Breaking News
Home / Uncategorized / বাংলাদেশিদের জন্য উন্মুক্ত সিশেলসের শ্রম বাজার

বাংলাদেশিদের জন্য উন্মুক্ত সিশেলসের শ্রম বাজার

বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত হলো পূর্ব আফ্রিকার দেশ সিশেলসের শ্রম বাজার। সোমবার সিশেলসের রাজধানী ভিক্টোরিয়াতে এক চুক্তির মাধ্যমে বাংলাদেশি কর্মী নিয়োগের ওপর দেশটির আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ ও দেশটির এমপ্লয়মেন্ট, ইমিগ্রেশন ও সিভিল স্ট্যাটাস মন্ত্রী মারিয়াম তেলেমাক নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় মরিশাসে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রেজিনা আহমেদসহ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সিশেলস সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মরিশাস বাংলাদেশ দূতাবাস এসব তথ্য জানিয়েছে।

২০১৮ সালের অক্টোবরে সিশেলস সরকার বাংলাদেশ থেকে কর্মী নেয়া সাময়িক বন্ধ রাখে। এরপর উচ্চ অভিবাসন ব্যয় হ্রাসসহ একটি সুশৃঙ্খল ও কাঠামোবদ্ধ প্রক্রিয়ায় সিশেলসে কর্মী প্রেরণের লক্ষ্যে উভয় দেশ শ্রম সহায়তা চুক্তি সম্পাদনের বিষয়ে আগ্রহ ব্যক্ত করে। তারই ধারাবাহিকতায় চলতি বছরের মার্চে সিশেলস সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল ঢাকা সফর করেন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে টেকনিক্যাল সভা করে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রবাসী কল্যাণমন্ত্রী আশা প্রকাশ করেন, চুক্তিটি স্বাক্ষরের ফলে দু’দেশের মধ্যে শ্রম বাজারসহ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও দ্বিপাক্ষিক সহযোগিতায় নতুন দ্বার উন্মোচিত হবে। বাংলাদেশ প্রতিনিধি দলের সফরকালে সিশেলসে অবস্থিত প্রবাসী বাংলাদেশিরাও মন্ত্রীকে চুক্তিটি স্বাক্ষরের জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

সিশেলসে বর্তমানে প্রায় আড়াই হাজার বাংলাদেশি কর্মী কর্মরত আছেন। নির্মাণ শিল্পে অধিকাংশ কর্মী কাজ করে থাকেন। এছাড়া হোটেল, ট্যুরিজম, স্বাস্থ্য সেবা, হাউজ কিপিং, কুক, ভিলা এটেন্ডডেন্ট, কৃষি খামার, পোল্টি খামার প্রভৃতি খাতেও বাংলাদেশি কর্মীরা কর্মরত রয়েছেন। ফিশিং ও ফিশ ইন্ডাস্টিজ, আর্থিক প্রতিষ্ঠান এবং ট্যুরিজম খাতে বাংলাদেশিদের কাজ করার সুযোগ রয়েছে। বর্তমানে প্রবাসী বাংলাদেশি কর্মীরাই সিশেলসের বৈদেশিক শ্রম বাজারের অন্যতম প্রধান অংশীদার।

সিশেলস সফরকালে গত ২০ অক্টোবর সন্ধ্যায় স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন। মতবিনিময়কালে প্রবাসী বাংলাদেশিরা তাদের সুযোগ-সুবিধা ও স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মন্ত্রীর সঙ্গে খোলামেলা আলোচনা করেন।

এ সময় মন্ত্রী ইমরান আহমদ বলেন, ইতোমধ্যে এদেশে আমাদের শ্রমশক্তির একটি বাজার গড়ে উঠেছে এবং চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সম্ভাবনাময় এ শ্রমবাজারটি বাংলাদেশি কর্মীদের জন্য আরও উম্মুক্ত ও সম্প্রসারিত হবে।

মতবিনিময় সভায় সিশেলসে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের দক্ষতা, আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে তাদের সুনাম অক্ষুণ্ন রাখার বিষয়ে মন্ত্রী দিকনির্দেশনামূলক পরামর্শ দেন।

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাংলাদেশ ব্যাংকের এমসিকিউ পরীক্ষার সময়সূচি ও আসনবিন্যাস প্রকাশ

গত ১৭ এপ্রিল,২০১৯ তারিখে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে ‘অফিসার (জেনারেল)’ পদে জনবল ...