Breaking News
Home / Uncategorized / যেভাবে মাত্র ৬০ থেকে ৭০ হাজার টাকায় আরামসে ওমরাহ পালন

যেভাবে মাত্র ৬০ থেকে ৭০ হাজার টাকায় আরামসে ওমরাহ পালন

ধর্মপ্রান মুসলমানদের কাছে ওমরাহ হজ্ব অনেক গুরুত্বপূর্ন বিষয়। আমাদের দেশের অনেক ট্রাভেল এজেন্সীগুলো ওমরাহ পালনের জন্য বিভিন্ন প্যাকেজ অফার করে। প্রায় ক্ষেত্রেই দেখা যায় এ সকল প্যাকেজের মূল্য তুলনামূলক বেশি। তবে যদি নিজে নিজে করে নেয়া যায় তা হলে কম খরচে ওমরাহ পালন করা যায়।

বিভিন্ন ট্রাভেল এজেন্সীর সাথে কথা বলে যানা যায়, বাংলাদেশ থেকে সৌদি আরবে ওমরাহ করার জন্য জনপ্রতি গড়ে খরচ হবে প্রায় লাখ খানেক টাকা। ওমরার জন্য সময় পাওয়া যাবে ১০ দিন।

হজ্জ্ব ও ট্রাভেল  এজেন্সীগুলো আরো জানিয়েছে, রমজান মাসে ওমরাহ পালনের চাপ বেশি থাকে তখন  এই খরচ বেড়ে দেড় লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। তবে কেউ্ যদি এজেন্সীর বদলে যদি নিজেই ওমরার বিষয়াদি সম্পন্ন করে তাহলে এই খরচ কমিয়ে আনা যায় অনেক খানি।

বুঝে শুনে খরচ করতে পারলে মাত্র ৬০ থেকে ৭০ হাজার টাকায় আরামসে ওমরাহ পালন করে আসতে পারেন যে কেউ।

 

যা যা করতে হবে

 

ভিসা প্রসেসিং

ওমরাহ পালনের জন্য অবশ্যই আপনাকে সৌদি আরবের ওমরা ভিসা করাতে হবে। ভিসার বিষয়টি এজেন্সি দিয়ে করিয়ে নেয়াই উত্তম। একটু যাচাই বাছাই করে নিলে ১৫ হাজার টাকার মধ্যেই পেয়ে যাবেন ওমরাহ টিকেট।

এয়ার টিকেট

এবার এয়ার টিকেটের পালা। বাংলাদেশ থেকে সরাসরি এয়ার টিকেট করালে বিমান ভাড়া অনেক বেশি পরবে প্রায় ৫০ হাজার টাকা পরবে আপডাউন। সেই ক্ষেত্রে এমিরেটস এয়ারলাইনস, কাতার এয়ারলাইন্স, কুয়েট এয়ারওয়েজ, এতিহাদ এবং গালফ এয়ারওয়েজের কানেক্টিং ফ্লাইটে অপেক্ষাকৃত কম খরচে সৌদি যেতে পারেন। সেই ক্ষেত্রে খরচ পরবে ৩০-৪০ হাজারের ভিতর।

বিমানে করে সরাসরি মদিনা গিয়ে নেমে সেখানে নবী মোহাম্মদ (সঃ) এর রওজা জিয়ারত করে চলে আসতে পারেন মক্কায়। বাসে করে মক্কায় আসা যাবে । অথবা আগে জেদ্দায় নেমে সেখান থেকে বাসে মক্কায় এবং মক্কা থেকে বাসে মদিনা। বাসে যেতে খরচ হবে দুই হাজার পচিশশ টাকা।

 

হোটেল খরচ

মক্কা ও মদিনায় ওমরাহ পালনকারীদের জন্য থাকার জন্য সুন্দর ব্যবস্থা আছে। বাংলাদেশ থেকেই হোটেল রুম বুক করে গেলে এসি রুম প্রতি রাতের জন্য এক হাজার থেকে বারোশ টাকায় পেয়ে যাবেন।

তবে আপনি চাইলে সৌদি গিয়ে একটু ঘুরে ফিরে রুম ঠিক করে নিতে পারেন। একটু খুজলে  ই ৫০০/৭০০ টাকায় রুম পেয়ে যাবেন । সেই ক্ষেত্রে ১০ দিন থাকলে আপনার খরচা হবে ৫০০০- ৭০০০ টাকা।

খাবার খরচ

মক্কা ও মদিনা দুই জায়গাতেই খাওয়া খরচ অনেকটা কম। মক্কা হোক  অথবা মদিনা, একজন মানুষের তিন বেলা খাওয়া বাবদ বাংলাদেশী টাকায় মাত্র ২০০ – ৩০০ টাকা খরচ হতে পারে।

সেই ক্ষেত্রে আপনি ১০ দিন থাকলে খাবার খরচ পরবে তিন হাজার টাকার  মতো।

এভাবেই আপনি চাইলে ৬০ হাজার টাকার মধ্যে কম খরচে ওমরাহ পালন করে আসতে পারেন।

 

প্রতারণা থেকে সাবধান

আমাদের দেশের বিভিন্ন এজেন্সি আছে যারা প্রায়ই ধর্মপ্রান মুসল্লীদের সাথে প্রতারনা করে আসছে। এরা বিভিন্ন সুযোগ সুবিধা দেয়ার কথা বলে চটকদার বিঞ্জপন দেয়, পরে সৌদী গিয়ে দেখা যায় এর কোন কিছুই নেই। এই ধরনের এজেন্সি গুলোর হাত থেকে সাবধান। এদের কাজ ই ধান্দা করে টাকা ইনকাম করা। এছারা সৌদি আরবেও দালাল চক্র সক্রিয়। বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শনের কথা বলে দালালরা মানুষের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মিথিলার পথে হাঁটছে তার ছোট বোন!

এই সময়ের আলোচিত অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলার পথে হাঁটছে তার ছোট বোন ...