Breaking News
Home / ঢাকা চট্টগ্রাম সহ বাংলাদেশের সকল ক্যাম্পাস / বৈরী আবহাওয়া উপেক্ষা করে পটচিত্র নিয়ে আন্দোলনকারীদের ক্যাম্পাসে বিক্ষোভ

বৈরী আবহাওয়া উপেক্ষা করে পটচিত্র নিয়ে আন্দোলনকারীদের ক্যাম্পাসে বিক্ষোভ

দুর্নীতির বিষয়ে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়কে তথ্য-উপাত্ত প্রেরণ;জাবি প্রতিনিধি :

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণ দাবিতে বন্ধ ক্যাম্পাসেও চলছেআন্দোলন। প্রশাসনের সকল বাধা উপেক্ষা করে শনিবার (৯ নভেম্বর) পটচিত্র অঙ্কনের মাধ্যমে বিক্ষোভ প্রদর্শন করেছে’দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষক -শিক্ষার্থীরা।

প্রশাসনের সকল বাধা উপেক্ষা করে শনিবার (৯ নভেম্বর) পটচিত্র প্রদর্শনের মাধ্যমে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসাবেবিক্ষোভ প্রদর্শন অব্যাহত রেখেছে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষক -শিক্ষার্থীরা।

এদিন বিকাল ৪:৩০ টায় কলা ও মানবিকী অনুষদ থেকে পটচিত্র অঙ্কনের ছবি হাতে নিয়ে একটি মিছিল শুরু হয়। মিছিলটিপ্রধান ফটক সহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবারো কলা অনুষদের সামনে গিয়ে শেষ হয়। এর আগে বিকাল ৪ টাথেকে কলা অনুষদের সামনে জড়ো হতে থাকে আন্দোলনকারীরা। পরে পূর্বঘোষিত কর্মসূচীর অংশ হিসাবে প্রতিবাদীপটচিত্র অঙ্কনের ছবি দিয়ে বিক্ষোভ প্রদর্শন করে।

চিত্রাঙ্কন শিল্পীরা বলেন, ‘চিত্রাঙ্কন হলো আমাদের প্রতিবাদের একটি ভাষা। যা মুখে এতো দিন বলে আসছিলেন তা রঙ্গ ওতুলির মাধ্যমে প্রকাশ ঘটেছে।’

বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী শান্ত জানান, ‘রঙ্গের মধ্য দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে ভিসির দুর্নীতির নানাদিক। প্রকাশ পেয়েছে আমাদের অব্যক্ত কথা। আমাদের চলমান আন্দোলনের ঘটনাগুলো চিত্রের মাধ্যমে প্রকাশ করার চেষ্টাকরেছি।

আন্দোলনের অন্যতম সংগঠক রাকিবুল হক রনি বলেন, ‘হামলা-মামলা ও হুমকিতে অগ্রাহ্য করে নৈতিকস্খলন ও দুর্নীতিরদায়ে অভিযুক্ত উপাচার্যকে অপসারণ এবং দুর্নীতিতে জড়িত সকলের রাষ্ট্রীয় আইনে বিচার নিশ্চিত না হওয়া পর্যন্তআমাদের এই আন্দোলন চলবে।’

জাবি শাখা ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মাহাথির মোহাম্মদ বলেন, আমরা পটচিত্রের মাধ্যমে অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধেপ্রতিবাদ প্রকাশ করছি । এসব পটচিত্রে উপাচার্যের দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, ছাত্রলীগ দ্বারা আন্দোলনকারীদের ওপরহামলাসহ সব অনিয়ম তুলে ধরা হয়েছে। একই সঙ্গে এই অসৎ উপাচার্যের অপসারণ চাইছি।

এদিকে শুক্রবার রাতে আন্দোলনকারীদের ৪ জনের একটি প্রতিনিধি দল শিক্ষামন্ত্রীর একান্ত সচিব আব্দুল আলীম খানেরবনশ্রীর বাসভবনে গিয়ে উপাচার্যের নানাবিধ দুর্নীতির প্রমাণাদি জমা দিয়েছেন বলে বিশ্বস্ত সূত্র জানিয়েছে।

আন্দোলনকারী ও বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজা জানান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসির বিরুদ্ধে দুর্নীতিরসকল কাগজ, অডিও-ভিডিও আমরা শিক্ষামন্ত্রীর একান্ত সচিবের কাছে জমা দিয়েছি। আশা করছি অতিদ্রুত দুর্নীতিরবিষয়টি উচ্চপদস্থ কর্মকতাবৃন্দ খতিয়ে দেখবে।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইস্যুতে প্রধানমন্ত্রীর বক্তব্য ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তির অভিযোগে বিশ্ববিদ্যালয়েরআইআইটি ইনস্টিটিউটের তৃতীয় বর্ষের নারী শিক্ষার্থী মুমিতুল মিম্মার বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে আশুলিয়া থানায়মামলা করেন সাভার উপজেলার ভাইস চেয়ারম্যান শাহাদাৎ হোসেন খান।

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জাবি উপাচার্যের অপসারণ দাবিতে ঝাড়ু মিছিল

জাবি প্রতিনিধি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণ দাবিতে ক্যাম্পাসে ...