু ও বাংলাদেশ- অভিন্ন শব্দ।’ বৃহস্পতিবার (২২ আগস্ট) কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় এ কথা বলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী।
এর আগে শোক দিবসের অনুষ্ঠান  পালনে শোকযাত্রা ও বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এতে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো: আবু তাহেরসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সকলে উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের এবং শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ শামিমুল ইসলাম।
ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক মোঃ এনামুল হক ও নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক ইসরাত জাহান লিপার সঞ্চালনায় কবি হাবিবুল্লাহ সিরাজী তার বক্তব্যে আরও বলেন, ‘বঙ্গবন্ধু হত্যার মতো ঘৃণিত কৃতকর্মের ফল আমাদের আজও ভোগ করতে হচ্ছে। তবে  আমাদের সে লজ্জাজনক অবস্থানকে ধুয়ে মুছে ফেলার জন্য এ দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নই একমাত্র পথ হিসেবে কাজ করবে।’
উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘বাংলাদেশের ইতিহাস মানেই বঙ্গবন্ধু। ১৫ আগস্টের হত্যাকান্ডের দায় আমরা এড়াতে পারি না। এ মানুষটি বেঁচে থাকলে বাংলাদেশ আজ বিশ্বের প্রথম সারির উন্নত দেশে পরিণত হতো।’
এর আগে সভায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় শোক দিবস উদযাপন কমিটির আহবায়ক এবং কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি এম মনিরুজ্জামান।
Please follow and like us:
error

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*