Breaking News
Home / Uncategorized / হংকং ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার হুমকি দিলো চীন

হংকং ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার হুমকি দিলো চীন

হংকংয়ের গনতন্ত্রপন্থী আন্দোলনকারীদের সমর্থনের বিলে স্বাক্ষর করার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে চীন।

বিশ্ব অর্থনীতির এই দুই পরাশক্তির মধ্যে বাণিজ্য যুদ্ধের মধ্যেই এ নিয়ে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। বাণিজ্যযুদ্ধ নিয়ে আলোচনায় বসতে যাওয়ার আগে এমন একটি চুক্তিতে যেতে রাজি ছিলেন না ট্রাম্প তবে কংগ্রেসের ব্যাপক চাপে বিলে স্বাক্ষর করতে বাধ্য হন ট্রাম্প।

এক বিবৃতিতে ট্রাম্প প্রশাসন চীনের প্রেসিডেন্টের প্রতি সম্মান প্রদর্শন পূর্বক আশা প্রকাশ করেন চীন এবং হংকংয়ের নেতারা তাদের মধ্যকার পার্থক্য দূর করতে সক্ষম হবে।

তবে চীন তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে পাল্টা ব্যবস্থা নেয়ার বিষয়ে সতর্ক করেছ। এ পদক্ষেপকে জঘন্য আখ্যায়িত করে অশুভ উদ্দেশ্যে এ বিল পাস করা হয়েছে বলে মন্তব্য করে বেইজিং। হংকং প্রশাসন এ পদক্ষেপে চরম হতাশ হয়েছে বলে জানায়। এ বিলের ফলে আন্দেলনকারীদের কাছে ভুল বার্তা যাবে বলে মনে করছে চীন।

এ বিলের মাধ্যমে যুক্তরাষ্ট্র সরকার হংকংয়ে চীনের মানবাধিকার ও বাক স্বাধীনতা হরণ করা হয়েছে কিনা সে বিষয়ে নজর রাখবে এবং চীনের কাছে টিয়ার গ্যাসের মতো দমনমূলক অস্ত্র বিক্রি বন্ধ করে দিবে। এ বিলে চীনের উপর আরোপিত বাণিজ্য বাধাঁ হংকংয়ের জন্য প্রযোজ্য হবে না বলেও উল্লেখ করা হয়।

হংকংয়ে দমন নিপীড়নের শিকার মানুষকে যুক্তরাষ্ট্রে বেশি করে ভিসা দেয়া উচিত বলে উল্লেখ করা হয়। এ বিলের ফলে নতুন করে যে উত্তেজনা দেখা দিয়েছে তা কোন দিকে মোড় নেয় সেটাই এখন বড় ইস্যু হয়ে দাড়িয়েছে।

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সূবর্ণচরে সি,এন,জি ও লরীর মুখোমুখি সংঘর্ষ নিহত ২,আহত ২ জন।

নোয়াখালী জেলার সূবর্ণচর উপজেলার ২ নং চরবাটা ইউনিয়নের তালতলী নামক স্হানে নোয়াখালীর ...