Breaking News
Home / Uncategorized / আসছে বছরের সবথেকে বড় ঝড়, ১৫০ কিমি বেগে আছড়ে পড়বে ‘কালমেগি’

আসছে বছরের সবথেকে বড় ঝড়, ১৫০ কিমি বেগে আছড়ে পড়বে ‘কালমেগি’

কালমেগি আছড়ে পড়ার আগেই উত্তাল সমুদ্র বিপদের সংকেত দিচ্ছে। ফিলিপিন্সের সমুদ্র উপকূলে বইছে ঝোড়ো হাওয়া। আবহবিদরা বলছেন, চলতি বছর ‘কালমেগি’ই ফিলিপিন্সের সবথেক বড় ঝড় হতে চলেছে। আবহবিদদের অনুমান, এই ঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় কমপক্ষে ১৫০ কিলোমিটার। এর কম তো নয়ই, বরং গতিবেগ আরও বাড়লেও বিস্মিত হওয়ার নেই। প্রশান্ত মহাসাগরের বুকে চার দিন ধরে তাণ্ডব চালিয়ে, টাইফুন আকারে দ্রুত ধেয়ে আসছে স্থলভাগে। আগামী কয়েক ঘণ্টায় তা আছড়ে পড়বে ফিলিপিন্স উপকূলে।

সামুদ্রিক এই ঝড়ের নাম ‘কালমেগি’। ক্রমশই শক্তি বাড়িয়ে ‘কালমেগি’ এখন টাইফুন। হাতে বিশেষ সময়ও নেই। কালমেগির করাল থাবা থেকে লোকজনকে বাঁচাতে, সমুদ্র উপকূল খালি করছে ফিলিপাইনের প্রশাসন। বর্তমানে ফিলিপিন্সের উত্তরাঞ্চলে, ম্যানিলার উত্তর-পূর্বে অবস্থান করছে এই সামুদ্রিক ঝড়। কালমেগি আছড়ে পড়ার আগেই উত্তাল সমুদ্র বিপদের সংকেত দিচ্ছে। ফিলিপিন্সের সমুদ্র উপকূলে বইছে ঝোড়ো হাওয়া। আবহবিদরা বলছেন, চলতি বছর ‘কালমেগি’ই ফিলিপিন্সের সবথেক বড় ঝড় হতে চলেছে।

এখনও পর্যন্ত যা খবর, ফিলিপিন্সের কাগায়ান প্রদেশের উপর ঝড় আছড়ে পড়ার কথা। স্থানীয়রা আবার এই ঝড়ের নাম দিয়েছেন রামন।

ফিলিপিন্সের উপর দিয়ে ঝড়ঝাপটা নতুন কিছু নয়। বছরে এমন বহু ঝড়ঝাপটা সামলাতে তারা অভ্যস্ত। তার পরেও কিন্তু, এই কালমেগি বা রামনকে হালকা ভাবে নিতে পারছে না প্রশাসন। জানা গিয়েছে, ফিলিপিন্স উপকূলে নিজের মতো তাণ্ডব চালিয়ে, শক্তি হারিয়ে এই ঝড় চলে যাবে দক্ষিণ-পশ্চিমে। উপকূল অঞ্চল অতিক্রম করতে সময় নেবে ১২ ঘণ্টা। এই সময়

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কক্সবাজার আদালতে টেকনাফে ১ম দফায় আত্মসমর্পণকারী ৯৭ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

বেলাল আজাদ, কক্সবাজার : কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে টেকনাফে ১ম ...