Breaking News
Home / জাতীয় / আমরা প্রস্তুত, ইভিএম থেকে সরার সম্ভাবনা নেই: সিইসি

আমরা প্রস্তুত, ইভিএম থেকে সরার সম্ভাবনা নেই: সিইসি

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, নির্বাচনে ইভিএম থেকে সরে আসার সম্ভব নেই। আমরা সম্পূর্ণভাবে প্রস্তুত। ভোট ইভিএমেই হবে।

সোমবার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তিনি এসব কথা বলেন।

এর আগে বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে দুই ঘণ্টার বৈঠক করে নির্বাচন কমিশন। বৈঠকে বিএনপি অভিযোগ করে, ইভিএমের মাধ্যমে কারচুপি করবে ক্ষমতাসীন দল।

বিএনপিকে আশ্বস্ত করার বিষয়ে সিইসি বলেন, ইভিএম নিয়ে আশঙ্কার কোনো কারণ নেই। আমরা বলেছি, ইভিএমে ভোট হলে যার ভোট সেই দিতে পারবেন। একজনের ভোট আরেকজন দিতে পারবেন না। এতে আলাদা কোনো প্রোগ্রামিং নেই। কোনো ভোট কারচুপি হওয়ার সুযোগ নেই।

ইভিএমের মাধ্যমে নীরবে ভোট কারচুপির অভিযোগের বিষয়ে নুরুল হুদা বলেন, নীরবে কারচুপি হওয়ার কোনো সুযোগ নেই। আমরা তাদের বুঝিয়ে বলেছি- এরইমধ্যে অনেকগুলো নির্বাচন হয়েছে। এর মধ্যে সংসদ নির্বাচন,সিটি কর্পোরেশন, স্থানীয় সরকার নির্বাচন করেছি। সেখানে কারচুপির অভিযোগ আসেনি। ভোটারদের মধ্যে এ নিয়ে কোনো দ্বিধাদ্বন্দ্ব ছিল না। প্রার্থী যারা জয়ী হয়েছেন, তারাও কোনো অভিযোগ করেননি।

নির্বাচনে পুলিশ পক্ষপাতমূলক আচরণ করবে না বলে দাবি করে নুরুল হুদা বলেন, কোনটা প্রয়োজনীয় আর কোনটা নিষ্প্রয়োজনীয়, সেটা নিয়ে পুলিশের সঙ্গে আলাদাভাবে বসব। সচিবকে দায়িত্ব দেয়া হবে।

৩০ জানুয়ারি পর্যন্ত নিষ্প্রয়োজনীয় কোনো হয়রানি করা যাবে না জানিয়ে সিইসি বলেন, তার মানে এই নয় যে, কেউ ক্রিমিনাল অফেন্স করলে নির্বাচনের দোহাই দিয়ে আইনি ব্যবস্থা নেয়া যাবে না, এটা সম্ভব নয়। দ্বিতীয়ত, কারো ওপর আদালত থেকে গ্রেফতারি পরোয়ানা জারি হলে তখন তো কোর্টের অর্ডারের বিরুদ্ধে পুলিশ অবস্থান নিতে পারে না। এ রকম যদি হয়, সেটা দেখতে হবে।

নির্বাচনী পরিবেশ নিয়ে তিনি বলেন, পুলিশের সঙ্গে আলাদাভাবে বৈঠকে নির্দেশ দেয়া হবে। তারা যেন নির্বাচনের সময় প্রার্থীকে অহেতুক হয়রানি না করে।

ভোট শুরুর আগেই প্রচারের বিষয়ে সিইসি বলেন, প্রচার যে শুরু করেছে, সে ব্যাপারে কেউ অভিযোগ করেনি। আমাদের কাছে পত্রপত্রিকায় অভিযোগ এসেছে। রিটার্নিং কর্মকর্তারা অ্যাকশন নিয়েছেন।

Please follow and like us:
error

About jahir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টুঙ্গিপাড়া যাত্রাপথে লাখো মানুষের শুভেচ্ছা

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদনের জন্য যান আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি ও ...